মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারত-শ্রীলঙ্কা দ্বিতীয় ওয়ানডে আজ

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ হায়দরাবদে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে আজ। কটকের প্রথম ম্যাচে ১৬৯ রানের বড় ব্যবধানে জিতে ১-০তে এগিয়ে আছে বিশ্বচ্যাম্পিয়ন ভারত। এ্যাঞ্জেলো ম্যাথুসদের জন্য আজকের ম্যাচটি তাই সিরিজে সমতা ফেরানোর লড়াই। অন্যদিকে এগিয়ে যেতে চাইবে মহেন্দ্র সিং ধোনির বিশ্রামে স্বাগতিকদের নেতৃত্ব দেয়া বিরাট কোহলি বাহিনী। কটকে এক কথায় সফরকারীদের উড়িয়ে দিয়ে শুভসূচনা করে ভারত। প্রথম ম্যাচের জয় তাদের বাড়তি আত্মবিশ্বাস যোগাবে। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৬৩ রানের বড় ইনিংস গড়ে স্বাগতিকরা। জবাবে ৩৯.২ ওভারে ১৯৪ রানে অলআউট হয় লঙ্কানরা!

ওপেনিংয়ে জোড়া সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাথুসদের সম্ভাবনা শুরুতেই শেষ করে দেয় কোহলিরা। ২৩১ রান যোগ করে ওয়ানডে ইতিহাসে ভারতের তৃতীয় সর্বোচ্চ রানের পার্টনারশিপ গড়েন ধাওয়ান-রাহানে জুটি। অল্পের জন্য অক্ষত থাকে ওপেনিং জুটতে সাবেক তারকা সৌরভ গাঙ্গুলী ও শচীন টেন্ডুলকরের রেকর্ড। কেনিয়ার বিপক্ষে ২৫৮ রান করেছিলেন তারা। যদিও এদিন শ্রীকান্ত ও শাস্ত্রির রেকর্ড ভেঙ্গে বারবাতি স্টেডিয়ামে সর্বোচ্চ রানের জুট গড়েন ধাওয়ান-রাহানে। বারবাতি স্টেডিয়ামে সাবেক দুই তারকা জুটির সংগ্রহ ছিল ১৮৮ রান। দুই প্রধান বোলার লাসিথ মালিঙ্গা ও রঙ্গনা হেরাথের অনুপস্থিতিতে লঙ্কান বোলিং নিয়ে ছেলে খেলায় মেতে ওঠেন ভারতীয় ব্যাটসম্যানরা। যেখানে সেঞ্চুরি হাঁকিয়ে নেতৃত্ব দেন দুই ওপেনার।

প্রথম ম্যাচে মাইলফলক ছুঁয়ে আজ উজ্জীবিত থাকবেন টপঅর্ডার তারকা সুরেশ রায়নাও। অনেকটা নীরবেই ওয়ানডেতে ৫০০০ রানের মাইল ফলক অতিক্রম করেন ২৭ বছর বয়সী উত্তরপ্রদেশ প্রতিভাক। ৫২ রানের ইনিংস খেলার পথে এ কীর্তি গড়েন বাঁহাতি-টপঅর্ডার ব্যাটসম্যান। একের ভেতর দুইÑ কটকের ম্যাচটি ছিল তাঁর ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে! ১১তম ভারতীয় হিসেবে ৫ হাজারি ক্লাবে নাম লেখান রায়না। ১৮,৪২৬ রান নিয়ে ভারত তো বটেই, ওয়ানডে ইতিহাসেরই সর্বাধিক রান সংগ্রাহক গ্রেট শচীন টেন্ডুলকর। বর্তমান দলে রায়নার চেয়ে এগিয়ে ধোনি (৮০১৮) ও কোহলি (৫৯০১)। দলের বাইরে থাকা গৌতম গাম্ভীর, বীরেন্দর শেবাগ ও যুবরাজ সিংয়ের রয়েছে পাঁচ হাজারের ওপরে রান। বাকি সবাই সাবেক। ২০০৫ সালে শ্রীলঙ্কা সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা রায়নার সেঞ্চুরি ৪ ও হাফ সেঞ্চুরি ৩২টি। গড় ৩৬, স্ট্রাইক রেট ৯৩। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১১৬। মাত্র ৩৪ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৫২ রান করে আউট হন রায়না।

তবু আজকের ম্যাচে ভারতীয় দলে একটি পরিবর্তন আসছে, সেটি ইনজুরির জন্য। প্রথম ওয়ানডেতে ইনজুরিতে পড়েছেন ফাস্ট বোলার বরুণ এ্যারন। তাঁর পরিবর্তে আজ দেখা যাবে অলরাউন্ডার স্টুয়ার্ট বিনিকে। ভারতীয় বোর্ড বিসিসিআই এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অন্তত এক সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে এ্যারনকে। অন্যদিকে যে শঙ্কা ছিল শ্রীলঙ্কা শুরুতেই সেটি টের পেয়েছে। প্রধান দুই বোলার লাসিথ মালিঙ্গা ও রঙ্গনা হেরাথ না থাকায় কটকে রানের বন্যা বইয়ে দিয়েছে কোহলির দল। এই সিরিজটি অনেকটা হঠাৎ করেই অনুষ্ঠিত ওয়েস্ট ইন্ডিজ সফর সমাপ্তি ঘোষণার দিনই শ্রীলঙ্কান বোর্ডের (এসএলসি) সঙ্গে আলোচনা করে সিরিজটি চূড়ান্ত করে ফেলে মোড়ল দেশ ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অনেকেই তাই এই সিরিজের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলছেন। এমনকি খোদ লঙ্কান তারকা কুমার সাঙ্গাকারাও খুব একটা সন্তুষ্ট হতে পারেননি!

শ্রীলঙ্কার পক্ষ থেকে অবশ্য এটিকে ‘ক্রিকেটীয় স্পিরিট’ এবং বিশ্বকাপের আগে প্রস্তুতির সুযোগ হিসেবে দেখা হচ্ছে। নিরাপত্তার অজুহাত দেখিয়ে ১৯৯৬ বিশ্বকাপে শ্রীলঙ্কায় গিয়ে দুটি ম্যাচ খেলেনি ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল লঙ্কানরা। যে কোন পরিস্থিতিতে খেলাটাকেই বড় হিসেবে মানছে তারা। নবীনদের সুযোগ করে দেয়ার পাশাপাশি এবার ভাল ক্রিকেট খেলার প্রত্যাশা তাদের। ম্যাথুস বলেন, ‘বিশ্বকাপের কথা মাথায় রেখেই আমরা ফিটনেস ক্যাম্পের ওপর জোর দিয়েছি।

জয়টা প্রথম টার্গেট হলেও ভারতের বিপক্ষে নতুন সদস্যদের সুযোগ করে দিতে চাই। প্রথম ম্যাচেই বোঝা গেছে ভারত নিজেদের মাটিতে কত ভয়ঙ্কর। সিরিজে ঘুরে দাঁড়াতে আমাদের আরও ভাল খেলতে হবে।’ তবে ঘুরে ফিরে আসছে মালিঙ্গা প্রসঙ্গ। ‘মালিঙ্গা-হেরাথ দুজনেই আমাদের বোলিংয়ের মেরুদ-। তবে নতুদের ওপর ভরসা রয়েছে। ভারতের মাটিতে আমাদের অতীত অভিজ্ঞতা ভাল নয়। এবার সে হিসেব বদলাতে চাই।’ ভারত-শ্রীলঙ্কা এ পর্যন্ত মোট ১৪৫টি ওয়ানডে মুখোমুখি হয়েছে। ভারতের জয় ৭৯ ও শ্রীলঙ্কার ৫৪টিতে। পরিত্যক্ত ১১ ও টাই হয় ১টি ওয়াডে।

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

০৬/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: