কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি বুধবার দুপুরে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি ক্রমশ আরও শক্তি সঞ্চয় করতে পারে। ইতোমধ্যে সুস্পষ্ট লঘুচাপটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। লঘুচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠতে পারে। গভীর সাগরে ঘণ্টায় ৩৬ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। আবহাওয়া বিভাগ আপাতত দেশের কোন সমুদ্র বন্দরকে সতর্কতা সঙ্কেত দেখাতে বলেনি। উপকূলীয় এলাকায় তাপমাত্রা কিছুটা প্রখর থাকায় লঘুচাপটি শক্তি সঞ্চয় করে যে কোন সময় নি¤œচাপে রূপ নেয়ার আশঙ্কা করেছেন আবহাওয়াবিদরা।

এর আগে নবেম্বর মাসে দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে বঙ্গোপসাগরে দুই থেকে তিনটি নি¤œচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। গত অক্টোবর মাসেও বর্ষা পরবর্তী দুর্যোগ মৌসুমে এ ধরনের পূর্বাভাস ছিল। পূর্বাভাস অনুযায়ী অক্টোবরে একটি প্রচ- ঘূর্ণিঝড় হুদহুদ সৃষ্টি হয়ে ভারতের অন্ধ্রে আঘাত হেনেছিল। বঙ্গোপসাগরে সাধারণত অক্টোবর ও নবেম্বর মাস বর্ষা পরবর্তী ঘূর্ণিঝড় সৃষ্টির মৌসুম। গত ত্রিশ বছরের পরিসংখ্যান অনুযায়ী গভীর সমুদ্রের উপরিভাগের তাপমাত্রা দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পাওয়ায় বর্ষা পরবর্তী দুর্যোগ মৌসুমে প্রলঙ্করী ঘূর্ণিঝড়ের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

বাসস জানায়, চলতি নবেম্বর মাসে বঙ্গোপসাগরে ২ থেকে ৩টি নি¤œচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে এক থেকে ২টি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

নবেম্বর, ডিসেম্বর ও জানুয়ারি মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

নবেম্বর, ডিসেম্বর ও জানুয়ারি মাসের আবহাওয়া অধিদফতরের দেয়া দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়।

নবেম্বর মাসের দেয়া পূর্বাভাসে বলা হয়, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

চলতি মাসে বঙ্গোপসাগরে ২ থেকে ৩টি নি¤œচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে এক থেকে ২ টি ঘূণিঝড়ে রূপ নিতে পারে।

নবেম্বর মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে এবং এ মাসের শেষ সপ্তাহে রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে নিচে থাকতে পারে।

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

০৬/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: