মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্যায়ামে স্তন ক্যান্সার রোধ!

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

শারীরিক সুস্থতার জন্য ব্যায়ামের প্রয়োজনীয়তা অপরিসীম। বিশেষ করে বাড়তি মেদ ঝরাতে ব্যায়ামের কার্যকারিতা পরীক্ষিত। কিন্তু ক্যান্সারও কি রোধ করা যায় ব্যায়ামের মাধ্যমে? বিজ্ঞানীরা কিন্তু বলছেন, রোধ করা যায়। স্তন ক্যান্সার ঠেকাতে ব্যায়ামের ফলপ্রসূ প্রভাবের প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা।

এক লাখ ২৬ হাজার নারীর ওপর তিন বছরের পর্যবেক্ষণ শেষে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীরা জানান, ঘাম ঝরানো ব্যায়ামের মাধ্যমে মধ্য বয়সী নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি ২১ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব।

বিশেষজ্ঞদের মতে, স্থূলদেহী নারীদের শরীরের চর্বিবহুল কোষগুলো ইস্ট্রোজেন হরমোন নিঃসরণে ভূমিকা রাখে। আর এই হরমোন টিউমার কোষগুলোর বৃদ্ধিতে ভূমিকা রাখে। তাই এই হরমোন নিঃসরণ কমাতে তথা ক্যান্সার কোষের বৃদ্ধি ঠেকাতে ব্যায়ামের পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা ।

নারীর রজোনিবৃত্তি ও ক্যান্সার আক্রান্ত হওয়ার সময়ের ওপর যেমন গুরুত্ব দেয়া হয়, তেমনই তাদের পানাহার, ধূমপান ও শরীরচর্চার অভ্যাসও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। এসব তথ্য যাচাই-বাছাই ও বিশ্লেষণ শেষে গবেষকরা জানান, যেসব নারী সামান্য ব্যায়াম করে অথবা একেবারেই ব্যায়াম করে না তাদের তুলনায় দৈনিক ঘণ্টা তিনেক ব্যায়াম করে এমন নারীদের ক্ষেত্রে স্তন ক্যান্সারের ঝুঁকি ২১ শতাংশ কম।

ব্যায়ামের মধ্যে রয়েছে শরীরচর্চার বিশেষ প্রশিক্ষণ সাপেক্ষে ব্যায়াম করা ও নাচ, হাঁটা, সাঁতার ইত্যাদি। বিজ্ঞানীরা আরও জানান, পাতলা গড়নের নারীদের চেয়ে মেদবহুল নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি ৫৫ শতাংশ বেশি। তাই মেদ কমাতেও শরীরচর্চার পরামর্শ দিয়েছেন তাঁরা।

সূত্র : সায়েন্স ডেইলি

ইব্রাহিম নোমান

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

০৬/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: