মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

জেলহত্যা দিবসে শ্রদ্ধা নিবেদন

প্রকাশিত : ৪ নভেম্বর ২০১৪

বিশেষ প্রতিনিধি ॥ গভীর শ্রদ্ধা-ভালবাসায় শহীদদের স্মরণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলসহ যথাযোগ্য মর্যাদায় সোমবার সারাদেশে জেলহত্যা দিবস পালিত হয়েছে।

দিবসটি পালনে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানম-িতে বঙ্গবন্ধু জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তক অর্পণ করেন। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর পর প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার স্থপতিকে সম্মান জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। পরে প্রধানমন্ত্রী বনানী কবরস্থানে জাতীয় তিন নেতার কবরেও পুষ্পস্তবক অর্পণ করে তাঁদের প্রতি শ্রদ্ধা জানান।

এ সময় তোফায়েল আহমেদ, বেগম মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, সতীশ চন্দ্র রায়, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী, ড. হাছান মাহমুদ, এ্যাডভোকেট আফজাল হোসেন, মির্জা আজমসহ মন্ত্রিপরিষদ সদস্যবর্গ, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ, ১৪ দলীয় জোট ও আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর নেতাকর্মীরা সেখানে উপস্থিত ছিলেন।

দিবসটি পালন উপলক্ষে সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন ও দলীয় কার্যালয়সহ দেশের সর্বত্র সংগঠনের শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং কালোব্যাজ ধারণ করা হয়। সকাল পৌনে ৯টায় কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর সন্তান ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মোহাম্মদ নাসিম সাংসাদিকদের বলেন, জেলহত্যা মামলার রায়ে সাজাপ্রাপ্ত পলাতক আসামিদের বাংলাদেশের কাছে ফিরিয়ে দিতে খুনীদের আশ্রয়দাতা রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি। তিনি বলেন, যেসব দেশ জেলহত্যা মামলার খুনীদের আশ্রয় দিয়েছে, আমি তাদের কাছে দাবি করব, এদের বাংলাদেশে ফেরত দেয়া হোক।

বর্তমান সরকারের আমলেই পলাতক খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে এমন আশাবাদ ব্যক্ত করে মোহাম্মদ নাসিম বলেন, এ সরকারের আমলেই যখন বঙ্গবন্ধু হত্যাকা-ের বিচার হয়েছে, জেলহত্যা মামলাও সুপ্রীমকোর্টের মাধ্যমে নিষ্পত্তি হয়েছে এবং একাত্তরের ঘাতকের বিচার হচ্ছে এবং হবে। শেখ হাসিনার আমলে আমরা দ-িত, খুনীদের দেশে ফেরত আনতে পারব এবং দ- কাজ সম্পন্ন করতে পারব।

এ সময় অন্যদের মধ্যে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এবং কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য হাজী মোঃ সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন। পরে নেতৃবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি নিদর্শন গ্যালারি এবং চারনেতা স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে মিলাদ মাহফিলে অংশগ্রহণ করেন।

সকালে বনানীতে জাতীয় তিন নেতার মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী এ সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নির্দেশেই জাতীয় চারনেতাকে হত্যা করা হয়েছিল। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট এবং ৩ নবেম্বর জেল হত্যাকা- একই সূত্রে গাঁথা। একই খুনীর নির্দেশে ইতিহাসের বর্বরতম এ দুই হত্যাকা- সংঘটিত হয়। আশরাফ মধ্যবর্তী নির্বাচনের বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরে বলেন, এ ধরনের কোন আভাস বা ইঙ্গিত সম্পর্কে আমরা কোন কিছু জানি না। যখন সময় হবে তখনই নির্বাচন হবে। এ বিষয়ে কোন আভাস বা ইঙ্গিতের প্রয়োজন নেই। গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা করেই আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রকাশিত : ৪ নভেম্বর ২০১৪

০৪/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: