কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সারাদেশে মিছিল শাহবাগে আনন্দের বন্যা

প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ দেইল্লা রাজাকারের ফাঁসি হয়নি। এ কথা ভাবতেও কষ্ট হয়। একজন কুখ্যাত রাজাকারের আমৃত্যু কারাদ- দেয়া হয়েছে। ’৭১-এর ঘাতক ও কথিত ধর্মব্যবসায়ীর এ রায় জাতির প্রত্যাশিত ছিল না। যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ বিচারের দাবিতে গণজাগরণ মঞ্চের ব্যনারে যারা রাজপথে আছেন তাঁদের বুকে দগদগে ক্ষত; যন্ত্রণা। তবুও সোচ্চার প্রত্যেকেই। সমস্বরে দাবি উঠেছে ঘাতক দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসি চাই-দিতে হবে। আর যারা ’৭১ থেকে এখনও দুঃসহ স্মৃতি নিয়ে বেঁচে আছেন তাঁদের বুকে যে সীমাহীন কষ্ট, তা বলার অপেক্ষা রাখে না।

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর সর্বোচ্চ শাস্তি ফাঁসির রায় ঘোষণায় শাহবাগের প্রজন্ম চত্বরে আনন্দ মিছিল করে গণজাগরণ মঞ্চের দুই অংশ। নিজেদের মধ্যে বিভক্তি থাকলেও লুকিয়ে থাকা যন্ত্রণাও প্রকাশ পেয়েছে সবার বক্তব্যে। অর্থাৎ আনন্দ বেদনার মিছিল ছিল শাহবাগে। কেউ ভুলতে পারেনি সাঈদীর রায়ের কথা। ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে আনন্দ মিছিল বের করা হয় নগরীর বিভিন্ন এলাকায়। দেশের বিভিন্ন জেলা উপজেলায় নিজামীর ফাঁসির রায়ে আনন্দ মিছিল করেছেন সর্বস্তরের মানুষ। হয়েছে মিষ্টি বিতরণ।

‘এইমাত্র খবর এলো-ঘাতক নিজামীর ফাঁসি হলো, এলো এলো খবর এলো-রাজাকার নিজামীর ফাঁসি হলো, রাজাকার নিজামীকে-পাকিস্তানে পাঠিয়ে দাও’Ñদুপুরের আগেই রায় ঘোষণার পর গণজাগরণ মঞ্চের ইমরানপন্থী অংশের কর্মীরা এমন সেøাগান দিচ্ছিলেন। বলতে গেলে আনন্দ উচ্ছ্বাসের ঢল নামে শাহবাগে। সেøাগানে-সেøাগানে প্রকম্পিত হয় শাহবাগ। ‘আর কোন দাবি নাই/দাবি মোদের একটাই, কফিন রেডি বডি চাই/রাজাকারের ফাঁসি চাই’Ñএই ব্যানার নিয়ে সকাল থেকে প্রজন্ম চত্বরে অবস্থান নেয় গণজাগরণ মঞ্চের কামাল পাশা গ্রুপের কর্মীরা। ব্লগার এ্যান্ড অনলাইন এ্যাক্টিভিস্ট ও বিভিন্ন বাম রাজনৈতিক দলের কর্মীরাও পৃথকভাবে শাহবাগের প্রজন্ম চত্বরে অবস্থান নেন। দফায় দফায় বিভিন্ন অংশের পক্ষ থেকে চলে বিক্ষোভ।

জাসদ ছাত্রলীগ ও অপরাজেয় বাংলাদেশ নামে দুটি সংগঠনের নেতাকর্মীদের আলাদা ব্যানার নিয়ে নিজামীর ফাঁসির দাবিতে বিক্ষোভ করতে দেখা যায়। নিজামীর রায় ঘোষণার খবর শাহবাগে এসে পৌঁছলে সেখানে আনন্দের বন্যা বইয়ে যায়। তাঁরা একে অপরকে জড়িয়ে ধরেন ও উল্লাস প্রকাশ করেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগের নেতাকর্মীরা টেলিভিশনে ট্রাইব্যুনালের খবর দেখছিলেন। টিভি স্ক্রলে নিজামীর ফাঁসির সংবাদ দেখানো মাত্র সেখানে উচ্ছ্বসিত ব্যক্তিদের চিৎকার শুরু হয়।

শাহবাগ থেকে প্রথম আনন্দ মিছিল বের করে গণজাগরণ মঞ্চের কামাল পাশা চৌধুরীর সমর্থক অংশটি। গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘আজকে এ বিচারে আমরা আনন্দিত হয়েছি। কেননা যে রায় প্রত্যাশিত ছিল সে রায় হয়েছে। এ সব নরপশু মানুষ হত্যা করে বাংলাদেশে যে বিভীষিকাময় অবস্থা তৈরি করেছিল, বাংলাদেশের স্বাধীনতাকে দুঃসহ করেছিল, তার সর্বোচ্চ শাস্তি হয়েছে, তা আমাদের আনন্দিত করেছে, খুশি করেছে।

তিনি বলেন, তবে ট্রাইব্যুনালে জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর সর্বোচ্চ শাস্তি হওয়ার পরও আপীল বিভাগে তাঁর শাস্তি কমে যাওয়াকে জনগণের একটি ব্যথা হিসেবে উল্লেখ করেন মঞ্চের মুখপাত্র। তিনি বলেন, একদিকে আমাদের একটি ব্যথার জায়গা রয়েছে। সাঈদীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে, তারপরও তাঁর সর্বোচ্চ শাস্তি আমরা পাইনি। সেই ব্যথা এখনও আমাদের রয়ে গেছে। পরে একটি বিক্ষোভ মিছিল নিয়ে গণজাগরণ মঞ্চের এই অংশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র ঘুরে আবার শাহবাগে ফিরে আসে।

সাঈদীর রিভিউ পিটিশনের রায় অবিলম্বে ঘোষণা করার দাবি জানিয়ে ইমরান বলেন, এবার অবিলম্বে রায় কার্যকর করতে হবে। তিনি বলেন, এ রায় ঘোষণার মধ্য দিয়ে যুদ্ধাপরাধীদের বিচারের কার্যক্রমের যাত্রা আরেকধাপ এগিয়ে গেল। তবে মনে রাখতে হবে কোন বাস্তবতায় আমাদের পিছু হটলে চলবে না। এগিয়ে যেতে হবে।

যুদ্ধাপরাধী সংগঠন জামায়াতে ইসলামীর ডাকা হরতাল প্রত্যাখ্যান করে প্রতিরোধের ঘোষণা দিয়েছে গণজাগরণ মঞ্চ। হরতাল প্রতিরোধে সারাদেশের সকল গণজাগরণ মঞ্চে হরতালবিরোধী মিছিলের কর্মসূচী ঘোষিত হয়েছে। এরই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার, রবিবার ও সোমবার সকাল ১০টায় শাহবাগ থেকে হরতালবিরোধী মিছিল করবে ঢাকার গণজাগরণ মঞ্চ।

ছাত্র নেতাদের সন্তোষ ॥ ’৮০ এবং ’৯০-এর স্বৈরাচার ওসাম্প্রদায়িকতা-বিরোধী আন্দোলনের সাবেক ছাত্র নেতারা মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ে সন্তোষ প্রকাশ করেন। তাঁরা আশা প্রকাশ করেন যে, উচ্চ আদালতে এই রায় বহাল থাকবে; জাতি কলঙ্কমুক্ত হবে। সকলের পক্ষে শফী আহমেদ এই বিবৃতি প্রকাশ করেন। জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শরিফ নুরুল আম্বিয়া এক বিবৃতিতে নিজামীর রায়ে সন্তোষ প্রকাশ করেন। অবিলম্বে রায় কার্যকর করারও দাবি জানান তাঁরা।

ওয়ার্কার্স পার্টি ॥ নিজামীর মৃত্যুদ-ের রায়ে জনআকাক্সক্ষার প্রতিফলন ঘটেছে বলে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা অভিমত ব্যক্ত করেন। বিবৃতিতে তাঁরা বলেন, যুদ্ধাপরাধীদের প্রতি অনুকম্পা প্রকাশের কোন সুযোগ নেই। তাদের কৃত অপরাধ সর্বোচ্চ শাস্তিযোগ্য। রায় দ্রুত কার্যকর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বিবৃতিতে তাঁরা যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর রায়ের বিরুদ্ধে জামায়াতের ডাকা হরতালের তীব্র নিন্দা জানিয়ে বলেন, এই হরতাল গণবিরোধী, এই হরতাল জনগণ মানে না। তাঁরা যুদ্ধাপরাধী দল জামায়াতে ইসলামী বাংলাদেশকে নিষিদ্ধ করার আহ্বান জানান।

সেক্টর কমান্ডার্স ফোরামের সন্তোষ ॥ যুদ্ধাপরাধের দায়ে একাত্তরে আলবদর প্রধান ও জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশে সন্তোষ প্রকাশ করেছে সেক্টর কমান্ডার্স ফোরাম। ফোরামের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল কেএম সফিউল্লাহ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, জনগণ চেয়েছে- আমরা জনগণের সঙ্গে রয়েছি। আমরা সন্তুষ্ট এ রায়ে। ফোরাম ও জনগণ এ রায়ে সন্তুষ্ট। মুক্তিযুদ্ধকালে যার পরিকল্পনা, নির্দেশনা ও নেতৃত্বে বদরবাহিনী বুদ্ধিজীবী হত্যার নীলনক্সা বাস্তবায়ন করেছিল, সেই মতিউর রহমান নিজামীকে ফাঁসির আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

সিপিবির সন্তোষ ॥ মানবতাবিরোধী অপরাধের দায়ে জামাতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদ-ের রায়ে সন্তোষ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে বলেছেন, মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমির নিজামীর মৃত্যুদ-ের যে রায় ঘোষিত হয়েছে, তা ন্যায়বিচারের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এ রায়ের জন্য দেশবাসীকে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে। নিজামীর মৃত্যুদ-ের রায়ে দেশবাসী সন্তুষ্ট।

এছাড়াও সেক্টরস কমান্ডার্স ফোরাম, মুক্তিযুদ্ধ ’৭১, বাংলাদেশ যুব মৈত্রী, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, কেন্দ্রীয় খেলাঘর, খেলাঘর ঢাকা মহানগরী কমিটি, গণসংস্কৃতি ফ্রন্ট, সম্মিলিক সাংস্কৃতিক জোট পৃথক বিবৃতিতে রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছে।

ফরিদপুর ॥ জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় ঘোষণার পর ফরিদপুরে আনন্দ মিছিল করেছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

কুড়িগ্রাম ॥ নিজামীর ফাঁসির রায় ঘোষণা হওয়ায় কুড়িগ্রামে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে জেলা আওয়ামী লীগ। বুধবার দুপুরে আন্তর্জাতিক আদালত কর্তৃক রায় ঘোষণার পর পরই শহীদ মিনার চত্বর থেকে একটি আনন্দ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

কিশোরগঞ্জ ॥ মতিউর রহমান নিজামীর রায়ে সন্তোষ প্রকাশ করে কিশোরগঞ্জে তাৎক্ষণিকভাবে আনন্দ মিছিল করেন স্থানীয় মুক্তিযোদ্ধারা। বুধবার দুপুরে রায় ঘোষণার পর পরই জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় থেকে মুক্তিযোদ্ধা কমান্ডার আসাদ উল্লাহর নেতত্বে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

ময়মনসিংহ ॥ নিজামীর ফাঁসির রায় ঘোষণার খবর শুনেই আনন্দ আর উল্লাসে ময়মনসিংহের রাস্তায় নেমে আসেন মুক্তিযোদ্ধা সংসদ ও গণজাগরণ মঞ্চের নেতাকর্মীসহ নানা শ্রেণী-পেশার মানুষ। মুক্তিযোদ্ধা সংসদ ও গণজাগরণ মঞ্চ শহরে আনন্দ মিছিল বের করে তাঁদের উচ্ছ্বাস প্রকাশ করেন।

ঝিনাইদহ ॥ মানবতাবিরোধী যুদ্ধাপরাধী মামলার রায়ে জামায়াত নেতা মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসি হওয়ায় বুধবার ঝিনাইদহে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। রায় ঘোষণার পর পরই জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে নেতাকর্মীরা একটি মিছিল বের করে।

কেরানীগঞ্জ ॥ নিজামীর ফাঁসির রায়ে আনন্দ মিছিল করেছে কেরানীগঞ্জ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন। বুধবার ফাঁসির রায়ের পর পরই খ- খ- মিছিল নিয়ে নেতাকর্মীরা জড়ো হতে থাকে কদমতলী বীর মুক্তিযোদ্ধা নূর ইসলাম কমান্ডার চত্বরে।

ব্রাহ্মণবাড়িয়া ॥ নিজামীর ফাঁসির রায় হওয়ায় ব্রাহ্মণবাড়িয়া ও নবীনগরে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে ১৪ দল। রায় ঘোষণার পর পরই ব্রাহ্মণবাড়িয়া শহরে মিছিল বের করে ছাত্রলীগ। নবীনগর উপজেলায়ও মিছিল বের হয়।

বরিশাল ॥ মতিউর রহমান নিজামীকে ফাঁসির আদেশ দেয়ার খবরে তাৎক্ষণিক নগরীসহ জেলার গৌরনদী উপজেলায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে মুক্তিযুদ্ধের সপক্ষের সংগঠনের নেতাকর্মীরা।

বাগেরহাট ॥ মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ে বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি ডাঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আনন্দ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

লক্ষ্মীপুর ॥ জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ে লক্ষ্মীপুরে যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে বুধবার দুপুরে আনন্দ মিছিল হয়েছে এবং মিষ্টি বিতরণ করা হয়েছে।

জামালপুর ॥ জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীকে মৃত্যুদ-াদেশ দেয়ায় জামালপুরে আনন্দ মিছিল করেছে জেলা আওয়ামী লীগ।

সীতাকু- ॥ নিজামীর ফাঁসির রায় ঘোষণার পর পরই সীতাকু- পৌরসদরে উপজেলা ছাত্রলীগ সভাপতি জাহেদ চৌধুরী ফারুকের নেতৃত্বে আনন্দ মিছিল বের করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

বগুড়া ॥ মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশ হওয়ায় বুধবার বগুড়ায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে আনন্দ মিছিল ও সমাবেশ হয়েছে। বগুড়া জেলা আওয়ামী লীগ রায়কে স্বাগত জানিয়ে তাৎক্ষণিক মিছিল করে।

ভালুকা॥ মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে ফাঁসির রায় ঘোষণা করায় বুধবার দুপুরে ভালুকা ডিগ্রী কলেজ ছাত্রলীগের উদ্যোগে এক আনন্দ মিছিল বের হয়।

প্রকাশিত : ৩০ অক্টোবর ২০১৪

৩০/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: