আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লা লিগার সেরা ‘সি আর সেভেন’ মেসি যুগের ইতি

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ সবকিছুই যেন হাতছাড়া হয়ে যাচ্ছে লিওনেল মেসির! একের পর এক রাজত্ব হারিয়ে যেন বাকহীন সাবেক ফিফা সেরা ফুটবলার। এবার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে আরও একটি মুকুট হারালেন বার্সিলোনা সুপারস্টার। ২০০৮-০৯ মৌসুমে শুরু হওয়ার পর সর্বশেষ পাঁচবারই স্প্যানিশ লা লিগার সেরা ফুটবলারের পুরস্কার জয় করেন মেসি। ব্যতিক্রম ঘটল এবার। মেসিকে হটিয়ে ২০১৩-১৪ মৌসুমের লা লিগার সেরা ফুটবলারের পুরস্কার এলএফপি এ্যাওয়ার্ড জিতে নিয়েছেন বর্তমান ফিফা সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রথমবারের মতো গৌরবময় এ এ্যাওয়ার্ড জিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার।

শুধু সেরা খেলোয়াড়ের পুরস্কারই নয়, সি আর সেভেন বগলদাবা করেছেন সেরা ফরোয়ার্ড ও সেরা গোলের পুরস্কারও। সেরা কোচ হয়েছেন দেড় যুগ পর এ্যাটলেটিকো মাদ্রিদকে লা লিগার চ্যাম্পিয়ন করানো আর্জেন্টিনার দিয়াগো সিমিওনে। সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন রিয়াল মাদ্রিদের কেইলর নাভাস। গত মৌসুমে লেভান্তের হয়ে পারফর্মেন্সের স্বীকৃতি পান তিনি।

গত মৌসুমে স্পেনের শীর্ষ লীগে ৩০ ম্যাচে ৩১ গোল করে লা লিগার সেরা পেশাদার ফুটবল এ্যাওয়ার্ড এলএফপি জিতে নিয়েছেন রোনাল্ডো। ২০০৮-০৯ মৌসুমে প্রথমবারের মতো এই পুরস্কার চালু হওয়ার পর থেকে টানা পাঁচবার এ শ্রেষ্ঠত্ব বাজিমাত করেছিলেন মেসি। এবার দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই কৃতিত্ব দেখিয়েছেন রোনাল্ডো। ২৯ বছর বয়সী এই তারকা সোমবার মাদ্রিদে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, আমি অবশ্যই আমার সতীর্থদের পাশাপাশি রিয়াল মাদ্রিদ ও আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই। এটা আমার ক্যারিয়ারের অন্যতম সেরা একটি মুহূর্ত। আমার কাছে গুরুত্বপূর্ণ হলো দলীয় কোন পুরস্কার জেতা। তবে আমি ব্যক্তিগত পুরস্কারও পছন্দ করি। প্রতিদিনই এই সংখ্যা বাড়ানোর জন্য আমি অনুশীলনে কঠোর পরিশ্রম করে চলেছি।

সেরা খেলোয়াড়ের পাশাপাশি মেসিকে টপকে সেরা ফরোয়ার্ডও হয়েছেন রোনাল্ডো। এছাড়া ৩৬তম সপ্তাহে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে করা গোলটি এবারের সেরা গোলের পুরস্কার পেয়েছে। সঙ্গতকারণেই পুরস্কার বিতরণী অনুষ্ঠান ছিল রোনাল্ডোর হ্যাটট্রিক আনন্দের। অসাধারণ একটা মৌসুম অতিবাহিত করেন দিয়াগো সিমিওনে। লা লিগায় এ্যাটলেটিকো মাদ্রিদকে শিরোপা জেতানোর পাশাপাশি তিনি চ্যাম্পিয়ন্স লীগেও দলকে রানার্সআপ করানোতে অগ্রণী ভূমিকা রাখেন। সেরা কোচের পুরস্কার পাওয়ার পর অবশ্য তিনি শিষ্যদেরই কৃতিত্ব দিয়েছেন। সিমিওনে বলেন, আমি এটা আমার খেলোয়াড়দের সঙ্গে ভাগ করে নিতে চাই। তাদের ছাড়া এটা মোটেই সম্ভব ছিল না। এ জন্য আমি কোকে, গাবি, মিরান্ডা, কারটিউসের সঙ্গে অন্য সবাইকে ধন্যবাদ জানাতে চাই যাদের ছাড়া এই শিরোপা অর্জন অসম্ভব ছিল। লেভান্তের হয়ে দুর্দান্ত মৌসুম কাটানো কেইলর নাভাস হয়েছেন সেরা গোলরক্ষক। সেরা ডিফেন্ডার রিয়ালের সার্জিও রামোস, রিয়ালের লুকা মডরিচ সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার, বার্সিলোনার আন্দ্রেস ইনিয়েস্তা হয়েছেন সেরা এ্যাটাকিং মিডফিল্ডার। সেরা দক্ষিণ আমেরিকান ও সেরা আফ্রিকান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন যথাক্রমে কার্লোস বাক্কা এবং ইয়াসিন ব্রাহিমি। সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন রাফিনহা আলকানটারা। ফেয়ার প্লে এ্যাওয়ার্ড জয় করেন বার্সিলোনার হয়ে খেলা সাবেক সেভিয়ার ফুটবলার ইভান রাকিটিচ। প্রতিটি বিভাগে তিনটি দলের অধিনয়াকের ভোটেই সেরা খেলোয়াড় এবং সেরা কোচ নির্বাচিত হন। যদিও তারা নিজ দলের খেলোয়াড়দের ভোট দিতে পারেন না। লা লিগার কোচরা উদীয়মান খেলোয়াড় নির্বাচন করেন। ইন্টারনেটে ভোটের মাধ্যমে সেরা গোল, সেরা আফ্রিকান ও সেরা দক্ষিণ আমেরিকান খেলোয়াড় মনোনয়ন করা হয়।

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

২৯/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: