রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সমাধানের পথ খুঁজছে ক্যারিবীয় বোর্ড

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

ক্রিকেটারদের সঙ্গে বেতন-ভাতা নিয়ে জটিলতা

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটারদের সঙ্গে বেতন-ভাতা নিয়ে ঝামেলার সূত্র ধরে মধ্যপথে ভারত সফর বাতিল করতে বাধ্য হয় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউইআইসিবি)। এ নিয়ে মোড়ল দেশ ভারত ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে ডব্লিউইআসিবির বিতর্ক তুঙ্গে। সিরিজ বাতিলের জন্য ক্যারিবীয়দের কাছে ৪০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়েছেই থেমে থাকেনি, সব ধরনের দ্বিপক্ষীয় সিরিজও স্থগিত করেছে ভারত! এই অবস্থায় মহাচাপে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য ক্রিকেটারদের সঙ্গে বৈঠক করেছে ক্যারিবিয়ান বোর্ড। জরুরী এ সভার পর পরিস্থিতির উন্নতি হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে ডব্লিউআইইসিবি।

বৈঠককে ইতিবাচক উল্লেখ করে ডব্লিউআইসিবি বলেছে, ‘ইতিবাচক আলোচনা হয়েছে। মধ্যপথে ভারত সফর বাতিল হওয়ার পর যে বাজে পরিস্থিতির তৈরি হয়েছিল তা কেটে যাওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। আমরা আশা করছি সহসাই ক্রিকেটারদের সঙ্গে একটা সমাধানে পৌঁছাতে পারব।’ বিশ্বকাপের আগে ভারত সফরটা ওয়েস্ট ইন্ডিজের জন্য ছিল খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু নিজ বোর্ডের সঙ্গে বেতন-ভাতা ও আর্থিক বিষয় নিয়ে বনিবনা না হওয়ায় মধ্যপথে বেঁকে বসেন খেলোয়াড়রা। তাঁরা একযোগে খেলতে অনীহা প্রকাশ করলে চারটি ওয়ানডে খেলেই সিরিজ প- হয়ে যায়। বাতিল হয় বাকি ওয়ানডে, একমাত্র টি২০ ও তিন টেস্টের সিরিজ। ঝামেলা না মিটলে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে দল পাঠাতে পারবে কিনা, তা নিয়েও সংশয়ের সৃষ্টি হয়।

বৈঠকের পর সব সমস্যা মিটিয়ে আগামী বছর বিশ্বকাপেও ওয়েস্ট ইন্ডিজ খেলবে বলে আশাবাদ ব্যক্ত করেছে বোর্ড। ডব্লিউআসিবির প্রধান নির্বাহী মাইকেল মুরহেড বলেন, ‘অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে যৌথভাবে আগামী ফেব্রুয়ারিতে যে বিশ্বকাপ আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ সেখানে অংশ নেবে। ক্রিকেটারদের সঙ্গে দ্রুতই সমস্যার সমাধান করে নেবে বোর্ড।’ আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও সেদিকে তাকিয়ে। কারণ ওয়েস্ট ইন্ডিজ বিশ্ব ক্রিকেটের একটি ঐতিহ্যবাহী ও বড় শক্তি। তারা থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে আইসিসি জানিয়েছে, ‘আমরা দেখতে পাচ্ছি ওয়েস্ট ইন্ডিজের সমস্যা সমাধানে সংশ্লিষ্ট সবাই উদ্যোগী হয়েছেন। এটা খুবই আশাব্যঞ্জক। বিশ্বকাপের এখনও ১০০ দিনের বেশি বাকি। আমরা মনে করি ওয়েস্ট ইন্ডিজ অংশ নেবে এবং তারা দর্শকদের তাদের ক্রিকেটীয় সৌন্দর্য্যে মুগ্ধ করবে।’

এর আগে ২০০৯ সালে একই কারণে বোর্ডের সঙ্গে ঝামেলা হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের প্রথমসারির খেলোয়াড়ররা খেলতে অস্বীকৃতি জানিয়েছিল। সেবার বাংলাদেশের কাছে টেস্ট-ওয়ানডে দুই সিরিজেই হেরেছিল তারা! আগামী ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যৌথভাবে অনুষ্ঠিত হবে বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই ওয়ানডে বিশ্বকাপের এগারোতম আসর।

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

২৯/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: