কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিরিজ জিতে শীর্ষে দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

ওয়ানডে র‌্যাংকিং

স্পোর্টস রিপোর্টার ॥ স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ২-০তে তিন ওয়ানডের সিরিজ জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়াকে দ্বিতীয়স্থানে নামিয়ে দিয়ে এক নম্বরে জায়গা করে নেয় প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার রেটিং পয়েন্ট ১১৫। অস্ট্রেলিয়ার ১১৪। আর তৃতীয়স্থানে থাকা বিশ্বচ্যাম্পিয়ন ভারতের পয়েন্ট ১১৩। শীর্ষ দলগুলোর মধ্যে লড়াইটা হাড্ডাহাড্ডি। ১১১ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে শ্রীলঙ্কা। ২ নবেম্বর থেকে ভারত-শ্রীলঙ্কা পাঁচ ওয়ানডের সিরিজ খেলবে। সুতরাং সেরা চারে আরেক দফা অদল বদলের সম্ভবানা থাকছে। এ নিয়ে টেস্ট-ওয়ানডে দুই ঘারনার র‌্যাঙ্কিংয়েই শীর্ষে উঠে এলো দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপের প্রস্তুতি স্বরূপ নিউজিল্যান্ড সফরে তিন ওয়ানডের প্রথম দুটিতে টানা জয় তুলে নেয় দুর্ধর্ষ দক্ষিণ আফ্রিকা। বৃষ্টির জন্য তৃতীয় ও শেষ ম্যাচটি পরিত্যক্ত হয়। ওদিকে দুবাইয়ে প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ জয়ের ফল পেয়েছে পাকিস্তান। শত্রুদেশ ভারতকে পেছনে ফেলে টেস্টের পঞ্চমস্থানে উঠে এসেছে মিসবাহ-উল হকের দল। যদিও পয়েন্ট তালিকায় এখনই পরিবর্তনটি দেখানে হয়নি। কারণ বর্তমানে পঞ্চম ও ষষ্ঠস্থানে থাকা ভারত-পাকিস্তান উভয় দেশের রেটিং পয়েন্ট সমান ৯৬। আবুধাবিতে শেষ ম্যাচে হারলেও সিরিজ ১-১ ড্র হবে, সেক্ষেত্রে পাকিস্তানে পয়েন্ট বেড়ে হবে ৯৯। এ সময়ে ভারতের বা অন্য কোন দেশের টেস্ট ম্যাচ নেই। তাই, আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে পাকিস্তানের পাঁচে ফেরাটা সময়ের ব্যাপার।

বর্তমানে ১২৪ রেটিং পয়েন্ট নিয়ে টেস্টের শীর্ষে দক্ষিণ আফ্রিকা। আর দুবাইয়ে পাকিস্তানের কাছে বিধ্বস্ত অসিরা দ্বিতীয়স্থানে। তাদের পয়েন্ট ১২৩। তিনে ইংল্যান্ড (১০৪), চারে শ্রীলঙ্কা (১০১)।

ঘুরে দাঁড়াতে চান ক্লার্ক

স্পোর্টস রিপোর্টার ॥ আবুধাবির দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়াতে চান অস্ট্রেলিয়া অধিনায়ক মাইকেল ক্লার্ক। এ জন্য প্রথম টেস্টের ভুল থেকে শিক্ষা নিয়ে প্রস্তুত হচ্ছে অসিরা। বিশেষ করে স্পিনারদের বিপক্ষে ভাল করার কথাই বললেন ক্লার্ক। ‘দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ ড্র করতে চাই আমরা। এ জন্য স্পিনারদের বিপক্ষে ব্যাটসম্যানদের আরও ভাল খেলতে হবে। সোজা বলে উইকেট বিলিয়ে দেয়ার প্রবণা থেকে বেরিয়ে আসতে হবে।’ পাকিস্তানের বিপক্ষে দুবাইয়ের প্রথম টেস্টে ২২১ রানের বড় ব্যবধানে হেরে দুই টেস্টের সিরিজে ০-১এ পিছিয়ে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয়সেরা অস্ট্রেলিয়া। ম্যাচে অস্ট্রেলিয়ার ২০ উইকেটের ১৪টিই তুলে নেন নবাগত দুই স্পিনার জুলফিকার বাবর ও ইয়াসির শাহ। সিরিজ শুরুর আগে ক্লার্ক বলেছিলেন, সাঈদ আজমল না থাকলেও পাকিস্তান এমন একটি দল যেখানে ট্যালেন্টের অভাব নেই, তাদের সাবধানে থাকতে হবে। মাঠে সেটাই দেখা গেছে। আনাকোড় দুই স্পিনারের কাছে খাবি খেয়েছে শক্তিশালী অস্ট্রেলিয়া। ঘুরে দাঁড়াতে তাই স্পিনের বিপক্ষে ভাল করার গুরুত্বকেই বড় করে দেখছেন অস্ট্রেলিয়া অধিনায়ক। অন্যদিকে সন্তুষ্ট হলেও দ্বিতীয় টেস্টে নিজ শিষ্যদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন পাকিস্তান কোচ ওয়াকার। অসিদের হালকাভাবে নিলে তার খেসারত দিতে হবে বলে মনে করছেন তিনি।

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

২৯/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: