মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজারে গড় লেনদেন ও সূচক উভয়ই কমেছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন কমেছে ৩১ শতাংশ এবং চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই) ২২ শতাংশ। আলোচিত সপ্তাহে ডিএসইতে ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১৩১ পয়েন্টের উপরে। অপর বাজার সিএসইতে প্রধান মূল্যসূচক কমেছে ২ শতাংশের উপরে। জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে প্রায় এক হাজার ৫৩৬ কোটি ৭৩ লাখ ৩৫ হাজার ৮৯৬ টাকা এবং সিএসইতে ৬৯ কোটি ৫০ লাখ টাকা।

ডিএসইর প্রধান সূচক সপ্তাহের শুরুতে অবস্থান ছিল ৫ হাজার ২৮৫ পয়েন্ট। সমাপ্ত সপ্তাহে তা কমে দাঁড়ায় ৫ হাজার ১৫৪ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে ২ দশমিক ৪৯ শতাংশ বা ১৩১ দশমিক ৭৩ পয়েন্ট কমেছে। ডিএসই-৩০ সূচক কমেছে ২ দশমিক ৭১ শতাংশ বা ৫৪ দশমিক ১২ পয়েন্ট। সপ্তাহের শুরুতে এই সূচক ছিল এক হাজার ৯৯৭ পয়েন্টে। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে এক হাজার ৯৪৩ পয়েন্টে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইএস সূচক সপ্তাহের শুরুতে এক হাজার ২৪২ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। সপ্তাহের শেষে তা কমে এসে দাঁড়ায় এক হাজার ২১৬ পয়েন্টে। অর্থাৎ সপ্তাহ শেষে এই সূচক ২ দশমিক ১১ শতাংশ বা ২৬ দশমিক ২২ পয়েন্ট কমেছে। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৮১০ কোটি ২৮ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার। আর সমাপ্ত সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৩ হাজার ২৭৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। এ হিসাবে গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে প্রায় এক হাজার ৫৩৬ কোটি ৭৩ লাখ ৩৫ হাজার ৮৯৬ টাকা বা ৩১ দশমিক ৯৫ শতাংশ। গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ২ দশমিক ৩৮ শতাংশ বা ৮ হাজার ২৭০ কোটি ২ লাখ ২৪ হাজার ৬৮৫ টাকা।

গত সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৬ হাজার ৭৬২ কোটি ৮৫ লাখ ৬ হাজার ৫৩৪ টাকা এবং শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৮ হাজার ৪৯২ কোটি ৮২ লাখ ৮১ হাজার ৮৪৯ টাকা। এই লেনদেনের মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮২ দশমিক ৩৮ শতাংশ; ‘বি’ ক্যাটাগরির ১ দশমিক ৯২ শতাংশ; ‘এন’ ক্যাটাগরির ১২ দশমিক ৩৫ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২ দশমিক ৯৪ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩১৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ২৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির। আর লেনদেন হয়নি ৪টি কোম্পানির। আর সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে ৬৯ কোটি ৫০ লাখ টাকা বা ২২ দশমিক ৬৯ শতাংশ। লেনদেনের সঙ্গে কমেছে সব ধরনের সূচক। এদিকে গত সপ্তাহে সিএসইর প্রধান সূচক কমেছে ২ দশমিক ৪১ শতাংশ বা ৩৯৩ পয়েন্ট। এদিকে সিএসসিএক্স সূচক কমছে ২ দশমিক ৩৬ শতাংশ। আর সিএসই-৩০ সূচক কমেছে ২ দশমিক ৩০ শতাংশ।

গত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির।

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৪

২৬/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: