রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

লেনদেনে এগিয়ে মবিল যমুনা ও দরপতনে ফু-ওয়াং সিরামিক

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনে এগিয়ে ছিল জ্বালানি খাতের কোম্পানি মবিল যমুনা লুব্রিক্যান্ট বাংলাদেশ (এমজেএলবিডি) লিমিটেড এবং দরপতনের ধারায় ছিল ফু-ওয়াং সিরামিক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনে এগিয়ে ছিল জ্বালানি খাতের কোম্পানি মবিল যমুনা লুব্রিক্যান্ট বংলাদেশ (এমজেএলবিডি) লিমিটেড।

সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট ১৪৭ কোটি ৩৪ লাখ ৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এদিকে গত সপ্তাহে এ শেয়ারের দর কমেছে ১ দশমিক ২৩ শতাংশ। সেপ্টেম্বর মাসের শুরু থেকে এ শেয়ারের দর অস্বাভাবিকহারে বাড়ে। এতে সংশ্লিষ্ট মাসে ডিএসই কর্তৃপক্ষ এর কারণ জানতে চেয়ে কোম্পানিটিকে নোটিস দেয়। জবাবে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়, এ শেয়ারের সাম্প্রতিক সময়ের দরবৃদ্ধিতে সংবেদনশীল কোন তথ্য নেই।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে বৃহস্পতিবার এ শেয়ারের দর বাড়ে ৫ দশমিক ৬৫ শতাংশ বা ৮ টাকা ২০ পয়সা। সারাদিন দর ১৪৪ টাকা ৮০ পয়সা থেকে ১৫৩ টাকা ৪০ পয়সার মধ্যে উঠা-নামা করে। সর্বশেষ ১৫৩ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়, যা সমন্বয় শেষে দাঁড়ায় ১৫২ টাকা ৪০ পয়সায়। এদিন ৪ হাজার ৭৯৩ বারে কোম্পানিটির ২৭ লাখ ৮২ হাজার ৯০০ শেয়ার লেনদেন হয়, যার বাজারদর ছিল ৪১ কোটি ৬৮ লাখ ৯৩ হাজার টাকা।

এদিকে গত সপ্তাহে দরপতনের ধারায় ছিল ফু-ওয়াং সিরামিক। গত ছয় কার্যদিবস এ শেয়ারের দরে রয়েছে নিম্নমুখী প্রবণতা। গত সপ্তাহে এর দর ১২ দশমিক ৭২ শতাংশ কমে গেলে কোম্পানিটি চলে আসে সাপ্তাহিক দরপতনের তৃতীয় স্থানে। সপ্তাহজুড়ে মোট ৯ কোটি ১ লাখ ৪৫ হাজার শেয়ারের লেনদেন হয়। বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে বৃহস্পতিবার এ শেয়ারদর কমে শূন্য দশমিক ৬৬ শতাংশ বা ১০ পয়সা। দিনভর এর দর ১৪ টাকা ২০ পয়সা থেকে ১৫ টাকা ৩০ পয়সার মধ্যে উঠা-নামা করে। সর্বশেষ লেনদেন হয় ১৫ টাকা ৩০ পয়সায়, যা সমন্বয় শেষে ১৫ টাকা ১০ পয়সা ছিল।

আগের কার্যদিবসে এর সর্বশেষ দর ছিল ১৫ টাকা ২০ পয়সা। এদিন ৫৭৮ বারে এ কোম্পানির মোট ১০ লাখ ৫৫ হাজার ৫০০ শেয়ার লেনদেন হয়। গত এক মাসে এর সর্বনিম্ন দর ছিল ১৫ টাকা ১০ পয়সা ও সর্বোচ্চ দর ছিল ১৭ টাকা ৮০ পয়সা। গত ছয় মাসে এর সর্বনিম্ন দর ১৪ টাকা ও সর্বোচ্চ দর ছিল ১৮ টাকা ২০ পয়সা।

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৪

২৬/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: