মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ম্যানইউ-চেলসির হাইভোল্টেজ ম্যাচ আজ

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের গুরুত্বপর্ণ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে দুই জায়ান্ট ক্লাব চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড। নিজেদের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে চেলসিকে আতিথ্য দেবে লুইস ভ্যান গালের দল। আর এই ম্যাচ দিয়েই দীর্ঘদিন পর নতুন করে দেখা হবে পুরনো দুই বন্ধু লুইস ভ্যান গাল ও জোশে মরিনহোর।

যেখানেই যান সেখানেই আলো ছড়ানোর স্বভাব জোশে মরিনহোর। ইতালি, স্পেনের পর আবারও সেই নিজের পুরনো ঠিকানা ইংল্যান্ডেও। চেলসিতে দ্বিতীয় অধ্যায়ের প্রথম মৌসুমে শিরোপা জিততে না পারলেও পুরোটা সময়জুড়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল তার দল। এবারও দুর্দান্ত খেলছে তারা। ইংলিশ প্রিমিয়ার লীগে এখন পর্যন্ত সবার উপরে অবস্থান করছে তারা। ৮ ম্যাচ খেলে ৭ জয় ও এক ড্রয়ের সৌজন্যে সর্বোচ্চ ২২ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটি দখল করে রেখেছে জোশে মরিনহোর দল। তাদের পর ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আর ৮ ম্যাচে সমান তিনটি করে জয় ও ড্র এবং ২ ম্যাচে হারের কারণে ১২ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে ম্যানইউ। আজ চেলসিকে পরাজিত করতে পারলে নিজেদের অবস্থানটাকে হয় তো আরও উপরের দিকে নিতে পারবে রেড ডেভিলরা। কিন্তু এখন পর্যন্ত পরাজয় না দেখা চেলসিকে ম্যানইউ কী পারবে রুখে দিতে। নিজেদের মাঠ এবং ভক্ত-অনুরাগীদের সামনে খেলবে পার্সি-জানুজাজরা। তবে এই ম্যাচের আগে আলোচনায় দুই কোচ লুইস ভ্যান গাল ও জোশে মরিনহোর বন্ধুত্ব। দীর্ঘ ১৭ বছর আগে স্প্যানিশি জায়ান্ট বার্সিলোনায় শুরু হয়েছিল তাদের সম্পর্ক। এরপর দেড় যুগ কেটে গেলেও সম্পর্ক অবিচ্ছেদ্য রয়েছে তাদের। আর আজ জয় পরাজয় যাই হোক না কেন, তাতেও তাদের সম্পর্কের কোন অবনতি ঘটবে না বলে জানিয়েছেন জোশে মরিনহো। শুধু তাই নয়। লুইস ভ্যান গালের সঙ্গে তরুণ কোচ হিসেবে শুরুটাও দারুণ ছিল বলে মন্তব্য করেছেন স্পেশাল ওয়ান মরিনহো। এ বিষয়ে তার অভিমত হলো, ‘তরুণ কোচ হিসেবে লুইসের (ভ্যান গাল) সঙ্গে কাজ করাটা ছিল গুরুত্বপূর্ণ। আর তাঁকে যে আমি সম্মান করি এটা সকলের কাছেই জানা। তাঁকে সম্মান করার ক্ষেত্রে কোন কিছুই কখনও লুকাইনি আমি। আমার ক্যারিয়ারের অগ্রযাত্রার ক্ষেত্রে তার প্রভাব বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তার সম্পর্কে যে আমার অন্যরকম এক অনুভূতি এটা লুইস নিজেও বেশ ভাল জানেন।’ মরিনহোর প্রশংসায় পঞ্চমুখ লুইস ভ্যান গালও। ইতালিয়ান সিরি এ লীগ, স্প্যানিশ লা লিগ এবং ইংলিশ প্রিমিয়ার লীগের গুরুত্বপূর্ণ মঞ্চে চ্যাম্পিয়ন হওয়ার অভিজ্ঞতা রয়েছে মরিনহোর। আর এটাই স্পেশাল ওয়ানের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট বলে মন্তব্য করেছেন লুইস ভ্যান গাল। এ বিষয়ে সাবেক ডাচ্ কোচ বলেন, ‘কোচ হিসেবে সে (জোশে মরিনহো) অসাধারণ। বিভিন্ন দেশে তাঁর চ্যাম্পিয়ন হওয়ার গুণটি সত্যিই চমৎকার। সে খুবই ভদ্র এবং আবেগপ্রবণ। তাই তাকে আমি খুবই পছন্দ করি। আমার কাছে সে একজন অসাধারণ ব্যক্তিত্ব। কেননা আমি তার সঙ্গে কাজ করেছি এমনকি এখনও আমাদের সম্পর্ক রয়েছে।’ ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসির ম্যাচ ছাড়াও আজ বার্নলি স্বাগত জানাবে এভারটনকে। আর নিউক্যাসল ইউনাইটেডে সফর করতে যাবে টটেনহাম হটস্পার।

চলতি মৌসুমের শেষে অবসরের যাওয়ার কথা প্রকাশ করেছেন কুইন্সপার্ক রেঞ্জার্সের ডিফেন্ডার এবং সাবেক অধিনায়ক রিও ফার্দিনান্দ। আগামী মাসে এই অভিজ্ঞ সেন্টার ব্যাক ৩৬ বছরে পা রাখবেন। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১২টি শিরোপা ঘরে তোলার পরে এবারের গ্রীষ্ম ট্রান্সফারে কিউপিআরএ যোগ দিয়েছেন। তবে এখানে আসার পরেই ফার্দিনান্দ স্বীকার করেছেন এটাই হয়তবা তার শেষ ক্লাব। অবসর প্রসঙ্গে কথা বলতে গিয়ে ফার্দিনান্দ বলেছেন, সম্ভবত এটাই আমার শেষ মৌসুম। অবসর নিয়ে আমি মোটেই শঙ্কিত নই, আমি এর দিকে তাকিয়ে আছি। আশা করছি মৌসুমের বাকি সময়গুলো ভালই কাটবে। ফুটবল খেলতে গিয়ে নিজের বয়স অনুযায়ী ক্ষমতা সম্পর্কে ধারণা পাওয়া যায়। প্রতিদিন অনুশীলনেই নিজেকে নতুন করে শুরু করাতে হয়। ১৯৯৬ সালের মে মাসে ওয়েস্টহ্যামের হয়ে পেশাদার ফুটবল শুরু করেছিলেন ফার্দিনান্দ। লিডস ইউনাইটেডে যাওয়ার আগে চার বছর তিনি উপটন পার্কে কাটিয়েছেন। ২০০২ সালে জুলাইতে ব্রিটিশ রেকর্ড ফি ৩৯ মিলিয়ন ইউরোর বিনিময়ে তিনি ওল্ড ট্র্যাফোর্ডে পাড়ি জমিয়েছিলেন। ইউনাইটেডে থাকাকালীন তিনি ছয়টি প্রিমিয়ার লীগ শিরোপা, একটি এফএ কাপ এবং দুটি করে লীগ কাপ ও চ্যাম্পিয়নস লীগের শিরোপা জিতেছেন। অবসরের পরে ফুটবল নিয়ে কাজ করতে চান অভিজ্ঞ এই ইংলিশ ডিফেন্ডার।

প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৪

২৬/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: