ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলের জন্য প্রস্তুত রেলকোচ

স্টাফ রিপোর্টার, নীলফামারী

প্রকাশিত: ২০:১১, ২৮ মার্চ ২০২৩; আপডেট: ২০:১১, ২৮ মার্চ ২০২৩

পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলের জন্য প্রস্তুত রেলকোচ

রেলকোচ

পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলের জন্য চীন থেকে আনা অত্যাধুনিক রেলকোচগুলো কমিশনিং (পরীক্ষা-নিরীক্ষা) কাজ চলছে নীলফামারীর সৈয়দপুর রেলকারখানায়।  আগামী ৪ এপ্রিল পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামুলক যাত্রীবাহী কোচের রেক চালানো হবে। 

এ জন্য ১০টি কোচ বিশিষ্ট একটি রেক প্রস্তুত করা হয়েছে। সবুজ সংকেত পেলেই সৈয়দপুর থেকে এই রেকটি ঢাকায় প্রেরণ করা হবে। ইতোমধ্যে সৈয়দপুর থেকে এই রেকটি  ঈশ্বরর্দী পর্যন্ত পরীক্ষামুলক রান সম্পন্ন করে সৈয়দপুরে পুনরায় ফিরে আনা হয়েছে।

মঙ্গলবার(২৮মার্চ)সৈয়দপুর রেলওয়ে কারখানা সূত্র জানায়,আমদানি করা কোচগুলো চীনের সিআরআরসি ট্যাকশন কোম্পানিতে তৈরি। স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে ওই কোচগুলো চলাচল করবে। এজন্য ১০০টি অত্যাধুনিক কোচ আমদানি করা হচ্ছে। এর মধ্যে ৪০টি কোচ ইতোমধ্যে দেশে এনে পরীক্ষা-নিরীক্ষার জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় আনা হয়েছে। আধুনিক কোচগুলোত রাখা হয়েছে ল্যাপটপ ও মোবাইল চার্জের ব্যবস্থা। 

আসনগুলো ফোল্ডিং করা যায়। রয়েছে ডিজিটাল মনিটর ও ক্লোজ সার্কিট ক্যামেরা। এর টয়লেটগুলোতে রয়েছে হাই ও লো কোমড ব্যবস্থা।  প্রতিটি শোভন কোচে  ৯২টি, এসি চেয়ারকোচে ও ¯ি¬পার কোচে রয়েছে ৩৫টি করে আসন ব্যবস্থা। 

সৈয়দপুর রেলওয়ে কারখানার ক্যারেজসপের প্রধান ইনচার্জ মোমিনুল ইসলাম বলেন, চীন থেকে আমদানি করা কোচগুলোর উন্নত প্রযুক্তি ব্যবহারের কারণে ওই ট্রেনে ভ্রমণ হবে আরামদায়ক। আগামী ৪ এপ্রিল পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামুলক ট্রেন চালানো হবে। এ জন্য  ১০টি কোচের পরীক্ষা-নিরীক্ষা শেষ করে প্রস্তুত রাখা হয়েছে।এ কাজে রেল কারখানার শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তার পাশাপাশি চীনা বিশেষজ্ঞরা কাজ করছেন। নির্দেশনা পেলে ১০ কোচের রেকটি সৈয়দপুর থেকে ঢাকা পাঠিয়ে দেয়া হবে।  

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, চীন থেকে আনা কোচগুলোর মধ্যে চার দফায় ৩০টি কোচ এ কারখানায় আনা হয়। আমরা সেই কোচগুলোকে নানাভাবে পরীক্ষা-নিরীক্ষা করে প্রস্তুত করেছি। ইতিমধ্যে এসব কোচের ট্রায়াল রান সম্পন্ন করা হয়েছে। যা রেলওয়ের এডিজি ,আর, এস, মনজুর উল আলম চৌধুরী রেলওয়ের যুগ্ম মহাপরিচালক জেডিজি ম্যাক তাবাসসুম বিনতে ইসলাম, পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী (সিএমই) মুহাম্মদ কুদরত ই খুদা, প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক ফরিদ আহমেদসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা কোচগুলোর পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা পরিদর্শন করেন।
 

এমএস

×