ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বঙ্গবন্ধু রেল সেতুর ৫৩ শতাংশ কাজ শেষ হয়েছে

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল 

প্রকাশিত: ২১:৩৭, ৩০ জানুয়ারি ২০২৩

বঙ্গবন্ধু রেল সেতুর ৫৩ শতাংশ কাজ শেষ হয়েছে

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ পরিদর্শনে রেলপথ মন্ত্রী

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, টাঙ্গাইলে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে এই রেল সেতুর ৫৩ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। যমুনা নদীর টাঙ্গাইল ও সিরাজগঞ্জের দুই প্রান্তে বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার দূরে এ সেতুর নির্মাণকাজ চলছে। 

সোমবার দুপুরে টাঙ্গাইলে যমুনা নদীর উপর নির্মিত বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর উভয়প্রান্ত পরিদর্শনে শেষে রেলপথ মন্ত্রী সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন। 

রেল সেতুটির ৫০টি পিয়ারের মধ্যে ২৪টি পিয়ারের কাজ শেষ হয়েছে। বাকিগুলোর কাজ চলছে। আগামী বর্ষা মৌসুমের আগেই পিলারের কাজ শেষ হবে। আগামী মে ও জুনের মাসে পশ্চিম প্রান্তে ২৮টি ও পুর্ব অংশে ১০/১২টি শেষ হবে। আগামী ২০২৪ সালের শেষ নাগাদ বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ কাজ সম্পুর্ন হবে। মোট ৪.৮ কিলোমিটারের মধ্যে ১.১৫ কিলোমিটারে স্প্যান বসেছে। 

পাইলিংয়ের কাজ ও স্প্যান বসানোর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। প্রাকৃতিক ও আন্তর্জাতিকভাবে বড় ধরণের কোন দুর্যোগ না হলে আশা করছি নির্ধারিত সময়ের আগেই কাজটি শেষ হবে। আমাদের অনেক প্রকল্প রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে বাধাগ্রস্থ হয়েছে। কিন্তু এই প্রকল্পটি কোন বাধাহীনভাবেই এগিয়ে চলছে। ডলার সংকটের মধ্যেও বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ প্রকল্পের উপর কোন প্রভাব পড়বে না। 

রেলপথ মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সেতুর সমান্তরাল ডুয়েল গেজ ডাবল ট্র্যাকসহ প্রায় ৪ দশমিক ৮০ কিলোমিটার এই রেল সেতুর দুই পাশে ০.০৫ কিলোমিটার ভায়াডাক্ট, ৭ দশমিক ৬৭ কিলোমিটার রেলওয়ে এপ্রোচ এমব্যাংকমেন্ট এবং লুপ, সাইডিংসহ মোট ৩০ দশমিক ৭৩ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে। এই রেল সেতু চালু হলে ঢাকা ও উত্তরবঙ্গের ২২টি জেলার সঙ্গে ট্রেন চলাচল সহজ করবে। একই সঙ্গে আন্তঃ এশিয়া রেল যোগাযোগের গুরুত্বপূর্ণ করিডর হিসেবে কাজ করবে। এ রেলসেতু দেশের উত্তরবঙ্গের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। 
 
বিগত ২০১৮ সালের সেপ্টেম্বরে বিস্তারিত নকশা প্রণয়ন শেষ হয়। বঙ্গবন্ধু রেল সেতুর ৫৩ শতাংশ কাজ শেষ হয়েছে। এ প্রকল্পের মোট বরাদ্দ বেড়ে এখন ১৬ হাজার ৭৮০ কোটি ৯৬ লাখ টাকায় দাঁড়িয়েছে। যার মধ্যে অর্থ ব্যয় হয়েছে ৬ হাজার ১৬৪ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৩৬ শতাংশ। রেল মন্ত্রী বলেন, এই রেল সেতুর কাজ করতে গিয়ে আমরা তেমন প্রতিকূলতার সম্মুখীন হইনি। আগামী ২০২৪ সালের আগস্টের মধ্যে এ প্রকল্প শেষ হওয়ার কথা। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করা যাবে বলে আশাবাদী। 

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ প্রকল্প পরির্দশনে মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন তানভীর হাসান ছোট মনির এমপি, বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসুদুর রহমান, টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ওলিউজ্জামান, ভুঞাপুর উপজেলা চেয়ারম্যান নার্গিস বেগম, ভুঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলাল হোসেন প্রমুখ।
 

 

এমএস

×