ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুর্নীতি করে কেউ পার পাবে না

স্টাফ রিপোর্টার, গাজীপুর

প্রকাশিত: ২১:১২, ৩০ জানুয়ারি ২০২৩; আপডেট: ২১:১২, ৩০ জানুয়ারি ২০২৩

দুর্নীতি করে কেউ পার পাবে না

গণশুনানী অনুষ্ঠান দু’দকের সচিব মো. মাহবুব হোসেন

দুর্নীতি দমন কমিশনের সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, দুর্নীতিদমন কমিশন পূর্বের চেয়ে বর্তমানে অনেক সক্রিয়। আমরা প্রতিকারমূলক নয় প্রতিরোধমূলক কাজে বেশী জোর দিচ্ছি। আমাদের লক্ষ্য দুর্নীতি করে কেউ পার পাবে না। অসৎ পথে উপার্জিত অর্থ কেউ ভোগ করতে পারবে না। যারাই দুর্নীতি করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে, কেউ ছাড় পাবে না। আমাদের সংবিধানেরও ম্যাসেজটা এমন যে, রাষ্ট্র এমন অবস্থার সৃষ্টি করবে যেখানে অনুপার্জিত অর্থ কেউ যেন ভোগ করতে না পারে। সে লক্ষ্যেই দুদক সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমরা দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করে জনগনের সেবা নিশ্চিত কতে চাই।

সোমবার গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত দুদক আয়োজিত গণশুনানীতে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে গিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি ওইসব কথা বলেন। 

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে গণশুনানী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দুদকের মহাপরিচালক মো. আক্তার হোসেন, গাজীপুরের পুলিশ সুপার কাজী শফিকুল ইসলাম, গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার আবু তোরাব মো. শামসুর রহমান, দুদকের ঢাকা বিভাগীয় পরিচালক মোরশেদ আলম, গাজীপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক এমএ বারী ও সাধারণ সম্পাদক মুকুল কুমার মল্লিকসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। গত কয়েকদিন ধরে গাজীপুর সদরে মাইকিং ও লিফলেট বিতরণ করে এলাকাবাসী থেকে প্রাপ্ত লিখিত অভিযোগের উপর প্রধান অতিথির সামনে অভিযোগকারীর অভিযোগ উপস্থাপন করা হয় এবং যেগুলো সম্ভব সঙ্গে সঙ্গে সমাধান করা হয়। 

সচিব বলেন, আমাদের দুর্নীতি দমন কমিশনের দুর্নীতি আইন মোতাবেক আমরা দুই ধরণের কাজ করে থাকি। একটি হলো প্রতিকারমূলক এবং অপরটি হলো প্রতিরোধমূলক। আজকে আমরা গাজীপুরে এসেছি প্রতিরোধমূলক কাজে। আজকে বিভিন্ন বিষয়ের শ’খানেক অভিযোগ আমাদের হাতে পৌঁছেছে। এগুলো যতদিন নিষ্পতি না হবে ততদিন পর্যন্ত দুদক বসে থাকবে না এবং এগুলোর আইনগত পদক্ষেপ পরবর্তীতে নেয়া হবে। আমাদের গণশুনানীর উদ্দেশ্য হলো জনগণের সেবাটা নিশ্চিত করা। এ নিয়ে কেউ যদি এখনও গাফিলতি করেন বা ভবিষ্যতে করেন তা থেকে কারো পার পাওয়ার সুযোগ নেই। দুদকের ১১টা কার্যক্রমের মধ্যে ৬টিই প্রতিরোধমূলক। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় গণশুনানী। এতে মডারেটরের দায়িত্ব পালন করেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান। গণ শুনানীতে মোট ১৬৪টি অভিযোগপত্র জমাপড়ে। এগুলোর মধ্যে সাব রেজিষ্ট্রি অফিস, ভূমি অফিস, বন বিভাগ, সিটি কর্পোরেশন, পল্লী বিদ্যুৎ, বিআরটিএ ও পাসপোর্ট অফিসের বিরুদ্ধে বেশী অভিযোগ জমা পড়ে। এতে ৮৬ জন সেবা গ্রহিতা ২৩টি সরকারি অফিসের বিরুদ্ধে সরাসরি তাদের বক্তব্য তুলে ধরেন। 

এমএস

×