ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

পান্ডব নদীর ভাঙনে বিলীন হচ্ছে সড়ক

সংবাদদাতা, বাকেরগঞ্জ, বরিশাল

প্রকাশিত: ২১:৪৩, ৫ ডিসেম্বর ২০২২; আপডেট: ২২:২৬, ৫ ডিসেম্বর ২০২২

পান্ডব নদীর ভাঙনে বিলীন হচ্ছে সড়ক

সড়ক বিলীন হচ্ছে নদী গর্ভে। ছবি: জনকণ্ঠ

জেলার বাকেরগঞ্জ উপজেলার কবাই ইউনিয়নে পান্ডব নদীর অব্যাহত ভাঙনে নদীতে হারিয়ে যাচ্ছে পেয়ারপু বাজার সহ আন্তঃ জেলা সড়ক।

শুকনো মৌসুমে পান্ডব নদীর পানি কমতে শুরু করায় ভাঙন বেড়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে হাটের শতাধিক ব্যবসায়ীর মধ্যে ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে। প্রতি বছর এভাবে ভাঙতে থাকলে হাটের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। 

পিয়ারপুর বাজার ব্যবসায়ীরা জানান, পাণ্ডব নদীর অব্যাহত ভাঙনে আমাদের দোকানপাট ও ঘরবাড়ি নদীগর্ভে বিলীনের পথে। অপরদিকে পান্ডব নদীর চরে দুধল ইউনিয়নে গড়ে উঠা আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলো ভাঙনের কবলে রয়েছে।

৫ ডিসেম্বর (সোমবার) সরেজমিনে গিয়ে দেখা যায়, বরিশাল কাউয়ার চর হয়ে আন্তঃ জেলা সড়কটি বাকেরগঞ্জ উপজেলার চরামদ্দী, দুধল,কবাই, নলুয়াসহ কয়েকটি ইউনিয়নের উপর দিয়ে দুমকী উপজেলার সঙ্গে সংযোগ হয়েছে। এই আন্তঃ জেলা সড়কের কবাই ইউনিয়নের পেয়ারপু বাজার হয়ে নলুয়া ইউনিয়নের সঙ্গে সংযোগ হয়েছে। 

কবাই ৭ নং ওয়ার্ডের লঞ্চঘাট সংলগ্ন আন্তঃ জেলা সড়কটির কবাই পান্ডব নদীর পাশ দিয়ে বয়ে যাওয়া অংশে বড় ধরনের ভাঙ্গল হয়ে নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। পিচ ঢালাইয়ের সড়কটির অধিকাংশ ধসে গেছে। 

ধসে যাওয়ায় সড়কে দিয়ে ভারী কোন যানবাহন চলাচল করতে পারে না। কবাই ও নলুয়া দুই ইউনিয়নের হাজার হাজার পথচারীরা প্রতিদিন এই সড়ক দিয়ে যাতায়াত করে। সড়কটি সংস্কার করা না হলে ভাঙ্গনের অংশ পুরোপুরি নদী গর্ভে চলে যাবে। নদীর জোয়ার ভাটার পানি ফসলি জমিতে প্রবেশ করলে ক্ষতিগ্রস্ত হবে কবাই ইউনিয়নের হাজার হাজার কৃষক। 

স্থানীয়রা জানান, ভাঙ্গন মুখের সরু রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে অটোরিকশা, মোটরসাইকেল সহ নানা যানবাহন প্রায় সময় দুর্ঘটনার শিকার হয়। সড়কটি দ্রুত সংস্কার করে চলাচলের উপযোগী করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন জানান, আন্তঃ জেলা সড়কটি, সড়ক ও জনপথ এর আওয়াতায়।  সড়ক ও জনপথ থেকে আমাদের লিখিত ও মৌখিক কোন অভিযোগ দেয়নি। সড়ক ও জনপথ থেকে যেকোনো সহযোগিতা চাইলে আমরা তাদের সহযোগিতা করব। তবে রাস্তাটি সংস্কারের দায়িত্ব তাদের।

এ বিষয়ে কবাই ইউপি চেয়ারম্যান বাদল তালুকদার জনকণ্ঠকে জানান, প্রায় এক বছর আগে সড়ক ও জনপথ থেকে সড়কের ভাঙ্গল মুখে বালি ভর্তি জিও ব্যাগ ফালানো হয়েছে। এরপর তারা খবর নেয়নি। কিন্তু তাতে সড়কের ভাঙন বন্ধ হয়নি। দ্রুত সড়কটি সংস্কার করার দরকার।

বরিশাল সড়ক ও জনপথ প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন জানান, পাণ্ডব নদীর ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ডের স্থায়ী বাঁধ নির্মাণ করা না হলে সড়কটি সংস্কার করলেও কোন সুফল হচ্ছে না। পানি উন্নয়ন বোর্ডকে বারবার লিখিত চিঠি দেয়া হয়েছে। 

তবে নতুন করে সড়কটি নির্মাণ করতে হলে জমি অধিগ্রহণ করতে হবে। এবং জমি অধিগ্রহণ করে সড়ক নির্মাণ করতে দীর্ঘ সময়ের ব্যাপার।

 

এসআর

monarchmart
monarchmart