ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ধরপাকড়ের অভিযোগ ॥ পরিবহন ধর্মঘট আজ থেকে

রাজশাহী মাদ্রাসা মাঠে সমাবেশের অনুমতি পেল বিএনপি

মামুন-অর-রশিদ, রাজশাহী

প্রকাশিত: ২৩:৪০, ৩০ নভেম্বর ২০২২

রাজশাহী মাদ্রাসা মাঠে সমাবেশের অনুমতি পেল বিএনপি

অবশেষে ৮ শর্তে রাজশাহীর ঐতিহাসিক মাদ্র্রাসা মাঠে বিভাগীয় গণসমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি

অবশেষে ৮ শর্তে রাজশাহীর ঐতিহাসিক মাদ্র্রাসা মাঠে বিভাগীয় গণসমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি। বুধবার রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিকের পক্ষে বিশেষ পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিবের স্বাক্ষর করা এক চিঠিতে এ অনুমতির কথা বলা হয়েছে। অনুমতিপত্রটি বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুকে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

অনুমতি পত্রে বলা হয়, আগামী শনিবার ৩ ডিসেম্বর রাজশাহী বিভাগীয় গণসমাবেশ আয়োজন ও মাইক ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। বিএনপির আবেদনের পরিপ্রেক্ষিতে শুধুমাত্র আগামী ৩ ডিসেম্বর মাদ্রাসা ময়দানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) রাজশাহী বিভাগীয় গণসমাবেশ করতে পারবে।
পুলিশের দেওয়া শর্তাবলির মধ্যে রয়েছে, মাদ্রাসা ময়দান চত্ব¡রের মধ্যে সমাবেশের যাবতীয় কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে। সমাবেশস্থলের আশপাশসহ কোনো অবস্থাতেই সমবেত হওয়া এবং যান ও জন চলাচলে কোনো প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। নিরাপত্তার জন্য সমাবেশে আগতদের চেকিংয়ের ব্যবস্থা করতে হবে এবং নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে।
দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সামাজিক-ধর্মীয় মূল্যবোধ, রাষ্ট্রীয় ভাবমূর্তি ও জাতীয় নিরাপত্তা বিঘিœœত হয় এমন কোনো কার্যকলাপ এবং উস্কানিমূলক বক্তব্য প্রদান ও প্রচারপত্র বিলি করা যাবে না। সমাবেশে আসা-যাওয়ার পথে শোভাযাত্রা ও মিছিল করাসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে এরুপ কর্মকা- করা যাবে না। ব্যানার-ফেস্টুন ও পতাকায় লাঠি-সোটা ও রড ব্যবহার করা যাবে না।

আযান, নামাজ ও অন্যান্য ধর্মীয় সংবেদনশীল সময় মাইক/শব্দযন্ত্র ব্যবহার করা যাবে না। মঞ্চ তৈরির সঙ্গে যারা জড়িত তারা ব্যতীত অন্য কেউ আগামী ৩ ডিসেম্বর সমাবেশ শুরুর পূর্বে সমাবেশস্থলে প্রবেশ কিংবা অবস্থান করতে পারবে না। নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশস্থলের অভ্যন্তরে ও বাইরে উন্নত রেজুলেশনযুক্ত সি সি ক্যামেরা স্থাপন করতে হবে। সমাবেশস্থলের বাইরে বা সড়কের পাশে প্রজেক্টর/মাইক/সাউন্ড বক্স ব্যবহার করা যাবে না। সমাবেশস্থলে ইন্টারনেট সংযোগ, ব্রডব্যান্ড সংযোগ ও রাউটার ব্যবহার করা যাবে না।
যানবাহনসমূহ শহরের ভেতরে প্রবেশ করানো যাবে না। রাস্তা বন্ধ করে সমাবেশের কর্মসূচি পালন থেকে বিরত থাকতে হবে। পার্কিংয়ের জন্য নির্ধারিত স্থানে গাড়ি পার্কিং করতে হবে। মূল সড়কে কোনো পার্কিং করা যাবে না।
এদিকে আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশ উপলক্ষে বিভিন্ন জেলায় দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তার করে পুলিশি হয়রানি করা হচ্ছে বলে দাবি করেছেন দলটির কেন্দ্রীয় নেতারা। বুধবার দুপুরে সংবাদ সম্মেলন করেছে এ দাবি জানান তারা।
নগরীর মালোপাড়ায় দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে নেতারা জানান, রাজশাহী বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে গত রাতেই অন্তত ৫০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া নতুন করে শতাধিক মামলা দেওয়া হয়েছে। সমাবেশে যেন নেতাকর্মীরা আসতে না পারে সেজন্য ১ ডিসেম্বর থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ধর্মঘটের কারণে আগে থেকেই সমাবেশে আসতে চাইলে নেতাকর্মীদের থাকার ব্যবস্থা করতে দেওয়া হচ্ছে না। এরপরও যে কোনো মূল্যে এই সমাবেশ সফল করা হবে বলে জানান দলের সিনিয়র নেতারা।
বুধবার রাজশাহীর মাদ্রাসা মাঠে গিয়ে দেখা যায় এখনো তাদের কোনো মঞ্চ তৈরির কাজ শুরু হয়নি। তবে কিছুসংখ্যক লোকজন মাদ্রাসা মাঠে আসতে শুরু করেছে। পুরো মাদ্রাসা মাঠে বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতি লক্ষ্য করা গেছে। বিএনপি নেতারা বলেন, রাজশাহীর প্রতিটি প্রবশ পথে পুলিশ তল্লাশি করছে সাধারণ মানুষ ও নেতাকর্মীদের ভয়-ভীতি দেখানো হচ্ছে। এরইমধ্যে রাজশাহী নগরী ও আশপাশের এলাকায় বিএনপি মাইকে প্রচার শুরু করেছে।
আজ থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ॥ এদিকে আজ বৃহস্পতিবার থেকে রাজশাহীসহ উত্তরাঞ্চল পড়তে যাচ্ছে পরিবহন ধর্মঘটের কবলে। এতে রাজধানী ঢাকাসহ গোটা দেশের সঙ্গে পরিবহন যোগাযোগ বিচ্ছিন্ন হতে যাচ্ছে। বৃহস্পতিবার ভোর ৬টা থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট পালন করা হবে বলে ঘোষণা দিয়েছে রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।
সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা। রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি সাফকাত মনজুর বিপ্লব বুধবার বলেন, তাদের ধর্মঘট বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুরু হবে।
এদিকে রাজশাহীতে আগামী ৩ ডিসেম্বর বিএনপির বিভাগীয় গণসমাবেশ রয়েছে। এই গণসমাবেশ উপলক্ষে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলা থেকে বিএনপি নেতাকর্মীরা আসবে। তাই বিএনপি নেতাদের ভাষ্য-১১ দফা মূল বিষয় নয়, দেশের অন্যান্য গণসমাবেশের মতো রাজশাহীর গণসমাবেশে মানুষকে আসতে বাধা দিতেই কৌশলে এ পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে।
এ ধর্মঘটকে সাজানো নাটক উল্লেখ করে বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার বলেন, মূলত পরিবহন শ্রমিক ও মালিকরা সরকারকে এই পরিবহন ধর্মঘটের মাধ্যমে সহযোগিতা করতে চাইছেন।
বাগমারা ও পুঠিয়ায় বিএনপির দুই নেতা গ্রেপ্তার ॥ এদিকে সন্ত্রাসী কর্মকা- ও নাশকতার অভিযোগে রাজশাহীর বাগমারা ও পুঠিয়ায় বিএনপির দুুই নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।
এরা হলেন পুঠিয়া উপজেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক নাজমুল ইসলাম মুক্তা ও বাগমারা উপজেলার গনিপুর ইউপি চেয়ারম্যান ও উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব মনিরুজ্জামান রঞ্জু। বুধবার ভোরে পুঠিয়ার কাঁঠালবাড়িয়া গ্রাম থেকে মুক্তাবে এবং বাগমারার দেউলা বাসস্ট্যান্ড থেকে রঞ্জকে গ্রেপ্তার করা হয়।

×