ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সাতছড়িতে বন বিড়াল অবমুক্ত

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ

প্রকাশিত: ২১:৩৪, ২৮ অক্টোবর ২০২২

সাতছড়িতে বন বিড়াল অবমুক্ত

অবমুক্তের পূর্বে বন বিড়াল

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় খাবারের সন্ধানে লোকালয়ে এসে আটকা পড়া একটি বন বিড়ালকে উদ্ধারের পর সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে। 

শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী এসব তথ্য নিশ্চিত করেন। 

স্থানীয়রা জানান, বন বিড়ালটি বৃহস্পতিবার সকালে চুনারুঘাট উপজেলার কাচুয়া গ্রামের একটি বাড়ি থেকে মোরগ ধরে নেয়। এ সময় এলাকাবাসী এটিকে ধরে রাখেন। পরে স্থানীয় সাংবাদিক আব্দুর রাজ্জাক রাজু বন বিভাগে খবর দেন। তারা গিয়ে বিড়ালটি উদ্ধার করে সাতছড়ি জাতীয় উদ্যানে এনে অবমুক্ত করেন। 

ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী জানান, বিড়ালটির বয়স আনুমানিক ৭ মাস হতে পারে। ধারণা করা হচ্ছে সে খাবারের সন্ধানে বনাঞ্চল ছেড়ে লোকালয়ে এসেছিল। 

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জেলা সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, বন বিড়ালের খাবারের বড় অংশ হচ্ছে হচ্ছে ঘাসফড়িং জাতীয় বড় পোকা ও ইঁদুর। 

যেগুলো আমাদের ক্ষেত-খামারে থাকে এবং ফসলের ক্ষতিসাধন করে। তাই বনবিড়াল গৃহপালিত মুরগি-কবুতর ধরে নিয়ে খেয়ে যতটুকু ক্ষতি করে তার থেকে অনেক বেশি উপকার সাধন করে থাকে পার্শ্ববর্তী কৃষিজমিগুলোর। এরা নিশাচর। গাছের উপর উঠে রাতের আধারে এরা ছোট পাখি বা পাখির ডিম, ছানা প্রভৃতি শিকার করে খায়। এক লাফে কয়েক ফুট পৌঁছে যেতে পারে। দিনের বেলায় এরা লতাপাতাঘেরা বড় গাছের কোটরে ঘুমায় বা তন্দ্রাচ্ছন্ন থাকে। প্রজনন মৌসুমে গাছের কোটরে দুই থেকে চারটি ছানা প্রসব করে। 

এমএস

সম্পর্কিত বিষয়:

×