ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

যশোর জেনারেল হাসপাতাল

প্রসূতি ওয়ার্ডে বেড সঙ্কট ॥ রোগী ও নবজাতক মেঝেতে

স্টাফ রিপোর্টার, যশোর অফিস

প্রকাশিত: ০১:১০, ৭ অক্টোবর ২০২২

প্রসূতি ওয়ার্ডে বেড সঙ্কট ॥ রোগী ও নবজাতক মেঝেতে

লেবার ওয়ার্ডে বেড না থাকায় অস্ত্রোপচারের পর প্রসূতি ও নবজাতক মেঝেতে

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের প্রসূতি (লেবার) ওয়ার্ডে বেড সঙ্কটের কারণে সিজারিয়ান অস্ত্রোপচার প্রসূতি ও নবজাতক মেঝেতে থাকতে হচ্ছে। এতে নবজাতক ও মা উভয়ের জীবন নিয়ে শঙ্কা বাড়ছে। বিভিন্ন উপজেলার অন্তঃসত্ত্বা এখানে আসার কারণে সব সময় রোগীর চাপ থাকে। শয্যার তুলনায় কয়েকগুণ বেশি রোগী চিকিৎসাধীন থাকেন। সিজারিয়ান প্রসূতি ও নবজাতক মেঝেতে থাকার বিষয়ে নিজেই দুঃখ প্রকাশ করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক।
জানা গেছে, এখানে গাইনি বিভাগের অনেক ডিগ্রীধারী চিকিৎসক দায়িত্ব পালন করেন। তাদের মধ্যে সহযোগী অধ্যাপক লেবেলের চিকিৎসকও রয়েছেন। ফলে উন্নত চিকিৎসাসেবা পাওয়ার আশায় যশোর ছাড়াও আশপাশের জেলার প্রসূতিরা এ হাসপাতালে চিকিৎসার জন্য আসেন। যে কারণে এখানে শয্যার তুলনায় সব সময় রোগী বেশি।
সূত্র জানায়, রোগীর চাপ হওয়ার আরেকটি কারণ হলো বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত চিকিৎসা-সুবিধা নেই। অধিকাংশ স্বাস্থ্য কেন্দ্রে গাইনি বিভাগের কনসালটেন্ট চিকিৎসক নেই। জোড়াতালি দিয়ে কার্যক্রম পরিচালনা করা হয়। ফলে বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকেও প্রসূতিদের জেনারেল হাসপাতালে পাঠান।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোহাম্মদ আখতারুজ্জামান জানান, প্রসূতি ওয়ার্ডে সব সময় রোগী বেশি থাকে। যে কারণে সব রোগীকে শয্যায় রাখা সম্ভব হয় না। তবে তিনি এখানে যোগদানের পর রোগীদের একটু ভাল পরিবেশে রাখার জন্য প্রসূতি ওয়ার্ড আধুনিকায়ন করা হয়েছে। তিনি আরও জানান, অস্ত্রোপচারের পর প্রসূতি ও নবজাতক মেঝেতে থাকার দৃশ্য তাকেও পীড়া দেয়।

×