ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

হস্তান্তরের আগেই স্কুল ভবনে ফাটল

সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ

প্রকাশিত: ০১:০৩, ৭ অক্টোবর ২০২২

হস্তান্তরের আগেই স্কুল ভবনে ফাটল

ময়মনসিংহের নান্দাইল উপজেলার চংভাদেরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত চারতলা ভবনে ফাটল মেরামত করা হচ্ছে

উপজেলার চংভাদেরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত চারতলা একাডেমিক ভবন হস্তান্তরের আগেই পিলারসহ বিভিন্নস্থানে ফাটল দেখা দিয়েছে। এ ঘটনায় স্কুলের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ এবং আতঙ্কের সৃষ্টি হয়েছে।
জানা গেছে, নান্দাইল উপজেলা সদর থেকে ১৬ কিলোমিটার দূরে চংভাদেরা গ্রামে বিদ্যালয়টি অবস্থিত। বিদ্যালয়টিতে শ্রেণী সঙ্কট দূর করতে ১ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর থেকে একটি চারতলা ভবন নির্মাণ করা হয়। নির্মাণ কাজ শেষ করে ভবনটিতে রং করে হস্তান্তরের জন্য অপেক্ষমাণ ছিল।

এই অবস্থায় ভবনটির পিলারসহ বিভিন্ন স্থানে ফাটল দেখা দেয়। যার ফলে মেঝের প্লাস্টার উঠে ইট-বালু বের হয়ে যায়। চংভাদেরা গ্রামের ইউপি সদস্য সাইফুল ইসলাম বলেন, ২০২০ সালের ২ জানুয়ারি সংসদ সদস্য এই ভবনের ভিত্তিপ্রস্তার স্থাপন করেন। সম্প্রতি ভবনের কাজ করে রং লাগানো হয়েছে। এরই মধ্যে বিভিন্ন স্থানে এমন ফাটল দেখা দেয়। এখন ঠিকাদারের লোকজন সেই ফাটল মেরামত করছে।

স্থানীয় বাসিন্দারা জানায়, ভবন নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়েছে। এজন্যই বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। সুহেল মিয়া বলেন, আমাদের স্কুলের নতুন ভবনে ফাটলের ছবি তুলে ও ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) পোস্ট করেছে। এখন সেই ভিডিও ছড়িয়ে পড়েছে।
চংভাদেরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম বলেন, স্কুল ভবনটি এখনও হস্তাস্তর হয়নি। আমি ট্রেনিংয়ে যাওয়ার আগে উপরের দিকে ফাটল দেখা দিলে ঠিকাদারকে অবহিত করেছি। ভবনের ঠিকাদার কামরুল হাসনাত ভূইয়া মিন্টু বলেন, এটা প্লাস্টারে ফাটল ধরছে। মেরামত করা হচ্ছে। তাছাড়া এখনও ভবন হস্তাস্তর করা হয়নি।

ইঞ্জিনিয়ার গিয়ে দেখে আসছেন। কাজ করছে রাজমিস্ত্রি। তাই সামান্য ভুল হতে পারে। শুনেছি স্থানীয় এক ছেলে ফাটলের ছবি তুলে ফেসবুকে দিয়েছে। এই বিষয়ে নান্দাইল উপজেলা প্রকৌশলী শাহবো রহমান সজীব বলেন, ফাটল দেখা দেয়ায় আমরা এটা মেরামত করার কথা বলেছি। এখনও ঠিকাদারকে বিল দেইনি। সম্ভবত ইটগুলো সরে গেছে। যেহেতু এখনও হস্তাস্তর হয়নি, তাই ঠিকাদারকে দিয়ে মেরামত করানোর এখনই সুযোগ।

×