মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৮ জানুয়ারী ২০১৩, ২৫ পৌষ ১৪১৯
চালকবিহীন গাড়ি
জাপানের বিখ্যাত গাড়ি নির্মাতা কোম্পানি এবার আনছে চালকবিহীন গাড়ি। এ ধরনের গাড়ি সড়ক দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পাবে বলে জানিয়েছে টয়োটা। যুক্তরাষ্ট্রের লাসভেগাসে আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে প্রযুক্তি বিষয়ক সম্মেলন ‘কনজ্যুমার ইলেকট্রিক শো।’ আর এতে অংশ নেবে বিশ্বের সব নামীদামী প্রযুক্তি প্রতিষ্ঠান। এসব কোম্পানি তাদের উদ্ভাবিত আধুনিক প্রযুক্তির নানা পণ্য প্রদর্শন করবে সেখানে। এই কনজ্যুমার ইলেকট্রিক শো সামনে রেখে টয়োটা ভিডিও ফুটেজের মাধ্যমে তাদের উদ্ভাবিত চালকবিহীন গাড়ির প্রটোটাইপ প্রকাশ করেছে ।
টয়োটার মুখপাত্র ভবিষ্যতে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে এ প্রযুক্তির সম্ভাবনার কথা জনিয়েছেন। রাস্তার অবস্থা পর্যবেক্ষণ করতে গাড়িতে রাডার এবং ভিডিও ক্যামেরা সংযুক্ত করা হয়েছে এতে। টয়োটা একে ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম বা আইটিএস গাড়ি বলে অভিহিত করেছে।
এই কোম্পানি আরও জানিয়েছে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে এ ধরনের গাড়ি অন্যান্য গাড়ির সঙ্গে যোগাযোগ করতে পারবে। এমনকি রাস্তায় লাল বাতির সংকেত জ্বলে উঠলে স্বয়ংক্রিয়ভাবে থেমে যাবে এই গাড়ি। এতে বিশেস ধরনের সেন্সর বসানো হয়েছে যা একই সঙ্গে রাস্তায় চলাচলরত মানুষ কিংবা রাস্তার ওপর কোন কিছু পড়ে থাকলে তা-ও শনাক্ত করবে। এই গাড়ি ব্যবহারে সড়ক দুর্ঘটনার সংখ্যা প্রায় শূন্যে নেমে আসবে বলে টয়োটা জানিয়েছে ।
-সূত্র : বিবিসি অনলাইন