মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৫ অক্টোবর ২০১৪, ১০ কার্তিক ১৪২১
শিল্পের কারিগর বাবুই পাখি
“রচিব আপন মনে ধরনীর এককোণে ধন নয় মান নয় এতটুকু বাসা করেছিনু আশা”
তাহমিন হক ববি, নীলফামারী থেকে ॥ সব মানুষই আশ্রয় খোঁজে। আর সে আশ্রয় হওয়া চাই স্থায়ী। সে আশ্রয় মাথা গোঁজার ঠাঁই। শুধু মানুষই নয় প্রাণী জগতের পশু পাখিরা সবাই আশ্রয় চায়। বাসা বাঁধে নিরাপদ আশ্রয়ের জন্য। পাখিদের মধ্যে শিল্পের কারিগর বাবুই পাখি তাল, খেজুর, নারিকেলসহ বিভিন্ন গাছের ডালে নিপুণভাবে তৈরি করে বাসা। কিন্তু এ আশ্রয় স্থায়ী নয়। নিরাপদও নয়। এ আশ্রয় সাময়িক। বাবুই পাখি বাবুই পাখিরে ডাকি বলিছে চড়াই, কুঁড়েঘরে থেকে কর শিল্পের বড়াই, আমি থাকি মহাসুখে অট্টালিকা পড়ে, তুমি কত কষ্ট পাও রোদ-বৃষ্টি ঝড়ে, বাবুই . . .
পাবনার পুরাকীর্তি জোড়বাংলা মন্দির ধ্বংসের পথে
কৃষ্ণ ভৌমিক, পাবনা থেকে ॥ প্রাচীন ভাস্কর্য শিল্পের অনুপম নিদর্শন পাবনায় জোড়বাংলা মন্দির। পাবনা শহরের পূর্ব-দক্ষিণে কালাচাঁদ পাড়াতে জোড়বাংলা মন্দির অবস্থিত। তাই এ পাড়াকে জোড়বাংলাপাড়া বলা হয়। জোড়বাংলাটি মূলত হিন্দুদের প্রাচীন একটি দেব মন্দির। জোড়বাংলা মন্দিরটি দোচালা বাংলা ঘরের মতো দেখতে, তাই লোকে নাম দিয়েছে জোড়বাংলা। দু’কামরাবিশিষ্ট মন্দিরটি ছোট হলেও অত্যন্ত সুন্দর। ক্ষুদ্র ক্ষুদ্র লাল ইট দিয়ে মন্দিরটি নিপুণ হাতে তৈরি । ইটের উপর কারুকার্য খচিত হিন্দু দেবদেবীর মূর্তি খোদাই করা। নির্মাণ কৌশলও . . .
শীতকালীন সবজি চাষে শেরপুরে পাহাড়ীদের ভাগ্য বদল
রফিকুল ইসলাম আধার, শেরপুর থেকে ॥ আগাম শীতকালীন সবজি চাষ বদলে দিয়েছে শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড় এলাকার মানুষের ভাগ্য। সবজী চাষে ওই এলাকার অনেকেই স্বাবলম্বী। এতে অন্য পেশার লোকজনও এখন উৎসাহিত হয়ে উঠছে সবজী চাষে। অন্যদিকে চারদিকে সবজী ক্ষেতের সবুজের সমারোহে পাল্টে গেছে এলাকার পরিবেশ। সীমান্তবর্তী ঝিনাইগাতী, শ্রীবরদী ও নালিতাবাড়ী উপজেলার পাহাড়ি এলাকায় এক সময় বিস্তীর্ণ জমি পতিত থাকতো। আর এখন ওই বিস্তীর্ণ এলাকা জুড়ে দু’চোখ যতদুর যায়, ততদূর পর্যন্ত শুধু সবুজ আর সবুজ। পাহারের ওই বিস্তীর্ণ এলাকায় . . .
বাগেরহাটের সফল পোল্ট্রি খামারি মোস্তফা
বাবুল সরদার, বাগেরহাট থেকে ॥ বলতে গেলে মাত্র এক দশক আগে কপর্দকহীন ছিলেন তিনি। এখন বিশাল পোল্ট্রি খামারের মালিক। রয়েছে মাছের ঘের, কৃষি খামার, ডেয়ারি ফার্ম, বায়োগ্যাস প্লান্ট, পোল্ট্রি-ফিড ও ওষুধ ব্যবসা। বেকার সেই যুবকের খামারে নারী-পুরুষ মিলিয়ে এখন কর্মসংস্থান হয়েছে অনেকের। রাত-দিনের কঠোর পরিশ্রম আর একান্ত প্রচেষ্টায় বেকারত্ব ঘুচিয়ে তারা এখন আত্মনির্ভরশীল। নিজের পায়ে দাঁড়িয়েছেন তিনি। কেবল নিজে স্বাবলম্বী হয়েছেন তা নয়। তিনি সহায়তা, পরামর্শ এমনকি বিনাসুদে অর্থ দিয়ে স্বাবলম্বনের আলো দেখিয়েছেন এলাকার . . .
রাঙ্গামাটি পাহাড়ে চলছে বৌদ্ধদের মাসব্যাপী উৎসব
মোহাম্মদ আলী, রাঙ্গামাটি থেকে ॥ পাহাড়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রাণের উৎসব হলো দানোত্তম কঠিন চীবর দানোৎসব। এই ধর্মীয় উৎসবকে ঘিরে পার্বত্যাঞ্চলের দু’শতাধিক বিহারে শরতের হাল্কা শীতের আমেজের সঙ্গে একাকার হয়ে বিরাজ করছে উৎসবের উদ্দীপনা। বহু বছর ধরে এই অঞ্চলের আবালবৃদ্ধবণিতা বেশ ঘটা করে এই উৎসব পালন করে আসছে। আষাঢ়ী পূর্ণিমা থেকে শুরু হয়ে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত মাসব্যাপী এই উৎসব চলে। মৃগার মাতা বিশাখা প্রবর্তিত নিয়মে এই দানোৎসব করা হয়। প্রতিটা বিহারের ভিক্ষুরা তিন মাসব্যাপী বর্ষবাস শেষ করার পর . . .
ভয়কে জয় করেছে ফরিদপুরের চরাঞ্চলের মানুষ
প্রাকৃতিক নানা দুর্যোগে এক সময়ে ফরিদপুরের পদ্মা নদীবেষ্টিত চরাঞ্চলের মানুষ ছিল নিরাপত্তাহীনতায়। যে কোন দুর্যোগে চরাঞ্চলের হাজারো মানুষ থাকত আতঙ্ক আর উদ্বেগের মধ্যে। বন্যা, ঝড়, নদীভাঙ্গন কিংবা জলোচ্ছ্বাস হলেই ক্ষতি হতো বিস্তর। কিন্তু এখন দিন পাল্টেছে। প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে সংগ্রাম করে এখন তারা ভয়কে জয় করতে সক্ষম হয়েছে। চরাঞ্চলের সেই সংগ্রামী মানুষের দুর্যোগ মোকাবেলায় এখন বেশ সিদ্ধহস্ত। কোন দুর্যোগকেই তারা এখন আর ভয়ের চোখে দেখে না। দুর্যোগের ভয়কে তারা জয় করে এখন এগিয়ে যাচ্ছে সামনের দিকে। ফরিদপুর . . .
কফের আলী এখন ভাল আছেন
মাত্র তিন ফুট লম্বা মানুষটি পরিবার-সমাজের অবহেলা-তাচ্ছিল্যকে অবজ্ঞা আর মনের অদম্য শক্তিকে সম্বল করে নিজের ছোট্ট অস্বাভাবিক দুটি পায়ের ওপর ভর করে দাঁড়িয়ে বলতে পারছেন- আমি আর কারও করুণা চাই না। আমিও আর দশটা সাধারণ মানুষের মতো মানুষ। আমার মনেও ব্যথা আছে, কষ্ট আছে। নাটোর শহরের এক কোণে বাস করেন প্রতিবন্ধী কফের আলী। এখন তাঁর সংসার হয়েছে, সমাজে কদরও বেড়েছে। কাঁচ-কাগজ-কৃত্রিম ফুল-আঠা আর মনের মাধুরী মিশিয়ে কফের আলী তৈরি করেন শো-পিস। এসব শো-পিস বেচাকেনা করে যা হয়, তা দিয়ে তাঁর সংসারের চাকা গতি পায়। তিনজনের . . .