মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৩ নভেম্বর ২০১৪, ৯ অগ্রহায়ন ১৪২১
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমাবর্তনে প্রাণের উচ্ছ্বাস
জাকির হোসেন তমাল
গত মঙ্গলবার দুপুর ১টা। শরীরে কালো গাউন, কিট ও মাথায় হুড পরে সবাই প্রবেশ করছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। যা তাঁদের দেয়া হয়েছিল সোমবার। প্রধান ফটকে এসে হয়ত অনেকেই আবার দাঁড়িয়ে পড়ছেন হারিয়ে যাওয়া ক্যাম্পাসে নিজের স্মৃতির পাতা দীর্ঘ করতে। উঠানো হচ্ছে ছবি। অনেকের পাশেই রয়েছে মিষ্টি একটি বাবু সঙ্গে তার মা। পিতা প্রাণের ক্যাম্পাসটি দেখিয়ে দিচ্ছেন তাঁর সন্তান ও স্ত্রীকে। এভাবেই রুয়েটের চতুর্থ সমাবর্তনে হারানো সেই ক্যাম্পাসের বাতাসে প্রাণ ভরে নিশ্বাস নিয়ে হারিয়ে গিয়েছিলেন মহাআনন্দে। ১৮ . . .
ক্যাম্পাসে শীতের আগমনী বার্তা
শিউলিতলায় তখনো আলো ফোটেনি, মৃদু কুয়াশা মমতায় আছন্ন পরিবেশ। শুভ্র সাদা শিউলি ফুলাবরণে আবৃত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শিউলিতলাগুলো। এ অমিয় সুন্দর বিদ্যাপীঠের সৌন্দর্য যেন বহুগুণ বাড়িয়ে দিয়েছে বৃক্ষকুলের এ স্বজাতিরা নিরন্তর ভালবাসা আর আচরণের স্বাভাবিকতায়। শিউলির সৌরভ ছড়িয়ে পড়ে সন্ধ্যার পর থেকে, যেন মাদকতাময় প্রকৃতির সঙ্গে নাড়ির সূত্র তৈরি করার। জাবির শীতকাল মানেই শীতকে কাছ থেকে আত্মঅনুভব করা। সন্ধ্যার সঙ্গে সঙ্গে কুয়াশা বলয়ের রাজত্বের প্রসারতার সঙ্গে জমে উঠে ট্রান্সপোর্টসহ বিভিন্ন হলের . . .
ক্যাম্পাস ভাস্কর্য ॥ ৭১-এর-গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ভাস্কর্য ‘৭১-এর-গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি’। ভাস্কর্যটি অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রবেশমুখে নতুন ভবনের সামনে। ভাস্কর্যটির সামনে পেছনে আছে দুইটি অংশ। অত্যন্ত সুনিপুণ হাতে ভাস্কর্যটি তৈরি করেছেন শিল্পী ভাস্কর রাসা। এই শিল্পকর্মে তাঁকে সহযোগিতা করেছিলেন সহকারী ভাস্কর রাজীব সিদ্দিকী, রুমি সিদ্দিকী, ইব্রাহীম খলিলুর রহমান ও মিয়া মালেক রেদোয়ান। ভাস্কর্যের এক অংশে ফুটিয়ে তোলা হয়েছে ১৯৭১ সালে ২৫ এ মার্চ রাতে ঢাকায় পাক হানাদার বাহিনীর বর্বরচিত গণহত্যার . . .