মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী ২০১২, ২০ মাঘ ১৪১৮
প্রতীক্ষার অবসান, উন্মুক্ত দ্বার প্রথম দিন অর্ধশত নতুন বই
অমর একুশে গ্রন্থমেলা
মোরসালিন মিজান এক বছরের প্রতীক্ষা। আর তারপর ভাষার মাস ফেব্রুয়ারির প্রথম দিন শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১২। বাঙালীর প্রাণের মেলা বিকেলে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার উদ্বোধনী অনুষ্ঠানে বিদেশী অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ কবি, লেখক, অনুবাদক এবং বাংলা ভাষা ও সাহিত্যের পণ্ডিত ব্যক্তিত্ব অধ্যাপক উইলিয়াম র‌্যাডিচে। বাংলা একাডেমীর সভাপতি অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। আনুষ্ঠানিকতা শেষ হলে বিকেল পাঁচটার . . .
মরা নদী সচল করতে মহাপরিকল্পনা নিয়েছে সরকার
পাটুরিয়া-আরিচা-বাঘাবাড়ী পর্যন্ত ৯০ কি.মি. খনন কাজ চলছে
ফিরোজ মান্না ॥ নদীমাতৃক বাংলাদেশ হলেও এখন বেশির ভাগ নদীর বুক জুড়ে কেবল ধুধু বালি আর বালি। নৌকা চলাচল তো দূরের কথা, কেয়া পাতার নৌকা ভাসানোর পানিও নেই কোন কোন নদীতে। ওই নদীতে এখন রীতিমতো নানা জাতের ফসল উৎপাদন হচ্ছে। এই মরা নদীগুলো সচল করতে সরকার মহাপরিকল্পনা হাতে নিয়েছে। এর পরও খনন ছাড়া এসব নদীপথ সচল রাখা সম্ভব হচ্ছে না। বর্তমান সরকার নদীগুলো ব্যবহার উপযোগী করতে ব্যাপক ভিত্তিতে খনন কাজ শুরু করেছে। প্রথম পর্যায়ে যমুনা নদীর উৎসমূল ব্রহ্মপুত্র থেকে পাটুরিয়া-আরিচা-বাঘাবাড়ী পর্যন্ত ৯০ কিলোমিটার নদী খননের . . .
পুলিশের ওপর চোরাগোপ্তা হামলায় লাশ ফেলার চেষ্টা করেছে ওরা
প্রত্যক্ষদর্শীর জবানবন্দী
৫ জন নিহত হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রীর দুঃখ প্রকাশ
শংকর কুমার দে ॥ মিছিলের ভেতর থেকে পুলিশের ওপর চোরাগোপ্তা হামলা ও আক্রমণ করে পুলিশের লাশ ফেলার চেষ্টা করেছে ওরা। এ জন্য চাঁদপুর ও লক্ষীপুরে গণমিছিল ও রাজশাহীতে হরতালে মিছিলের ভেতর থেকে পুলিশের ওপর আক্রমণ করা হয়। অনন্যোপায় হয়ে আত্মরক্ষার্থে পুলিশ গুলি চালাতে বাধ্য হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়েই পুলিশ গুলি চালিয়েছে। কর্তব্যরত পুলিশ ও প্রত্যক্ষদর্শীর কাছ থেকে এই ধরনের জবানবন্দী পাওয়া গেছে। তদন্ত কমিটি পুলিশের গুলিতে চাঁদপুর, লক্ষীপুর ও রাজশাহীতে ৫ জন নিহত হওয়ার ঘটনার ব্যাপারে তদন্ত করছে। হতাহতের . . .
উন্নত দেশের এফটিএ সুবিধা নিয়ে শঙ্কায় বাংলাদেশ
ইউরোপীয় ইউনিয়নের এ ব্যবস্থার ফলে রফতানি বিপর্যয়ে পড়তে পারে
মিজান চৌধুরী ॥ উন্নত দেশগুলোর সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এফটিএ নিয়ে শঙ্কায় রয়েছে বাংলাদেশ। গুরুত্বের সঙ্গে বিষয়টি আমলে নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে বেলজিয়ামের বাংলাদেশ রাষ্ট্রদূতের কাছে চিঠি দিয়েছে। ইইউর এ উদ্যোগে রফতানি খাতে কোন ধরনের প্রতিঘাত আসে কিনা তা গভীর পর্যবেক্ষণ করতে বেলজিয়ামের রাষ্ট্রদূতকে বলা হয়েছে। এদিকে রফতানি উন্নয়ন ব্যুরো ও বাংলাদেশ ট্যারিফ কমিশনকে চিঠি দেয়া হয় মন্ত্রণালয় থেকে। সম্প্রতি সময়ে ইইউর বাজারে দেশের রফতানি আয় ও পরিমাণ হ্রাস এবং শুল্কের বিষয়টি বের করতে ট্যারিফ কমিশনের . . .
থিয়েটার ফেডারেশনের জাতীয় পথনাট্যোৎসব শুরু
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ জাতির সম্মিলিত শক্তির আধার কেন্দ্রীয় শহীদ মিনারে নিজ ভাষার মর্যাদা রক্ষায় নতুন করে উদ্বুদ্ধ হতে বাংলাদেশ গ্রæপ থিয়েটার ফেডারেশন আয়োজন করেছে ‘জাতীয় পথ নাট্যোৎসব ২০১২।’ দেশের ৪৭টি নাট্যদলের অংশগ্রহণে সপ্তাহব্যাপী এ উৎসবের স্লেøাগান ‘পথ নাটকের মত্ত স্্েরাতে ভেসে যাক যুদ্ধাপরাধী মৌলবাদ।’ বুধবার বিকেলে উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। শুরুতে পদাতিক নাট্যসংসদ ভাষা শহীদদের স্মরণে পরিবেশন করে অমর গান ‘আমার ভাইয়ের রক্তে . . .
কক্সবাজারে ওসির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ১ ফেব্রুয়ারি ॥ কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জেলার উখিয়া থানার ওসি মোঃ গিয়াস উদ্দিন মিয়ার বিরুদ্ধ গ্রেফতারি পরোয়ানার নির্দেশ প্রদান করেছেন। নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি ধর্ষণ মামলার আসামিকে ছেড়ে দেয়ার অভিযোগ দায়ের হওয়া মামলায় বুধবার দুপুরে স্পেশাল জজ আদালতের হাকিম মোঃ মোক্তার আহমদ ওসি গিয়াস উদ্দিন মিয়া ও ধর্ষক মোহাম্মদুল্লাহর বিরুদ্ধে এই গ্রেফতারি পরোয়ানার নির্দেশ দেন। আদালত সূত্রে জানা যায়, জেলার চকরিয়া হারবাং এলাকার চরবনিয়াঘোনার আবদুর রশিদের স্ত্রী . . .
কুমিল্লা সিটি মেয়রের শপথ আজ
নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১ ফেব্রুয়ারি ॥ বৃহস্পতিবার কুমিল্লা সিটি কর্পোরেশনের নবনির্বাচিত প্রথম মেয়র মনিরুল হক সাক্কু শপথ নিচ্ছেন। বেলা ১১টায় প্রধানমন্ত্রীর তেজগাঁও কার্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র শাপলায় এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। মেয়র মনিরুল হক সাক্কুকে শপথ বাক্য পাঠ করাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে নির্বাচিত ২৭ কাউন্সিলর ও ৯ সংরক্ষিত মহিলা কাউন্সিলরকে শপথ করাবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। গত ৫ জানুয়ারি নবগঠিত কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রথম . . .
আল গোরের মিশন এখন এন্টার্কটিকায়
বিশেষ প্রতিনিধি ॥ নোবেল বিজয়ী সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট আল গোরের ‘এ ভয়েজ টু বটম অব আর্থ’ মিশন এখন এন্টার্কটিকায়। প্রথম দিন দুই ঘণ্টা ভ্রমণ শেষে নীতি নির্ধারকদের এক পর্যালোচনা সভায় আল গোর বলেছেন, আমাদের বিশ্ব হুমকির সম্মুখীন, একে বাঁচাতে হবে। এ সময় বিভিন্ন দেশের নীতিনির্ধারকরা বলেন, বিশ্বের উষ্ণায়ন ঠেকানো মানব জাতির এখন সবচেয়ে বড় দায়িত্ব হয়ে পড়েছে। এ জন্য জলবায়ু আলোচনাকে একটি সফল পরিণতির দিকে নিয়ে যাওয়ার জন্য বিশ্বের রাজনৈতিক নেতৃত্বের মধ্যে ঐক্য প্রতিষ্ঠার সময় এসে গেছে, এটা করা অত্যন্ত . . .