মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী ২০১২, ২০ মাঘ ১৪১৮
বেসরকারী বিশ্ববিদ্যালয় ॥ বঞ্চিত অঞ্চলের শঙ্কিত সংলাপ
প্রফেসর আবদুল খালেক
বাংলাদেশে বর্তমানে ইউজিসি মনোনীত বৈধ বেসরকারী বিশ্ববিদ্যালয় রয়েছে মোটামুটি ৫৫টি। এসব বিশ্ববিদ্যালয়ের ৪৫টি রয়েছে ঢাকা মহানগর এলাকায়, ৩টি রয়েছে সিলেট এবং ৭টি রয়েছে চট্টগ্রাম মহানগর এলাকায়। এর বাইরে বাংলাদেশের কোথাও কোন অঞ্চলে ইউজিসি মনোনীত বৈধ বেসরকারী বিশ্ববিদ্যালয় নেই। দেশের বিভিন্ন এলাকায় শাখা বিশ্ববিদ্যালয়ের সাইনবোর্ড ঝুলিয়ে যারা শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে, যার সংখ্যা শতাধিক, ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টিতে সেগুলো কোন বৈধ বিশ্ববিদ্যালয় নয়। বাংলাদেশে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের সূচনাকাল . . .
১৪৪ ধারা ভঙ্গে ছাত্রীদের ভূমিকা
এম.আর. মাহবুব
১৪৪ ধারা ভঙ্গকারী প্রথম ছাত্রীদলের নেতৃত্ব দেন শাফিয়া খাতুন। ঐ দলে ছিলেন সুফিয়া ইব্রাহিম, রওশন আরা বাচ্চু, শামসুন্নাহার, হালিমা খাতুন প্রমুখ। ১০ জনের দলের চতুর্থ দলটি ছিল ছাত্রীদের। ১৪৪ ধারা ভঙ্গকারী প্রথম ছাত্রীদের সদস্য, এক এক দলে কত জন করে ছিলেন, ছাত্রীদের দলটিই প্রথম দল কিনা, এসব ব্যাপারে মতভেদ ও বিভ্রান্তি রয়েছে। হালিমা খাতুন ও ড. রওশন আরা বাচ্চু তাদের স্মৃতিচারণে মেয়েরাই প্রথমে ১৪৪ ধারা ভঙ্গ করেছেন বলে জানান। হালিমা খাতুনের সঙ্গে এ ব্যাপারে কথা বললে তিনি জানান, ‘মেয়েরাই যে প্রথম বেরিয়েছে . . .
মনোরঞ্জন ধর রাজনীতিবিদদের গুরু
আবু মোহাম্মদ খান (বাবলু)
বাংলাদেশ তথা অবিভক্ত বাংলার রাজনীতির এক প্রবাদপ্রতীম মানুষ মনোরঞ্জন ধর। সম্ভবত ১৯০০ সালের কাছাকাছি তাঁর জন্ম হয়েছিল, বৃহত্তর ময়মনসিংহ জেলার আজকের কিশোরগঞ্জ জেলার কটিয়াদি থানায়। ১৯৪৬ সালের অবিভক্ত বাংলার আইন পরিষদের এমএলএ ছিলেন, ১৯৫৪ সালে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদের এমএলএ ছিলেন। ছিলেন যুক্তফ্রন্ট মন্ত্রিসভার পূর্ব পাকিস্তানের অর্থমন্ত্রী। ১৯৭০ সাল পর্যন্ত ছিলেন পূর্ব পাকিস্তান বা পূর্ব বাংলার কংগ্রেসের সভাপতি। ১৯৭১ সালে দেশের স্বাধীনতাযুদ্ধে অংশ নেন। তিনি মুজিবনগর সরকারের একজন উপদেষ্টা ছিলেন, . . .