৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

সারাদেশে শীতজনিত রোগে আক্রান্ত সাড়ে ৫ লাখের বেশি

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০২০, ০৬:০২ পি. এম.
সারাদেশে শীতজনিত রোগে আক্রান্ত সাড়ে ৫ লাখের বেশি

স্টাফ রিপোর্টার ॥ চলতি মৌসুমে সারাদেশে শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জনে। শীতজনিত জন্ডিস, আমাশয়, চোখের প্রদাহ, চর্মরোগ, জ্বর ইত্যাদি রোগে আক্রান্তের সংখ্যা রয়েছে প্রথম স্থানে । দ্বিতীয় স্থানে রয়েছে ডায়রিয়া এবং শ্বাসতন্ত্রের সংক্রমনজনিত রোগে আক্রান্তের সংখ্যা রয়েছে তৃতীয় স্থানে। আর এসব রোগে মৃতের হারের বিবেচনায় ডায়রিয়ায় ৯ জন, শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত রোগসমূহে ২২ জন এবং অন্যান্য অসুস্থ্যতায় ৩০ জনের মৃত্যু হয়েছে। ২০১৯ সালের পহেলা নবেম্বর থেকে ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে শুক্রবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সী অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদনে এ তথ্য বেরিয়ে এসেছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সী অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারি পরিচালক ডা. আয়শা আক্তার শুক্রবার জনকণ্ঠকে জানান, ২০১৯ সালের পহেলা নবেম্বর থেকে ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে শীতজনিত রোগসমূহের মধ্যে ডায়রিয়ায় ২ লাখ ১৩ হাজার ৮৪০ জন, শ্বাসতন্ত্রের সংক্রমণে ৯১ হাজার ৪৭০ জন এবং অন্যান্য অসুস্থ্যতায় অর্থাৎ জন্ডিস, আমাশয়, চোখের প্রদাহ, চর্মরোগ, জ্বর ইত্যাদি রোগে ২ লাখ ৩২ হাজার ৬৭৫ জন আক্রান্ত হয়েছে।

কন্ট্রোল রুমের প্রতিবেদনে বলা হয়েছে, উপরোক্ত রোগে আক্রান্তরা ঢাকা বিভাগের ১৩টি জেলা, ময়মনসিংহ বিভাগের ৪টি জেলা, চট্টগ্রাম বিভাগের ১১টি জেলা, রাজশাহী বিভাগের ৮টি জেলা, রংপুর বিভাগের ৮টি জেলা, খুলনা বিভাগের ১০টি জেলা , বরিশাল বিভাগের ৬টি জেলা এবং সিলেট বিভাগের ৬টি জেলার বাসিন্দা।

এবিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জনকণ্ঠকে জানান, বর্তমানে শীত ও গরমের মিশ্র আবহাওয়া বিরাজ করছে। তবে শীতজনিত নানা রোগের প্রকোপ পুরোপুরি শেষ হয়নি। প্রতি বছরই এমনটি হয়ে থাকে। এটি দেশের স্বাভাবিক অবস্থা। তবে আশাপাশে চিকিৎসা প্রতিষ্ঠান থাকায় এবং লোকজন সচেতনতায় হওয়ায় নিয়ন্ত্রণে রয়েছে।

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০২০, ০৬:০২ পি. এম.

২১/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: