২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

শৃঙ্খলা ফেরাতে চট্টগ্রামে মূল সড়কে রিক্সা বন্ধের উদ্যোগ

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৯

স্টাফ রিপোর্টার ॥ চট্টগ্রামে গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে মূল সড়কে রিক্সা চলাচল বন্ধের উদ্যোগ নিয়েছে পুলিশ প্রশাসন। প্রাথমিক পর্যায়ে দেওয়ানহাট থেকে বারেক বিল্ডিং পর্যন্ত এ কার্যক্রম পরিচালিত হবে বুধবার থেকে। তবে অলিগলিতে স্বাভাবিকভাবে চলাচল করতে পারবে রিক্সা। এছাড়া রিক্সাচালকদের পোশাক ও পরিচয়পত্র দেয়ার বিষয়েও উদ্যোগ নেয় প্রশাসন। পাশাপাশি অবৈধ রিক্সার বিরুদ্ধে অভিযানে নামার কথা জানান পুলিশ কর্মকর্তারা।

দেওয়ানহাট থেকে বিমানবন্দর সড়ক। নগরীর এই মূল সড়কটিই আগ্রাবাদ, ইপিজেড, বন্দর, কাস্টমসসহ চট্টগ্রাম নগরীর দক্ষিণাংশে যাতায়াতের প্রধান পথ। তবে সড়কটিতে প্রায় সময় লেগে থাকে যানজট।

সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার এস এম মোস্তাক আহমেদ খান বলেন, যানজট নিরসনে নানা উদ্যোগ নেয়া হলেও স্বল্পগতির রিক্সার জন্যই এই সমস্যা। তাই দেওয়ানহাট থেকে বারিক বিল্ডিং মোড় পর্যন্ত সড়কে রিক্সা চলাচল বন্ধের উদ্যোগ নেয়া হচ্ছে। পর্যায়ক্রমে যা কার্যকর হবে বিমানবন্দর পর্যন্ত।

এই সড়ক এবং অলিগলি মিলে চলাচল করে গড়ে কমপক্ষে ৫ হাজার রিক্সা। এরমধ্যে বৈধ রিক্সাগুলোকে বারকোডের মাধ্যমে শনাক্তের পাশাপাশি চালকদের নির্দিষ্ট পোশাক দেয়ার কথাও বলছে প্রশাসন।

চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক পরিষদের সভাপতি সিদ্দিক মিয়া বলেন, যানজট নিরসনে অলিগলি থেকে অবৈধ ব্যাটারি রিক্সা এবং অন্যান্য গাড়ি উচ্ছেদ করা প্রয়োজন। চট্টগ্রামে সব রিক্সা চালক-মালিকদের পরিচয়পত্র দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানিয়েছে পুলিশ প্রশাসন। নগরীতে এখন চলাচল করে কয়েক লাখ রিক্সা।

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৯

০৯/১১/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: