২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বরিশালে প্রস্তুত ২৩২ সাইক্লোন শেল্টার

প্রকাশিত : ৮ নভেম্বর ২০১৯, ০৫:২১ পি. এম.
বরিশালে প্রস্তুত ২৩২ সাইক্লোন শেল্টার

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জেলা দুর্যোগ ও ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। খোলা হয়েছে একটি কন্ট্রোলরুম। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টায় বরিশাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন সরকারী ও বেসরকারী দপ্তরের কর্মকর্তা এবং উন্নয়ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, জেলায় ২৩২টি সাইক্লোন শেল্টার কেন্দ্র প্রস্তুত রয়েছে। এছাড়া প্রয়োজনে বিভিন্ন বিদ্যালয় ভবন আমরা নিরাপদ আশ্রয়ের জন্য ব্যবহার করবো। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি), রেডক্রিসেন্টসহ বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকরা প্রস্তুত রয়েছেন। পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনী, ফায়ার সার্ভিস ও রোভার স্কাউটের সদস্যরাও যেকোনো ধরনের সহায়তা করবে। ইতোমধ্যে সিপিপির পক্ষ থেকে নদী তীরবর্তী এলাকায় সতর্কতামূলক প্রচারণা চালানো হচ্ছে।

তিনি আরও বলেন, সরকারের উচ্চ পর্যায় থেকে ঘূর্ণিঝড় মোকাবেলার সার্বিক সব বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে। ইতোমধ্যে আমরা উপজেলা নির্বাহী অফিসারদের সাথে প্রস্তুতিমূলক সভা করেছি। পাশাপাশি ২০০ মেট্রিকটন চাল, শুকনো খাবারসহ প্রয়োজনীয় ত্রাণসামগ্রী মজুদ রয়েছে। আমরা ঘুর্ণিঝড়ের সতর্ক বার্তা দেখে সবাইকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করবো। তবে সবার জন্য বলবো, কেউ যেন ঝুঁকি নিয়ে অনিরাপদ আশ্রয়ে না থাকেন।

সভায় জনসাধারণকে সরকারী নির্দেশনা মেনে জানমালের রক্ষায় সবাইকে যার যার অবস্থান থেকে সহযোগিতার অনুরোধ জানানো হয়। একইসাথে সরকারী সংশ্লিষ্ট সবকর্মকর্তাকে ঘূর্ণিঝড় বুলবুলের গতিবিধি লক্ষ্য রেখে সে অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় প্রস্তুতির জন্য যেকোনো সময় জরুরি সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি সভায় সংশ্লিষ্ট সরকারী সবকর্মকর্তার ছুটি বাতিলের ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। বরিশাল জেলা প্রশাসনের খোলা কন্ট্রোলরুমের নম্বর ০১৭৪১-১৯৬৯৩৯ এবং ০৪৩১-৬৩৮৬৩।

অপরদিকে শুক্রবার সকাল থেকে বরিশালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। নদীবন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত থাকায় অভ্যন্তরীণ রুটে সতর্ক হয়ে নৌযান চলচলের নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, পায়রা নদী বন্দর ও সমুদ্রের জন্য ৩ নম্বর সতর্ক সংকেত থাকলেও বরিশাল নদী বন্দরের জন্য এখন পর্যন্ত ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘুর্ণিঝড় বুলবুল বরিশালের পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৯০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে। এর গতিবেগ ঘন্টায় ৯০ কিলোমিটার। তবে দমকা হাওয়া ১১০ কিলোমিটার হতে পারে।

প্রকাশিত : ৮ নভেম্বর ২০১৯, ০৫:২১ পি. এম.

০৮/১১/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: