১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

দেড় মাস পর টানা তিনদিন সূচক বাড়ল

প্রকাশিত : ৮ নভেম্বর ২০১৯

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের দুই দিনের মতো বৃহস্পতিবারও উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দেড় মাস বা ৫২ কার্যদিবস পর টানা তিন কার্যদিবস সূচক বেড়েছে। এর আগে গত ৮ থেকে ২০ আগস্ট পর্যন্ত টানা চার কার্যদিবস সূচক বেড়েছিল।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭২ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০.২৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৯০ ও ১ হাজার ৬৫৮ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৮ কোটি ১০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ২৫ লাখ টাকার।

ডিএসইতে ৩৩০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৪টির বা ৫০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১১৫টির বা ৩৫ শতাংশের এবং ৫১টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবের। এদিন কোম্পানিটির ১৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সোনারবাংলা ইন্স্যুরেন্সের ১৪ কোটি ৬৬ লাখ টাকার এবং ১১ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ফরচুন সুজ।

ডিএসইর লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, সিলভা ফার্মা, রেনেটা, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক, সুহৃদ এবং ওয়াটা কেমিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। ৮৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

প্রকাশিত : ৮ নভেম্বর ২০১৯

০৮/১১/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: