১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

রেসিপি

প্রকাশিত : ৪ নভেম্বর ২০১৯

মাছ ছাড়া প্রতিদিনের খাবারের তালিকা যেন অসম্পূর্ন থাকে। তাই এবারের আয়োজনে তেমনি কিছু মাছের আইটেম। রেসিপি দিয়েছেন -তাহমিনা আক্তার

রুই মাছের কোরমা

যা লাগবে : রুই মাছের টুকরা ৬ পিস, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা ২ চা চামচ, লবণ স্বাদমতো, কিশমিশ বাটা ১ চা চামচ, টকদই ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ২ চা চামচ, জয়ফল জয়েত্রী পোস্তদানা বাটা ২ চা চামচ, কাজুবাদাম বাটা ১ চা চামচ, এলাচ ২/৩ টা, তেজপাতা ২/৩ টা, তেল/ঘি ১/২ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ।

যেভাবে করবেন : প্রথমে মাছের টুকরাগুলোকে হাল্কা লবণ মাখিয়ে তেলে লাল করে ভেজে নিন। এতে মাছের আঁশটে ভাবটা থাকবে না। এবার প্যানে তেল/ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিন। লাল করে ভাজা হলে তাতে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা বাটা, লবণ, টক দই, কাঁচা মরিচ বাটা, গরম মসলা গুঁড়া, জয়ফল জয়েত্রী পোস্তদানা বাটা, কাজুবাদাম বাটা, এলাচ, তেজপাতা দিয়ে দিতে হবে। মসলা টা খুব ভালভাবে কষিয়ে নিয়ে মাছের ভাজা পিসগুলো দিয়ে দিন। এবার আলতো করে নাড়াচাড়া করে ১/২ কাপ গরম পানি আর কাঁচা মরিচ ফালি দিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন ১৫ মিনিট। নামানোর আগে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে দিন।

শাপলা চিংড়ি

যা লাগবে : আঁটি শাপলা (৫০০ গ্রামের মতো), ১ কাপের থেকে কম পরিমাণ ছোট চিংড়ি, ১/৩ কাপ তেল, ৪-৫ টি কাঁচা মরিচ, ১/৩ কাপ পেঁয়াজ কুচি, ১ চা চামচ পেঁয়াজ বাটা, ১ চা চামচ আদা রসুন বাটা, ১/২ চা চামচ হলুদের গুঁড়া, ১/২ চা চামচ মরিচের গুঁড়া, ১/২ চা চামচ জিরা গুঁড়া, ১/৪ চা চামচ ধনিয়া গুঁড়া, ১/৪ কাপ ধনেপাতা কুচি, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।

যেভাবে করবেন : প্রথমে কড়াইতে তেল গরম করতে হবে। আঁচটি মোটামুটি বাড়ানোই থাকবে। এরপর পেঁয়াজ, মরিচ হাল্কা ভেজে নিতে হবে। এরপর দিতে হবে আদা, রসুন এবং পেঁয়াজ বাটা হাল্কা ভেজে নিতে হবে। এরপর হলুদ, জিরা, ধনিয়া, মরিচ গুঁড়া এবং লবণ দিতে হবে। এখন সামান্য পানি দিয়ে এই মসলাটিকে কষিয়ে নিতে হবে মৃদু আঁচে। এখন চিংড়িগুলো দিয়ে দিতে হবে। পানি দিতে হবে ১/৪ কাপ চিংড়িগুলোকে ৫-৭ মিনিট কষিয়ে নেয়ার জন্য। এরপর শাপলাগুলো দিয়ে দিতে হবে। খুব ভাল করে নেড়েচেড়ে সবকিছু মিলিয়ে দিতে হবে। ১০-১৫ মিনিটের জন্য ঢেকে দিতে হবে। চুলার আঁচ মৃদু থাকবে। এরপর পানি টেনে এলে উপরে ধনেপাতা কুচি দিয়ে দিন। হাল্কা নেড়ে নামিয়ে ফেলুন।

সিলান্ট্রো লাইম তেলাপিয়া

যা লাগবে : তেলাপিয়া বুকের পিছ ৫/৬টি, লেবুর রস ১/২ কাপ, ধনেপাতা কুচি ১/২ কাপ, রসুন গুড়া ১ টেবিল চামচ, গোলমরিচ ১ টেবিল চামচ, অলিভ অয়েল অথবা নারিকেল তেল ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমে একটি বাটিতে লেবুর রস, ধনেপাতা কুচি, রসুন গুঁড়া ও গোলমরিচ একসঙ্গে মিশিয়ে নেব।

তারপর আরেকটি বাটিতে তেলাপিয়া মাছ নিয়ে সব মসলা মিশিয়ে মেরিনেট করে ফ্রিজে রেখে দিন ৩০-৬০ মিনিটের জন্য। এবার একটি প্যানে অলিভ-অয়েল অথবা নারিকেল তেল অল্প করে মাখিয়ে নেব এবং অল্প আঁচে গরম করে নেব। এবার গরম প্যানে মেরিনেট করা মাছের পিছগুলো দিয়ে অল্প আঁচে হাল্কা করে ভেজে নিতে হবে। হয়ে গেলে নামিয়ে নেব। খুব সহজেই তৈরি করে পরিবেশন করতে পারেন।

রূপচাঁদার দোপেয়াজা

যা লাগবে : রূপচাঁদা মাছ ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া পরিমাণমতো, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, জায়ফল-জয়ত্রী গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৫/৬টি, তেল ১/২ কাপ, লেবু অর্ধেক, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন : প্রথমে রূপচাঁদা মাছ ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও অর্ধেক লেবুর রস দিয়ে মাখিয়ে তেলে হাল্কা করে ভেজে উঠিয়ে রাখুন। তারপর তেল কড়াইতে গরম করে তাতে পেঁয়াজ সোনালি করে ভাজুন। এখন জিরা গুঁড়া ছাড়া বাকি সব মসলা দিয়ে ভাজা মাছ কষিয়ে নিন। মাছ কষানো হয়ে গেলে, এরপর কাঁচা মরিচ ও জিরা গুঁড়া দিয়ে কিছুক্ষণ রান্না করুন। যখন মাছ মাখো মাখো হয়ে আসবে তখন তা চুলা থেকে নামিয়ে একটি পাত্রে রাখুন। ব্যস! আপনার রূপসী রূপচাঁদা মাছের দোপেয়াজা হয়ে গেল!

প্রকাশিত : ৪ নভেম্বর ২০১৯

০৪/১১/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: