১৩ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

সদস্যপদ বাড়াতে নতুন অ্যাপ কংগ্রেসের

প্রকাশিত : ৩ নভেম্বর ২০১৯, ০১:১১ পি. এম.
সদস্যপদ বাড়াতে নতুন অ্যাপ কংগ্রেসের

অনলাইন ডেস্ক ॥ লক্ষ্য পাঁচ কোটি সদস্যপদ। সেই লক্ষ্যেই এগোতে চাইছে কংগ্রেস। সারা দেশের পাঁচ কোটি সদস্যের ডাটাবেস তৈরি করার জন্য একটি অ্যাপ নির্মাণ করেছে তারা।

এই ডাটাবেস নতুন সদস্যদের শ্রেণিগত অবস্থান ও পেশার উপর তৈরি করা হবে। সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, দলের তৈরি করা এই অ্যাপটির নাম অফিসিয়াল আইএনসি মেম্বারশিপ। আগামী ৪ নভেম্বর থেকে এটি শুরু হতে পারে।

কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি অ্যাপটিকে অনুমোদন দিয়েছেন। অ্যাপ নির্মাতা এক সদস্য বলেন, বিজেপির মতো মিসড কলের মাধ্যমে সদস্য বানাতে চায় না কংগ্রেস। বরং এই অ্যাপের মাধ্যমেই সদস্য বানাতে চায়।

এই অ্যাপের মাধ্যমে সদস্যপদ গ্রহণ প্রথমে ছত্তিশগড়, উত্তরপ্রদেশ ও গোয়ায় শুরু হবে। তারপর দেশের অন্য রাজ্যেও তা শুরু হবে।

এই অ্যাপের মাধ্যমে কংগ্রেসের সদস্যপদ গ্রহণ করতে হলে প্রথমে সেই ব্যক্তির ফোন নম্বর দিতে হবে। তারপর শ্রেণি ও পেশা সংক্রান্ত বিকল্পগুলি পূরণ করার পর তার সদস্যপদ ফর্ম জমা দিতে হবে। এক কংগ্রেস নেতা জানিয়েছেন, দল সদস্যদের একটি বিশদ ডাটাবেস তৈরি করতে চায়। তাই এই অ্যাপের মাধ্যমে সদস্যদের শ্রেণি ও পেশা সম্পর্কেও তথ্য দিতে হবে।

দলীয় কর্মীরা ঘরে ঘরে গিয়ে সাধারণ মানুষকে এই অ্যাপের সাহায্যে সদস্য হিসেবে যুক্ত করবেন। সি বেণুগোপালের তত্ত্বাবধানে দল এই সদস্য গ্রহণ প্রক্রিয়া শুরু করবে। ‘নকল’ সদস্য এড়ানোর জন্য ডিজিটাল ব্যবস্থা ব্যবহৃত হচ্ছে। ভেনুগোপাল সম্প্রতি দলীয় নেতাদের কাছে মহারাষ্ট্র, হরিয়ানা এবং ঝাড়খণ্ড বাদে সমস্ত রাজ্যে সদস্যপদের জন্য ঘরে ঘরে প্রচার শুরু করতে বলেছেন।

বেণুগোপাল এই তিন রাজ্যে নির্বাচনের কথা মাথায় রেখে এখানে সদস্যপদ প্রচার না চালানোর ব্যাপারে

বলেছিলেন। সম্প্রতি মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। এদিকে ৩০ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত পাঁচটি পর্বে নির্বাচন হবে ঝাড়খণ্ডে। বর্তমানে কংগ্রেসের প্রায় তিন কোটি সদস্য রয়েছে।

প্রকাশিত : ৩ নভেম্বর ২০১৯, ০১:১১ পি. এম.

০৩/১১/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: