১০ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

তলানিতে নামছে শেয়ারবাজার লেনদেন কিছুটা বেড়েছে

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৯, ০৬:৪৮ পি. এম.
তলানিতে নামছে শেয়ারবাজার লেনদেন কিছুটা বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রতি কার্যদিবসেই তলানির দিকে ধাবিত হচ্ছে দেশের শেয়ারবাজার। মঙ্গলবার আরো তলানিতে নেমেছে শেয়ারবাজার। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে। আগের দিনের মতো মঙ্গলবারও উসমানিয়া গ্লাসের মতো বেশ কিছু কোম্পানি বিনিয়োগকারীদের জন্য কোন লভ্যাংশ না দেওয়ার ঘোষণা দিয়েছে। ফলে রাষ্ট্রায়ত্ব কোম্পানি ন্যাশনাল টিউবের মতো শেয়ারের তৃতীয় দিনের মতো ক্রেতাশূণ্য অবস্থায় লেনদেন হয়েছে। ব্যাংক, বিমা ও আর্থিক খাতের কোম্পানিগুলোর দর কমলেও লভ্যাংশ ঘোষণার পর বেশ কিছু কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭৫ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ১১ মাস ১৫ দিন বা ৭১৮ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ১৫ নবেম্বর ডিএসইএক্স সূচক মঙ্গলবারের থেকে কম স্থানে অবস্থান করছিল। ওই দিন ডিএসইএক্স ৪ হাজার ৬৬৪ পয়েন্টে অবস্থান করছিল।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৫২ কোটি ২৯ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৫ কোটি ৮৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১০টির বা ৩১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৭টির বা ৫৬ শতাংশের এবং ৪৭টি বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ১৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সোনারবাংলা ইন্স্যুরেন্সের ১০ কোটি ৯২ লাখ টাকার এবং ৭ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু সিরামিক।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : লিগ্যাসি ফুটওয়্যার, স্কয়ার ফার্মা, ফরচুন সুজ, ভিএফএস থ্রেড ডাইং, স্ট্যান্ডার্ড সিরামিক, সিলকো ফার্মা এবং গোল্ডেন হার্ভেস্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৮৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। ১৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।##

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৯, ০৬:৪৮ পি. এম.

২৯/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ব্যবসা বানিজ্য



শীর্ষ সংবাদ: