২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বসুন্ধরা কিংসকে গুঁড়িয়ে শুরু গোকুলামের

প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৯
বসুন্ধরা কিংসকে গুঁড়িয়ে শুরু গোকুলামের
  • টুর্নামেন্টের প্রথম হ্যাটট্রিক টেরেঙ্গানুর ব্রুনো সুজুকির

জাহিদুল আলম জয়, চট্টগ্রাম থেকে ॥ শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবলে এবার ভারতের ক্লাব খেলছে তিনটি। এর মধ্যে চেন্নাই সিটি এফসি ও মোহনবাগান এ্যাথলেটিক ক্লাব নিজেদের প্রথম ম্যাচে হেরে গ্রুপপর্ব থেকেই বিদায়ের শঙ্কায় আছে। কিন্তু আরেক ভারতীয় দল গোকুলাম কেরালা এফসি তাদের প্রথম ম্যাচেই জানান দিয়েছে শক্তিমত্তার।

মঙ্গলবার রাতে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে বাংলাদেশের পেশাদার লীগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছে গোকুলাম। দলটির জয়ে জোড়া গোল করেন ফরোয়ার্ড হেনরি কিসেকা। অথচ টুর্নামেন্টে তাদের খেলারই খেলা ছিল না। ঢাকা আবাহনী লিমিটেড শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নিলে তাদের বিকল্প হিসেবে এসেছে ভারতের ডুরাল্ড কাপের চ্যাম্পিয়নরা। শেষ মুহূর্তে নিজেদের গোছাতে গিয়ে বেশ খানিকটা পরে তারা সোমবার রাতে আয়োজক শহর চট্টগ্রামে পা রাখার পর বিশ্রাম নেয়ারও সুযোগ পাননি দলটির ফুটবলাররা। পরের দিনই মাঠে নেমে পড়েন বর্তমানে বাংলাদেশের সেরা ক্লাবের বিরুদ্ধে।

কিন্তু ম্যাচ মাঠে গড়ানোর পর চিত্রনাট্য পাল্টে যায়। দারুণ শারীরিক সক্ষমতা ও গতি দিয়ে কিংস ফুটবলারদের রীতিমতো নাস্তানাবুদ করেন গোকুলামের হেনরি, নাথানিয়েলরা। অতিথি ফুটবলারদের শক্তির সঙ্গে তাল মেলাতে পারেননি বিপলু, রবিউল, ইয়াসিন, ইব্রাহিমরা। সবচেয়ে বড় দিক ছিল, বসুন্ধরার খেলোয়াড়দের ঠিকমতো গোলমুখে শটই নিতে দেননি কোচ ফার্নান্ডো সান্টিয়াগোর ছাত্ররা। এর ফলে আন্তর্জাতিক ফুটবলে হার দিয়ে অভিষেক হয়েছে বসুন্ধরার। অথচ দলটি টুর্নামেন্টে শিরোপার লক্ষ্য নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।

ভ্রমণ ক্লান্তি সঙ্গী করেই বসুন্ধরার বিরুদ্ধে খেলতে নামে গোকুলাম। শুরু থেকেই দু’দল মাঝমাঠের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করতে থাকে। ১৪ মিনিটে অল্পের জন্য গোলবঞ্চিত হয় বসুন্ধরা। জাতীয় দলের মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমের ক্রসে হেড করেন অধিনায়ক ড্যানিয়েল কলিনড্রেস। কিন্তু কোস্টারিকার হয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ খেলা এই তারকার প্রচেষ্টা সাইডপোস্ট ঘেঁষে বাইরে যায়। এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয় অতিথিরা। যার ধারাবাহিকতায় ২৫ মিনিটে রক্ষণভাগের ব্যর্থতায় গোল হজম করে বসুন্ধরা। কিংসদের দুইজন ডিফেন্ডার ডি বক্সে বাড়ানো নাথানিয়েলের ক্রস ক্লিয়ার করতে ব্যর্থ হন। এই সুযোগে প্লেসিং শটে বল জালে জড়িয়ে দেন ফরোয়ার্ড হেনরি কিসেকা (১-০)। বল বসুন্ধরা গোলরক্ষক আনিসুর রহমান জিকোর হাতে লেগে জালে আশ্রয় নেয়। ছয় মিনিট পর আবারও বড় ধাক্কা খায় স্বাধীনতা ও পেশাদার লীগের চ্যাম্পিয়নরা। এবার (৩১ মিনিট) ডি বক্সের বাইরে থেকে দৃষ্টিনন্দন ফ্রিকিকে গোল করে গোকুলামকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন প্রথম গোলের যোগানদাতা মিডফিল্ডার নাথানিয়েল জুডো গার্সিয়া। ৪৩ মিনিটে নিশ্চিত গোলবঞ্চিত হয় বসুন্ধরা। বামপ্রান্ত দিয়ে দ্রুতগতিতে এগিয়ে যেয়ে ডি বক্সে ক্রস দেন অধিনায়ক কলিনড্রেস। চলতি বলে মিডফিল্ডার রবিউল হাসানের সাইড ভলি বারপোস্টে চুমু খেয়ে বাইরে যায়।

দুই গোলে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধে মাঠে নামে বসুন্ধরা। কলিনড্রেস, বখতিয়ার, ইব্রাহিম, বিপলুরা ম্যাচে ফিরবে কি বিরতির পর প্রথম মিনিটেই (৪৬ মিনিট) আরেক গোল হজম করে। এবারও নাথানিয়েলের কাটব্যাক থেকে দৃষ্টিনন্দন শটে কিংসদের জাল কাঁপান প্রথম গোলদাতা হেনরি (৩-০)। হার নিশ্চিত হওয়ার পর গা ঝাড়া দিয়ে ওঠে বসুন্ধরা। যার ফলশ্রুতিতে সান্ত¡নার একটি গোল পায় কোচ অস্কার ব্রুজেনের শিষ্যরা। অর্থাৎ ৭৪ মিনিটে ডি বক্সে জটলার মধ্যে শটে গোল করেন বদলি মিডফিল্ডার মতিন মিয়া (৩-১)। দুই মিনিট পরই কলিনড্রেসের ক্রস থেকে আরেক বদলি ফরোয়ার্ড কিংসলে এলিটার শট সাইডপোস্টে লেগে প্রতিহত হলে গোলবঞ্চিত হয় কিংসরা। ম্যাচের বাকি সময়ে প্রায় সারাক্ষণ গোকুলামের দুর্গে আক্রমণ শানিয়েও ভাগ্যবিড়ম্বার দরুন গোল পায়নি বসুন্ধরা। ফলে দুর্দান্ত জয় নিয়ে মাঠ ছাড়ে গোকুলাম কেরালা।

গ্রুপের আরেক ম্যাচে দুর্দান্ত জয় দিয়ে মিশন শুরু করেছে টেরেঙ্গানু এফসি। মালয়েশিয়ান এই ক্লাবটি গতকাল বিকেলে একই ভেন্যুতে অনুষ্ঠিত ম্যাচে ভারতের চেন্নাই সিটিকে হারিয়েছে ৫-৩ গোলে। দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ উপভোগ্য ম্যাচে টেরেঙ্গানুর হয়ে একাই চার গোল করেন দলটির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ব্রুনো সুজুকি। মিডফিল্ডার মোহাম্মদ রহমত বিন মাকাসুফ দলের হয়ে প্রথম গোল করার পরের চারটিই করেন ২৯ বছর বয়সী ব্রুনো। প্রথম গোলটিও হয় তার পাস থেকে। যে কারণে ম্যাচের পুরোটাই ব্রুনোময় হয়ে ওঠে। ছয় বছর আগে সপরিবারে জাপানের নাগরিকত্ব নেয়া এই তারকা ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। ব্রুনো গোলগুলো করেন ম্যাচের ৩৮, ৪৫+১, ৭০ ও ৮১ মিনিটে।

এদিকে আজ ‘এ’ গ্রুপের দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় মুখোমুখি হবে নিজেদের প্রথম ম্যাচে হার মানা বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপের টিসি স্পোর্টস ও ভারতের মোহনবাগান এ্যাথলেটিক ক্লাব। এরপর সন্ধ্যা ৭টায় লড়বে নিজেদের প্রথম ম্যাচে জয় পাওয়া দুই ক্লাব স্বাগতিক চট্টগ্রাম আবাহনী ও লাওসের ইয়ং এলিফ্যান্ট। এই ম্যাচটি জিতলেই সেমিফাইনালে খেলা নিশ্চিত হয়ে যাবে প্রথম আসরের শিরোপাধারী চট্টলা আবাহনীর। এ লক্ষ্যেই দল খেলবে বলে সাংবাদিকদের জানিয়েছেন চট্টগ্রাম আবাহনীর কোচ মারুফুল হক ও অধিনায়ক জামাল ভুঁইয়া।

প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৯

২৩/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: