১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

এক বছরে প্রবাসে সাড়ে ৬ লাখ কর্মীর কর্মসংস্থান

প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯
  • পদ্মা সেতুর উভয় পাড়সহ সাত থানা স্থাপন নিকারে অনুমোদন

বিশেষ প্রতিনিধি ॥ পদ্মা সেতুর উভয় পাড়ে (উত্তর ও দক্ষিণ) দুই থানাসহ দেশের বিভিন্ন স্থানে সাতটি থানা স্থাপিত হচ্ছে। অপরদিকে সিলেটের বিশ্বনাথ পৌরসভা হচ্ছে। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে। নিকার বৈঠকের আগে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয় বিগত এক বছরে প্রবাসে সাড়ে ৬ লাখ কর্মীর কর্মসংস্থান হয়েছে। পাশাপাশি দারিদ্র্যের হার আরও কমেছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকের পরে নিকার সভা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উভয় বৈঠকে সভাপতিত্ব করেন।

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের একথা বলেন। তিনি বলেন, সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে নিকার। শফিউল আলম বলেন, পদ্মা সেতুর দুই পাড়ে উত্তর ও দক্ষিণ থানা স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে নিকার। যমুনা সেতুতে যেভাবে আছে একই রকমভাবে হবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, চুয়াডাঙ্গার দর্শনাকে থানায় উন্নীত, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে নতুন থানা, নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে নতুন থানা, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া থানায় উন্নীত করার প্রস্তাব অনুমোদিত হয়েছে। কক্সবাজার সদর থানাকে ভাগ করে ঈদগাঁও তদন্ত কেন্দ্র থানায় উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরও বলেন, গোপালগঞ্জ পৌরসভার সীমানা সম্প্রসারণ, বাগেরহাট জেলার মংলা পোর্ট পৌরসভার সীমানা সম্প্রসারণ প্রস্তাব অনুমোদন দিয়েছে নিকার। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ পৌরসভার সীমানা সংকোচনের অনুমোদন করা হয়েছে বৈঠকে। এর কিছু অংশ বেজার (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) মধ্যে পড়েছে। নিয়ম হলো পৌরসভায় বেজা হতে পারবে না। এ জন্য পৌরসভা থেকে বাদ দেয়া হয়েছে।

গাজীপুরের কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দফতর ছত্রখিলে নিয়ে যাওয়ার অনুমোদন দেয়া হয়েছে। আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি কর্পোরেশনের মধ্যে পড়েছে। এ জন্য এটাকে সিটি কর্পোরেশন থেকে বের করে দেয়া হয়েছে। তিনি বলেন, বরিশালের মেহেন্দিগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুনর্র্নিধারণ অর্থাৎ এটা একটা পকেট ছিল সেটাকে মার্জ করে দেয়া হয়েছে।

এক বছরে প্রবাসে কর্মসংস্থান হয়েছে সাড়ে ৬ লাখ কর্মীর ॥ বিগত অর্থবছরে (২০১৮-১৯) প্রবাসে ৬ লাখ ৫৯ হাজার ১২৯ বাংলাদেশী কর্মীর কর্মসংস্থান হয়েছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উপস্থাপিত ২০১৮-১৯ অর্থবছরের মন্ত্রণালয় ও বিভাগগুলোর কার্যাবলী সংক্রান্ত বার্ষিক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ২০১৮-১৯ অর্থবছরে প্রবাসী বাংলাদেশীদের প্রেরিত রেমিটেন্সের পরিমাণ ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার। ৬ লাখ ৫৯ হাজার ১২৯ জন বাংলাদেশী কর্মী বৈদেশিক কর্মসংস্থান লাভ করে।

তিনি জানান, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশে মাথাপিছু আয় এক হাজার ৭৫১ মার্কিন ডলার থেকে বৃদ্ধি পেয়ে এক হাজার ৯০৯ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। রাজস্ব আদায়ের পরিমাণ ২ লাখ ৫১ হাজার ৮৩৬ কোটি টাকা। প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ২৯ শতাংশ। পণ্য ও সেবা খাতে বাংলাদেশের রফতানির পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪৬ দশমিক ৮৭ বিলিয়ন মার্কিন ডলার, আগের অর্থবছরে তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ২৯ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিযোগের পরিমাণ ৩ দশমিক ৮৮৯ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের অর্থবছরের তুলনায় ৫০ দশমিক ৭৩ শতাংশ বেশি। বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে এক হাজার ৯৭৮টি প্রকল্পে ব্যয় হয় এক লাখ ৬৬ হাজার ৬৫৩ কোটি টাকা, যা বরাদ্দের ৯৪ দশমিক ৩৬ শতাংশ।

আজারবাইজানের সঙ্গে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি হচ্ছে ॥ আজারবাইজানের সঙ্গে স্বাক্ষরের লক্ষ্যে সাংস্কৃতিক সহযোগিতা সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। শফিউল আলম বলেন, প্রধানমন্ত্রী যেহেতু আজারবাইজান যাচ্ছেন, ওই সময়ে এই চুক্তি চূড়ান্তভাবে স্বাক্ষরিত হবে। এজন্য মন্ত্রিসভার ভেটিং নেয়া হয়েছে।

প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৯

২২/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: