১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

কড্ডায় পাওয়ার গ্রিডে অগ্নিকাণ্ড, অল্পের জন্য রক্ষা

প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯
  • ৬ ফিডারে বিদ্যুত সরবরাহ বিঘ্নিত

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরের কড্ডায় বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির ট্রান্সমিশন কেন্দ্রের বিদ্যুত সরবরাহ লাইনে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। অগ্নিকা-ের এ ঘটনায় বড় ধরনের দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে বিদ্যুতের ওই গ্রিড। তবে আগুনে পুল ও ভূগর্ভস্থ বৈদ্যুতিক সরবরাহ ক্যাবলসহ বিভিন্ন মালামাল পুড়ে যায় ও ক্ষতিগ্রস্ত হয়। এতে ওই গ্রিডের আওতায় ৬ ফিডারে বিদ্যুত সরবরাহ বিঘিœত হয়। গাজীপুর ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নেভান। শনিবার বিকেল পর্যন্ত ক্ষতিগ্রস্ত গ্রিডের মেরামত কাজ করছিল বিদ্যুতের কর্মীরা। গাজীপুর পল্লী বিদ্যুত সএর ডি(কা) মোল্লাহ আবু জিহাদ ও গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মোঃ মামুন-উর-রশীদ জানান, গাজীপুর মহানগরীর কড্ডায় বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির ট্রান্সমিশন কেন্দ্রের বিদ্যুত সরবরাহ লাইনে শুক্রবার রাত ১০টার দিকে অগ্নিকা-ের ঘটনা ঘটে। গ্রিডের ফোর পুল স্ট্রাকচার শর্টর্সাট থেকে আগুনের সূত্রপাত হয়। এ সময় গ্রিডের লোকজন আগুন নেভাতে চেষ্টা করে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নেভান। আগুন গ্রিড থেকে আন্ডার গ্রাউন্ডের বিদ্যুত সরবরাহ লাইনে (বাইপাস লাইনে) ছড়িয়ে পড়ে। এতে প্রায় ১০০ ফুটের মতো ক্যাবল ও কাঠের পুল পুড়ে গেছে। এতে ওই গ্রিডের আওতায় ৬ ফিডারে বিদ্যুত সরবরাহ বিঘিœত হয়। পল্লী বিদ্যুতের লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীরা সময়মতো না পৌঁছালে এ গ্রিডটি পুড়ে ব্যাপকভাবে ক্ষ্রস্ত হতো। ফলে অগ্নিকা-ের এ ঘটনায় বড় ধরনের দুর্ঘটনা থেকে গ্রিডঅল্পের জন্য রক্ষা পেয়েছে।

গাজীপুর পল্লী বিদ্যুত সমিতি-১ এর জিএম যুবরাজ চন্দ্র পাল জানান, বিদ্যুত ট্রান্সমিশন কেন্দ্রের ওপরের ক্যাবল থেকে আগুনের সূত্রপাত হয়ে তা মাটির নিচের সরবরাহ লাইনেও ছড়িয়ে পড়ে। অগ্নিকা-ের কারণে গাজীপুর পল্লী বিদ্যুতের প্রায় ৬ ফিডারে প্রায় দুই ঘণ্টার মতো বিদ্যুত সরবরাহ বন্ধ থাকে। বিদ্যুতের কর্মীরা রাতেই ক্ষতিগ্রস্ত ওই লাইন মেরামতের কাজ শুরু করেন। এ ঘটনার পর মেরামত কাজ চলাকালে শনিবার ভোর রাত তিনটার দিকে গ্রিড সংলগ্ন ইন্সুলেটর ক্র্যাক হলে আবারও বিদ্যুত সরবরাহ কাজে ব্যাহত হয়। অগ্নিকা-ে গ্রিডের সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিকল্প ব্যবস্থায় বিদ্যুতহীন এলাকায় পর্যায়ক্রমে বিদ্যুত সরবরাহ করা হচ্ছে। অগ্নিকা-ে ক্ষয়ক্ষতি ও এর কারণ তাৎক্ষণিকভাবে নির্ণয় করা সম্ভব হয়নি। তবে শনিবার বিকেল পর্যন্ত ক্ষতিগ্রস্ত ওই লাইন মেরামতের কাজ চলছিল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ পল্লীদ্যুতায়ন বোর্ডের সদস্য প্রকৌশলী মদ্দন, প(আই) মোঃ আজম খান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী বিরেন্দ্রনাথ সরকার, গাজীপুর পল্লী বিদ্যুত সমিতির জিএম যুবরাজ চন্দ্র পাল, ময়মনসিংহ-২ ও ঢাকা-১ এর জিএম, কোনাবাড়ী জোনাল অসের ডিবাদল মিয়াসহ পল্লীদ্যুতায়ন র্বো এবং গাজীপুর পল্লীবিদ্যুতের কর্মকর্তা-কর্মচারীরা আগুনে গ্রিডের ক্ষতিগ্রস্ত লাইনের মেরামত কাজের তদারকরছেন।

প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৯

২০/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: