২৩ নভেম্বর ২০১৯, ৯ অগ্রহায়ণ ১৪২৬, শনিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

দেশের প্রথম সোলার বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু

প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৯, ০৫:৪১ পি. এম.
দেশের প্রথম সোলার বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু

অনলাইন রিপোর্টার ॥ রাঙামাটির কাপ্তাইয়ে সৌরশক্তির সাহায্যে সরকারিভাবে নির্মিত দেশের প্রথম সোলার বিদ্যুৎ কেন্দ্রে শুরু হয়েছে বিদ্যুৎ উৎপাদন। ইতোমধ্যে এখানকার উৎপাদিত বিদ্যুৎ এলাকার চাহিদা মেটানোর পাশাপাশি যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে। এরফলে বিদ্যুতের ঘাটতি অনেকটাই কমে আসবে বলে আশা এলাকাবাসিসহ সংশ্লিষ্টদের।

২০২০ সালের মধ্যে বিদ্যুতের মোট উৎপাদনের ১০ ভাগ নবায়নযোগ্য শক্তি থেকে উৎপাদনের লক্ষ্যে রাঙামাটিতে সোলার প্যানেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ শুরু করে সরকার। ২০১৭ সালে একটি নির্মাণ কাজ শুরুর পর গেলো ১১ সেপ্টেম্বর এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কাপ্তাই সৌরবিদ্যুৎ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম বলেন, সাত দশমিক চার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন এই কেন্দ্র থেকে ইতোমধ্যে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। উৎপাদিত বিদ্যুৎ স্থানীয় কয়েকটি এলাকার চাহিদা মিটানোর পাশাপাশি সরবরাহ হচ্ছে জাতীয় গ্রিডে।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বলেন, তেল গ্যাস এক সময় ফুরিয়ে আসবে। তাই নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের দিকেই নজর দিয়েছে সরকার।

এদিকে রাঙামাটির কাপ্তাই হ্রদে ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুতের আরো একটি কেন্দ্র নির্মাণের চিন্তা-ভাবনা চলছে বলে জানালেন সৌরবিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ফারুক আহমেদ। দেশের প্রথম এই সোলার বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ১১০ কোটি টাকা অর্থসহায়তা দিয়েছে এডিবি। এটি চালু হওয়ায় এ অঞ্চলে বিদ্যুতের ঘাটতি কমে এসেছে।

প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৯, ০৫:৪১ পি. এম.

১৯/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: