১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

সিরিয়ার উত্তরাঞ্চলে ৫ দিনের যুদ্ধবিরতিতে রাজি তুরস্ক

প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১১:২২ এ. এম.
সিরিয়ার উত্তরাঞ্চলে ৫ দিনের যুদ্ধবিরতিতে রাজি তুরস্ক

অনলাইন ডেস্ক ॥ মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিবিরোধী অভিযান ৫ দিনের জন্য বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন।

তিনি এ সময়ের মধ্যে সীমান্তের ৩০ কিলোমিটার এলাকা থেকে কুর্দি গেরিলাদের সরে যাওয়ার শর্তও দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

যুদ্ধবিরতিকে স্বাগত জানালেও সৈন্য প্রত্যহারের শর্তে কুর্দিরা রাজি হয়েছে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বৃহস্পতিবার আঙ্কারায় পেন্স-এরদোয়ান বৈঠকের পর মার্কিন ভাইস প্রেসিডেন্ট সিরিয়ায় যুদ্ধবিরতিতে তুরস্কের সম্মত হওয়ার বিষয়টি জানান।

“সব ধরনের যুদ্ধ ৫ দিন বন্ধ থাকবে। তুরস্কের হিসাবে তারা সীমান্ত এলাকায় যে ‘নিরাপদ অঞ্চল’ সৃষ্টি করতে চায়, ওই এলাকা থেকে কুর্দি বাহিনী প্রত্যাহারে যুক্তরাষ্ট্র সাহায্য করবে,” বলেছেন পেন্স।

কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর অন্যতম শীর্ষ কমান্ডার মজলুম কোবানি বলেছেন, তারা রাস আল-আইন ও তাল আবিয়াদে যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে কিনা তা দেখবেন।

“অন্য এলাকার ভাগ্য নিয়ে আমাদের সঙ্গে আলোচনা হয়নি,” বলেছেন তিনি।

যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, যুদ্ধবিরতির সিদ্ধান্ত হওয়ার পরও রাস আল-আইনে সংঘর্ষের খবর পেয়েছেন তারা।

তুরস্কের এ ‘অপারেশন পিস স্প্রিং’ অভিযানের ৮ দিনে সিরিয়ায় অন্তত ৭২ বেসামরিকের মৃত্যু হয়েছে বলেও জানিয়েছে তারা। উদ্বাস্তুর সংখ্যা ছাড়িয়ে গেছে ৩ লাখ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ায় যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছেন।

“লাখ লাখ প্রাণ রক্ষা পাবে,” বলেছেন তিনি।

বৃহস্পতিবার যুদ্ধবিরতির ঘোষণা দেয়ার সময় পেন্স জানান, ট্রাম্পের দৃঢ় নেতৃত্বের কারণেই এ ‘যুদ্ধবিরতি’ সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।

“তিনি (ট্রাম্প) যুদ্ধবিরতি চেয়েছেন। সহিংসতা থামাতে চেয়েছেন,” বলেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) সিরিয়ার সীমান্ত থেকে সরে গেলে এ যুদ্ধবিরতি স্থায়ী হবে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুত কাভুসোগলু।

“আমরা অভিযান স্থগিত রাখছি, বন্ধ করছি না। তারা (কুর্দি বাহিনী) ওই এলাকা থেকে পুরোপুরি সরে গেলে আমরা অভিযান থামিয়ে দিবো,” বলেছেন তিনি।

প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১১:২২ এ. এম.

১৮/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: