২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

সিরিয়ায় তুরস্কের অভিযান যুক্তরাষ্ট্রের সমস্যা না ॥ ট্রাম্প

প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯, ১১:৪২ এ. এম.
সিরিয়ায় তুরস্কের অভিযান যুক্তরাষ্ট্রের সমস্যা না ॥ ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তুরস্ক যদি সিরিয়ায় প্রবেশ করে তাহলে সেটি যুক্তরাষ্ট্রের কোনও সমস্যা না। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দিদের ‘কোনও ফেরেশতা নয়’ বলেও উল্লেখ করেছেন। বুধবার ব্রিটিশি সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘটনায় বড় ধরনের সমালোচনার মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। অনেকেই বলছেন, সেনা প্রত্যাহারের মাধ্যমে সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুরু করতে তুরস্ককে গ্রিন সিগন্যাল দেওয়া হয়েছে।

হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বের পুলিশি এজেন্ট না। এখন আমাদের ঘরে ফেরার সময়।

এক সপ্তাহ পূর্বে সিরিয়ার উত্তরাঞ্চলে সীমান্ত থেকে সিরীয় কুর্দি যোদ্ধাদের হটিয়ে দিতে অভিযান শুরু করে তুরস্ক। দেশটির দাবি, সীমান্তের সিরীয় অংশে একটি সেফ জোন গড়ে তুলতে চায় ২০ লাখ শরণার্থীকে পুনর্বাসনের জন্য। ওই অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারে ট্রাম্প ঘোষণা দেওয়ার পরই তুরস্ক অভিযান শুরু করে।

কুর্দি নেতৃত্বাধীন যোদ্ধারা সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) বিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রধান মিত্র ছিল। আশঙ্কা করা হচ্ছে, তুরস্কের অভিযানের ফলে জঙ্গি গোষ্ঠীটির পুনরায় উত্থান হতে পারে।

বুধবার ট্রাম্প বলেছেন, তুরস্ক-সিরিয়া সীমান্তের বর্তমান পরিস্থিতি কৌশলগত কারণে যুক্তরাষ্ট্রের জন্য অসাধারণ। তিনি বলেন, আমাদের সেনারা সেখানে নেই। আমাদের সেনারা সম্পূর্ণ সুরক্ষিত। আমরা পরিস্থিতি দেখছি এবং আলোচনা করছি যাতে তুরস্ক সঠিক কাজ করতে পারে। কারণ আমরা চাই যুদ্ধ থামাতে।

কুর্দিরা ফেরেশতা নয় উল্লেখ করে ট্রাম্প বলেন, তারা আমাদের সঙ্গে যুদ্ধ করেছে। আমাদের সঙ্গে যুদ্ধ করার জন্য আমরা তাদের অনেক অর্থ দিয়েছি এবং তা ঠিক আছে। আমাদের সঙ্গে লড়াইয়ে তারা ভালো করেছে। কিন্তু যখন আমরা ছিলাম তখন যুদ্ধে তারা ভালো করতে পারেনি।

ট্রাম্প আরও বলেছেন, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) সবচেয়ে বড় সন্ত্রাসী হুমকি।

এদিকে, ১৬ অক্টোবর বুধবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-কে তুরস্কে পাঠানোর ঘোষণা দিয়েছেন ট্রাম্প। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, সফরের অংশ হিসেবে বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে বৈঠকের পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট। বৈঠকে সিরিয়ায় যুদ্ধবিরতির জন্য আঙ্কারার প্রতি আহ্বান জানাবেন পেন্স। আহ্বানে সাড়া না দিলে অব্যাহত নিষেধাজ্ঞার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে দেওয়া হবে।

প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯, ১১:৪২ এ. এম.

১৭/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: