১৮ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বড় উত্থানের পরদিন শেয়ারবাজারে দরপতন

প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৯, ০৭:২৩ পি. এম.
বড় উত্থানের পরদিন শেয়ারবাজারে দরপতন

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগের ঘোষণার পর মঙ্গলবার বড় উত্থান হলেও বুধবার আবার পতনে ফিরেছে শেয়ারবাজার। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। তবে ব্যতিক্রম ছিল বিমা খাত। দিনটিতে এই খাতের বেশিরভাগ কোম্পানির দর বেড়েছে। একইভাবে বেশ কিছু ব্যাংকের শেয়ারের চাহিদা ছিল। যার কারণে দিনটিতে বড় দরপতন ঘটেনি।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮২ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০০ ও ১৬৮৫ পয়েন্টে।

ডিএসইতে ৩২৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৫ লাখ টাকার। অর্থাৎ ডিএসইতে লেনদেন ৩ কোটি ৪৮ লাখ টাকা কম হয়েছে।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টির বা ১৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫৯টির বা ৭৪ শতাংশের এবং ৩০টি বা ৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের। এদিন কোম্পানিটির ২১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১৩ কোটি ৬০ লাখ টাকার এবং ১৩ কোটি টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে গ্রামীণফোন।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : স্ট্যান্ডার্ড সিরামিক, ফরচুন সুজ, মুন্নু জুট স্টাফলার্স, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং মুন্নু সিরামিক।

এদিনে ডিএসইতে ব্লক মার্কেটে ৫টি কোম্পানির ৮ কোটি ১১ লাখ ৪৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এসব কোম্পানির লেনদেন হয়েছে ২৮ লাখ ৮৭ হাজার ১০৩টি শেয়ার। ব্লক মার্কেটে সবচেয়ে বেশি বিকন ফার্মা লিমিটেডের ৪ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়া ব্লক মার্কেটে ব্যাংক এশিয়ার ১ কোটি ২১ লাখ ৫৭ হাজার, ঢাকা ব্যাংকের ২৬ লাখ ১৩ হাজার, স্ট্যান্ডার্ড সিরামিকের ৪৬ লাখ ৯২ হাজার ও সামিট পাওয়ারের ১ কোটি ৯৩ লাখ ৮৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়ে

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৬৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। ১৫ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। ১৫ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৯, ০৭:২৩ পি. এম.

১৬/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: