২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

৫০ হাজার রোহিঙ্গার নতুন তালিকা হস্তান্তর : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৯, ০৫:৫৫ পি. এম.
৫০ হাজার রোহিঙ্গার নতুন তালিকা হস্তান্তর :   পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে মিয়ানমারের কাছে প্রায় ৫০ হাজার রোহিঙ্গার একটি নতুন তালিকা হস্তান্তর করা হয়েছে বললেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

রোহিঙ্গাদের নিজ ভূমি রাখাইন রাজ্যে প্রত্যাবাসনের আগে যাচাইয়ের জন্য বাংলাদেশ গত ২৯ জুলাই মিয়ানমারের কাছে ২৫ হাজার রোহিঙ্গার একটি নতুন তালিকা দেয়। বাংলাদেশ এখন পর্যন্ত প্রায় ৫৫ হাজার রোহিঙ্গার নাম মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।

আবরার হত্যা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে কূটনীতিকদের বিবৃতি দেয়া ‘অহেতুক’। কারণ সরকার এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কঠোর ব্যবস্থা নিয়েছে। আমি মনে করি এটা বন্ধ হওয়া উচিৎ। মন্ত্রী বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রে গুলিতে চারজন মারা যাওয়ার পর মার্কিন সরকার কাউকে ধরতে পারেনি। আমি মনে করি তারা (কূটনীতিকরা) শিষ্টাচার লঙ্ঘন করেছেন।

উপকূলে নজরদারি ব্যবস্থা স্থাপন প্রসঙ্গে তিনি বলেন, এতে অন্য কারও মাথা ব্যাথা হওয়া উচিত নয়। বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিষয়ে জাতিসংঘ বিবৃতি দেয়ায় রবিবার বাংলাদেশ অসন্তোষ প্রকাশ করে। এ ঘটনাটিকে সরকার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় হিসেবে দেখছে।

ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পোকে রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (জাতিসংঘ উইং) নাহিদা সোবহানের কার্যালয়ে তলব করা হয় এবং সেখানে আবরার হত্যার বিষয়ে সরকারের অবস্থান এবং ঘটনার পরই নেয়া ‘তড়িৎ ব্যবস্থা’ সম্পর্কে ব্যাখ্যা দেয়া হয় বলে কূটনৈতিক সূত্র জানিয়েছে।

প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৯, ০৫:৫৫ পি. এম.

১৫/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: