২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

রোহিঙ্গাদের ফেরাতে এডিবির সহায়তা চাইলেন অর্থমন্ত্রী

প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৯

অর্থনৈতিক রিপোর্টার ॥ রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তা কামনা করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, রোহিঙ্গারা আমাদের জন্য বোঝা হয়ে যাচ্ছে। মানবিক কারণে আমরা তাদের আশ্রয় দিয়েছিলাম। এখন তাদের নিজের দেশে ফিরিয়ে নিতে এডিবির সহায়তা চাই। রবিবার রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এডিবির এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি। এডিবির শীর্ষ পর্যায়ের এই প্রতিনিধি দলের বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াসহ সরকারের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী কামাল বলেন, তাদের এই ভ্রমণ খুবই তাৎপর্যপূর্ণ। কারণ তাদের এই বড় দলটি শুধু ঢাকায় নয়, তারা আমাদের গ্রামগুলোও ঘুরে দেখবেন। তারা দেখতে পাবেন, বাংলাদেশের মানুষ কীভাবে জীবনযাপন করছেন। এখন আমাদের অবস্থা কী। এছাড়াও তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, অন্যদিকে তারা রোহিঙ্গা সমস্যার বিষয়টিরও প্রতিনিধিত্ব করবেন। রোহিঙ্গারা কীভাবে এখানে বসবাস করছেন, তাও তারা দেখবেন। আমরা তাদের অনুরোধ জানিয়েছি, মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে। আমরা তাদের জানিয়েছি, রোহিঙ্গারা সত্যিই আমাদের সমস্যা করছে। কারণ বিশ্বে জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে বেশি বাংলাদেশে। আমরা তাদের অনুরোধ জানিয়েছি বিষয়টির পক্ষে কথা বলার জন্য এবং এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য। কারণ তারা এমন একটা প্লাটফর্মে কাজ করেন, যেখানে সবাই রয়েছে। তিনি বলেন, ‘আমরা তাদের অনুরোধ করেছি, তারা বলেছেন, আশ্রিত রোহিঙ্গারা যেন যত দ্রুত সম্ভব তাদের নিজ ভূমিতে ফিরে যেতে পারে, এ বিষয়ে তারা আমাদের সহযোগিতা করবে’। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে সাহায্য করবে, যোগ করেন মন্ত্রী। মুস্তফা কামাল বলেন, এডিবি আমাদের ভাল বন্ধু। ১৯৭৬ সাল থেকে আমাদের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করে আসছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এদিকে বৈঠক শেষে এডিবির প্রতিনিধি দল জানায়, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নিজ ভূমি মিয়ানমারে ফেরত পাঠাতে দ্রুত পদক্ষেপ নেবে তারা। সে লক্ষ্যে এডিবি’র এক উচ্চপর্যায়ের প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নরওয়ে ও সুইডেনে নিযুক্ত এডিবির নির্বাহী পরিচালক ক্রিস পা-ে বলেন, রোহিঙ্গা ইস্যুতে আমরা বাংলাদেশ সরকারকে সমর্থন দেব। মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে যারা বাংলাদেশে অবস্থান নিয়েছে, তাদের নিজ ভূমিতে ফিরে যেতে আমরা খুব দ্রুত পদক্ষেপ নেব। এটাকে আমরা সত্যিই গুরুত্ব দিচ্ছি।

এডিবির পক্ষ থেকে এ সময় উপস্থিত ছিলেন কোরিয়া, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, তাইপেই ও চীনে নিযুক্ত এডিবির নির্বাহী পরিচালক ইন চেং সং; কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নরওয়ে ও সুইডেনে নিযুক্ত এডিবির নির্বাহী পরিচালক ক্রিস পা-ে; বেলজিয়াম, ফ্রান্স, ইতালি, পর্তুগাল, স্পেন, সুইজারল্যান্ডে নিযুক্ত এডিবির অল্টারনেট এক্সিকিউটিভ ডিরেক্টর এনরিক গেলন; অস্ট্রেলিয়া, জার্মানি, লুক্সেমবার্গ, তুর্কি ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত এডিবির অল্টারনেটিভ এক্সিকিউটিভ ডিরেক্টর বুরাক মুইজিনগলু; আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, লাও পিপলস ডেমোক্রেটিক রিপাবলিক, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তানে নিযুক্ত এডিবির অল্টারনেটিভ এক্সিকিউটিভ ডিরেক্টর বায়রা মুহাম্মদ গেরাজেভ; জাপানে নিযুক্ত অল্টারনেটিভ ডিরেক্টর কেনজো ওহি এবং বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৯

১৪/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: