১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

আবরার হত্যাকারীদের ফাঁসি দাবি

প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯
  • বিক্ষোভ অব্যাহত

জনকণ্ঠ ডেস্ক ॥ বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকা-ের প্রতিবাদে বৃহস্পতিবার শোক র‌্যালি, বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। এসব সমাবেশে বক্তারা হত্যাকারীদের খুঁজে বের করে দ্রুত বিচার করে ফাঁসি দাবি করেছেন। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ॥ বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকা-ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতৃত্বে একটি শোক র‌্যালির আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে কাটাপাহাড় সড়ক হয়ে শহীদ মিনারে এসে শেষ হয় এই র‌্যালি। র‌্যালি শেষে সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন চবি ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু।

সভাপতির বক্তব্যে রেজাউল হক রুবেল বলেন, আবরার আমাদের ভাই। আমরা তার মৃত্যুতে অত্যন্ত মর্মাহত। খুনীদের কোন দল থাকতে পারে না। অপরাধীর একটাই পরিচয় সে অপরাধী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ॥ আবরার হত্যার প্রতিবাদ ও বিচার এবং দুর্নীতির অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রশাসনের অপসারণ চেয়ে একাধিক কর্মসূচী পালিত হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী গণস্বাক্ষর কর্মসূচী, লাল কার্ড প্রদর্শন, মৌন মিছিল, মানববন্ধন, সমাবেশ ও শোক র‌্যালি করে ছাত্রলীগসহ শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠন। এদিন কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা দিনব্যাপী গণস্বাক্ষর কর্মসূচীর আয়োজন করে। এদিকে আবরারের স্মরণে ক্যাম্পাসে শোক র‌্যালি করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে এক সংক্ষিপ্ত সমাবেশ থেকে আবরার হত্যার সুষ্ঠু বিচার দাবি করা হয়। পরে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে শিক্ষাঙ্গনে দুর্নীতি ও সন্ত্রাসী কর্মকা-ের অভিযোগ করে লাল কার্ড প্রদর্শন কর্মসূচী পালন করে শিক্ষার্থীরা।

সাতক্ষীরা ॥ আবরার ফাহাদ হত্যাকা-ের ঘটনায় জড়িতদের ফাঁসির দাবিতে সাতক্ষীরায় অবস্থান কর্মসূচী পালন করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা নিউ মার্কেট মোড়ের শহীদ আলাউদ্দিন চত্বরে সাতক্ষীরার কয়েকটি স্কুল-কলেজের শিক্ষার্থীরা যৌথভাবে এই অবস্থান কর্মসূচী পালন করে। অবস্থান কর্মসূচীতে শিক্ষার্থীরা আবরার ফাহাদের হত্যাকা-ের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে তারা বলেন, দেশে নৃশংস হত্যাকা- এটাই প্রথম নয়। এর আগেও ত্বকী, বিশ্বজিৎসহ অনেককে এভাবে হত্যা করা হয়েছে কিন্তু এসব হত্যাকা-ের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় আজ আবরার ফাহাদকে মরতে হলো।

ব্রাহ্মণবাড়িয়া ॥ বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন ও মিছিল করেছে সর্বস্তরের জনগণ। বৃহস্পতিবার সকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন কলেজের শিক্ষার্থীসহ স্থানীয় সুধীজন অংশগ্রহণ করেন। এ সময় বক্তব্য রাখেন শিক্ষার্থী আদনান, নুসরাত, ছামিউল, সাদ্দাম, কুহিনূর প্রমুখ। বক্তারা দ্রুত গ্রেফতারকৃতদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানান।

রূপগঞ্জ ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা ছাত্রদল নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে মুড়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ মাঠ থেকে ছাত্রদলের বিক্ষোভ মিছিলটি বের হয়ে মঠেরঘাট, রূপগঞ্জ প্রেসক্লাব ও উপজেলা পরিষদ এলাকা প্রদক্ষিণ করে। পরে উপজেলা চত্বরে সংক্ষিপ্ত প্রতিবাদ সভা করেন তারা। সভায় বক্তব্যে রাখেন, ছাত্রদল নেতা আজিম সরকার, সুলতান মাহমুদ, আলামিন, কাজী শামিম, সজল মিয়া, শাহিন দেওয়ান, রাজু আহাম্মেদ, নাছিম হোসেন প্রিন্স।

কলাপাড়া ॥ হত্যার প্রতিবাদে এবং জড়িত সন্ত্রাসীর বিচার দাবিতে কলাপাড়ায় মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় পৌরশহরের মনোহরিপট্টিতে উদীচী শিল্পীগোষ্ঠী, মানিকমালা খেলাঘর আসর ও নাগরিক উদ্যোগ কলাপাড়ার যৌথ উদ্যোগে প্রতিবাদ মানববন্ধন হয়েছে। ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ নুরবাহাদুর, নাসির তালুকদার, মতিয়ার রহমান, সাংবাদিক নেছারউদ্দিন আহমেদ টিপু, নীল রতন কু-ু প্রমুখ। বক্তারা দ্রুত আবরার হত্যাকা-ে জড়িতদের বিচার কার্যকরের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। অপরদিকে কলাপাড়া প্রেসক্লাবের সামনে বেলা ১১টায় ছাত্রদল কলাপাড়া উপজেলা শাখার উদ্যোগে একই দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঠাকুরগাঁও ॥ পুলিশী বাধার মধ্য দিয়ে বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বৃহস্পতিবার ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ ও মানববন্ধন কমসূচী পালন করেছে জেলা ছাত্রদল।

দুপুরে জেলা ছাত্রদলের আয়োজনে জেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের চৌরাস্তা মোড়ের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। পরে সংগঠনের নেতাকর্মীরা পুলিশের বেরিকেটের মধ্যে থেকে বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচী পালন করে। এ সময় বক্তব্য দেন, জেলা ছাত্রদলের সভাপতি কায়েস, সাধারণ সম্পাদক উহিদুল, যুগ্ম সাধারণ সম্পাদক বাবু, যুবদলের সভাপতি আবু নূরসহ অনেকে।

মাগুরা ॥ হত্যার প্রতিবাদে মাগুরায় মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ ) মাগুরা জেলা শাখা। সরকারী হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ ক্যাম্পাস থেকে মিছিলটি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবের সমানে সমাবেশ করে। সমাবেশে বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) মাগুরা জেলা শাখার সভাপতি আমিরুল ইসলাম, সাধারণ সম্পাদক মিরাজ হোসেন প্রমুখ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। তারা হত্যাকারীদের ফাঁসির দাবি জানান।

প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯

১১/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: