১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬, শনিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

চেন্নাইয়ে শি-মোদী বৈঠক ১১-১২ অক্টোবর

প্রকাশিত : ৯ অক্টোবর ২০১৯, ০৪:০৫ পি. এম.
চেন্নাইয়ে শি-মোদী বৈঠক ১১-১২ অক্টোবর

অনলাইন ডেস্ক ॥ ভারতের প্রথানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চলতি সপ্তাহের শেষদিকে চেন্নাইয়ে অনানুষ্ঠানিক এক শীর্ষ সম্মেলনে মুখোমুখি হবেন বলে দেশদুটি জানিয়েছে।

শুক্র ও শনিবারের এ শীর্ষ সম্মেলনে দুই নেতা দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় এবং চীন-ভারত উন্নয়ন অংশীদারিত্ব নিয়ে কথা বলবেন বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মোদী ও শি গত বছর চীনের উহানে প্রথমবারের মতো অনানুষ্ঠানিক এক শীর্ষ সম্মেলনে মিলিত হয়েছিলেন।

নানাবিষয়ে কূটনৈতিক টানাপোড়েন ও কাশ্মীর ঘিরে বিতর্কের মধ্যেই দুই দেশ দ্বিতীয়বারের মতো ওই সম্মেলন করতে যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“চেন্নাইয়ের অনানুষ্ঠানিক সম্মেলনে দুই নেতার মধ্যে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা চালিয়ে যাওয়ার এবং ভারত-চিন ঘনিষ্ঠ উন্নয়ন অংশীদারিত্বকে আরও গভীর করার বিষয়ে মতবিনিময় করার সুযোগ রয়েছে,” বলেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারত আগস্টে তাদের নিয়ন্ত্রিত কাশ্মীর অংশের বিশেষ মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে দুটি কেন্দ্রশাসিত এলাকায় ভাগ করে দেয়। এ সিদ্ধান্ত প্রতিবেশী পাকিস্তান ও তাদের মিত্র হিসেবে পরিচিত চীনের নিন্দা কুড়ায়। দেশদুটি নয়া দিল্লির এ সিদ্ধান্তকে জাতিসংঘেও নিয়ে যায়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি কাশ্মীর পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে চীন সফর করেছেন। ওই সফরের সময়ই বেইজিং কাশ্মীরসহ দ্বিপাক্ষিক সকল সমস্যার সমাধানে নয়া দিল্লি ও ইসলামাবাদের একসঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করেছে।

“ভারত ও পাকিস্তানকে কাশ্মীরসহ সকল ইস্যুতে বৈঠক ও পরামর্শ এবং পারস্পরিক বিশ্বাসকে সুসংহত করার আহ্বান জানাচ্ছি আমরা। এটি উভয় দেশের স্বার্থ এবং বিশ্বের সাধারণ আকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ,” বলেছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শুয়াং।

প্রকাশিত : ৯ অক্টোবর ২০১৯, ০৪:০৫ পি. এম.

০৯/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: