১৯ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬, শনিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ক্যাম্পাস লাইফ

প্রকাশিত : ৬ অক্টোবর ২০১৯

শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ে সেমিনারের সমাপনী

গত ৩০ সেপ্টেম্বর রাজধানীর উত্তরায় জমজম কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হলো ৩-দিনব্যাপী রাগসঙ্গীত কর্মশালার সমাপনী অনুষ্ঠান। শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি ও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার, ভারতীয় দূতাবাস, বাংলাদেশের সহযোগিতায় এটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতির পত্নী বিশিষ্ট শিক্ষাবিদ বেগম রাশিদা হামিদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ভারতীয় দূতাবাস, ঢাকা এর পক্ষে ইন্দিরাগান্ধী কালচারাল সেন্টার, ভারতীয় দূতাবাস, বাংলাদেশের পরিচালক ড. নিপা চৌধুরীসহ কর্মশালার পরিচালক ভারতের প্রখ্যাত রাগসঙ্গীত গুরু পন্ডিত সারথী চ্যাটার্জি, শান্ত-মারিয়ম ফাউন্ডেশনের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ ইমামুল কবীর শান্ত, ভাইস চেয়ারম্যান ডাঃ আহসানুল কবীর ও শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী মোঃ মফিজুর রহমান-সহ সঙ্গীত বিভাগের বিভাগীয় প্রধান, ফ্যাকাল্টিবৃন্দ এবং বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। গত ২৬ সেপ্টেম্বর শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ক্রিয়েটিভ হাবে এক বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় এ অনুষ্ঠান। তিন দিনব্যাপী আয়োজিত এ কর্মশালা পরিচালনা করেন- পন্ডিত সারথী চ্যাটার্জি। সমাপনী অনুষ্ঠানে রাগসঙ্গীত পরিবেশন করেন এই গুণী শিল্পী।

অনুষ্ঠানে কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন কর্মশালার পরিচালক পন্ডিত সারথী চ্যাটার্জি ও উপস্থিত অতিথিরা।

উল্লেখ্য, শিক্ষার্থীদের দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনের শুদ্ধ সাংস্কৃতিক চর্চার সঙ্গে পরিচিত করে সমসাময়িক সংস্কৃতির উপর জ্ঞানার্জনের লক্ষ্যে দেশী-বিদেশী বিশেষজ্ঞদের দ্বারা সঙ্গীত, নৃত্যকলা ও চারুকলার ওপর এ জাতীয় কর্মশালা হামেশাই আয়োজন করে আসছে দেশ সেরা এই সৃজনশীল ও সাংস্কৃতিক এ বিশ্ববিদ্যালয়।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সেমিনার

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ইনস্টিটিউশাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) ইউনিভার্সিটির সকল শিক্ষকদের নিয়ে গত ১ অক্টোবর, ২০১৯ ইং ইউনিভার্সিটির ৬৬, গ্রীনরোড ক্যাম্পাসে ড. এমআই পাটোয়ারী অডিটেরিয়ামে ‘এ্যাডাপশন এ্যান্ড ইপ্লিমেনটেশন অফ আইসিটি ইনোভেশন ইন প্রফেশনাল ডেভেলপমেন্ট’ বিষয়ক কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় প্রধান অতিথি উপস্থিত হিসেবে ছিলেন অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী, সদস্য, বাংলাদেশ এ্যাক্রিডিটেশন কাউন্সিল (ব্যাক) এবং রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন ড. হাসান সারওয়ার, অধ্যাপক, সিএসই বিভাগ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ড. হাসান সারওয়ার তাঁর প্রেজেন্টেশনে উচ্চ শিক্ষায় আইসিটি ইন্টারভেনশন, এ্যাডাপটেশন এবং সফ্টওয়্যার ভিত্তিক প্রয়োগের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। অধ্যাপক অধিকারী বাংলাদেশ এ্যাক্রিডিটেশন কাউন্সিল কর্তৃক গৃহীত ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক, টেমপ্লেইট এবং কাউন্সিলের ভবিষ্যত কর্মকান্ড তুলে ধরেন। এছাড়াও আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মোঃ সেরাজুল ইসলাম প্রধান সমগ্র বিষয়ের ওপর একাধিক ভিডিও সেশন পরিচালনা করেন।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ৬ অক্টোবর ২০১৯

০৬/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: