১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

শেয়ারবাজারে সূচকের সামান্য উত্থান

প্রকাশিত : ২ অক্টোবর ২০১৯, ০৬:৩৩ পি. এম.
শেয়ারবাজারে সূচকের সামান্য উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ সোমবার সূচকের পতন হলেও মঙ্গলবার সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক সামান্যই বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। লভ্যাংশ ঘোষণার সময় এগিয়ে আসায় মঙ্গলবারে উভয়বাজারেই জুন ক্লোজিংয়ের কোম্পানিগুলোর প্রতি আগ্রহ বেড়েছে। যার কারণে সার্বিক লেনদেনে উঠে আসা কোম্পানির তালিকায় জুন ক্লোজিংয়ের প্রাধান্য ছিল।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৪৯ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ ১ বেড়েছে। তবে ডিএসই-৩০ সূচক কমেছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ১৮৩টি বা ৫২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৩টির বা ৩২ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি বা ১৬ শতাংশ কোম্পানির।

ডিএসইতে ৩০৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৯১ কোটি ৪৯ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জের শেয়ার। এদিন কোম্পানির ১২ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা বিকন ফার্মার ১০ কোটি ৭০ লাখ টাকার এবং ১০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। লেনদেনে এরপর রয়েছে - স্টাইলক্রাফট, ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

ডিএসইর দরবৃদ্ধির শীর্ষে ছিল- মিরাকল ইন্ডাস্ট্রিজ, সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড, সিএপিএম মিউচুয়াল ফান্ড, জেএমআই সিরিঞ্জ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিক, মুন্নু স্টাফলার, প্রিমিয়ার সিমেন্ট, নূরানী ডাইং ও ড্রাগন সোয়েটার।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : মিথুন নিটি, গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড, ইন্টারন্যাশনাল লিজিং, শাইনপুকুর সিরামিক, ইবিএলএনআরবি মিউচুয়াল ফান্ড, ভ্যানগার্ড মিউচুয়াল ফান্ড, বিডি ফাইনান্স ও ইন্টারন্যাশনাল ফাইনান্স লিমিটেড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। সিএসইতে ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

প্রকাশিত : ২ অক্টোবর ২০১৯, ০৬:৩৩ পি. এম.

০২/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: