১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

লাইকের সংখ্যা গোপন রাখার ফিচার অস্ট্রেলিয়ায় চালু

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৮ পি. এম.
লাইকের সংখ্যা গোপন রাখার ফিচার অস্ট্রেলিয়ায় চালু

অনলাইন রিপোর্টার ॥ ফেসবুককিছুদিন আগে পোস্টে লাইকের সংখ্যা গোপন রাখতে নতুন ফিচার আনার ঘোষণা দিয়েছিল ফেসবুক। এবার সেটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। আপাতত অস্ট্রেলিয়ার ব্যবহারকারীদের জন্য লাইক গোপন রাখার ফিচার চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার থেকে অস্ট্রেলিয়ার স্বল্প সংখ্যক ব্যবহারকারী অন্যের ফেসবুক পোস্টে কত লাইক বা রি-অ্যাকশন আছে তা দেখতে পারছেন না। ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম এই ফিচার পরীক্ষামূলকভাবে চালু করেছে গত জুলাইয়ে। অবশ্য তারা কয়েকটি দেশে এটি চালু করেছে।

বিতর্কিত এই ফিচার নিয়ে আসার কারণ সম্পর্কে ফেসবুক বলছে, লাইকের সংখ্যা দেখা গেলে ফেসবুক ব্যবহারকারীদের ওপর এক ধরনের সামাজিক চাপ তৈরি হয়। এটি অনেকেই জনপ্রিয়তার মাপকাঠি হিসেবে বিবেচনা করেন। ফলে লাইকের সংখ্যা গোপন রাখার উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে ফেসবুক ব্যবহারকারীরা তাদের নিজেদের পোস্টে লাইক দেখতে পাবেন। অর্থাৎ, একজন ব্যবহারকারী হিসেবে তার যেকোনও পোস্টে কত লাইক পড়েছে তা ঠিকই দেখা যাবে। দেখতে পারবেন না শুধু অন্যের পোস্টের লাইক সংখ্যা।

এ সম্পর্কে ফেসবুকের মুখপাত্র মিয়া গার্লিক বলেন, আমরা ফেসবুক পোস্টে লাইকের সংখ্যাকে হিসাবের বাইরে নিয়ে যেতে চাচ্ছি। আমরা চাই, ব্যবহারকারীরা কনটেন্টের মান এবং অন্যদের অনুভূতি নিয়ে ব্যস্ত থাকুক। তারা যেন লাইকের সংখ্যা নিয়ে সময় ব্যয় না করে।

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৮ পি. এম.

২৭/০৯/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: