১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 

পাকিস্তানে ভূমিকম্পে নিহত ১৯ ॥ আহত ৩০০

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫০ পি. এম.
পাকিস্তানে ভূমিকম্পে নিহত ১৯ ॥ আহত ৩০০

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে ৩ শতাধিক। স্থানীয় কর্মকর্তাদের উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মঙ্গলবার পাকিস্তানের ইসলামাবাদ, পেশওয়ার, রাওয়ালপিন্ডি ও লাহোরে ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিলো ৫ দশমিক ৮। তার কিছুক্ষণ পরেই ভারতের দিল্লি, পাঞ্জাব, চন্ডিগড় ও উত্তরাখণ্ডে মৃদু ভূমিকম্প আঘাত আনে। ভূমিকম্প টের পাওয়া গেছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরেও।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পের মাত্রা ছিলো রিখটার স্কেলে ৫ দশমিক ৮। এর কেন্দ্র ছিলো পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের মিরপুরে। হতাহতদের মধ্যে অনেক শিশুও ছিলো।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায় রাস্তায় বড় ফাটল ধরেছে। ভেঙে গেছে অনেক ঘরবাড়ি। স্থানীয় দুযোর্গ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানান, তার অবকাঠামো ক্ষতিগ্রস্তের খবর পেয়েছেন। কর্মকর্তা আম্মার রাজা শেখ বলেন, আমরা রাস্তায় ফাঁটল পাওয়ার খবর পেয়েছি। স্থানীয় এক পুলিশ কর্মকর্তা বলেন, কাশ্মিরের মিরপুরে অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। দেশটির সামরিক মুখপাত্র জানিয়েছেন, বেসামরিক প্রশাসনের সহায়তায় তাৎক্ষণিক উদ্ধার অভিযান শুরু করা হয়েছে।

তবে এখনও ক্ষয়ক্ষতির পুরো হিসেব পাওয়া যায়নি। দেশটির প্রধান আবহাওয়বিদ মুহাম্মদ রিয়াজ বলেন, ভূমিকম্পের গভীরতা অনেক ছিলো।

এর আগে ২০০৫ সালে দেশটিতে ভয়াবহ এক ভূমিকম্পে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন।

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫০ পি. এম.

২৪/০৯/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: