১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 

আমি নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য : ট্রাম্প

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৭ এ. এম.
আমি নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য : ট্রাম্প

অনলাইন রিপোর্টার ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তিনি শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য। সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দ্বিপক্ষীয় এক বৈঠকের পর তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, আমি নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্য; যদিও আমি এটি পাওয়ার আশা করি না।

ডোনাল্ড ট্রাম্প জানান, যদি তারা সুষ্ঠুভাবে দেয় তাহলে আমি মনে করি অনেক কিছুর জন্যই নোবেল পুরস্কার পেতে পারি। যদিও তারা সুষ্ঠু প্রক্রিয়ায় নোবেল পুরস্কার দেয় না।

এসময় তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নোবেল পুরস্কার পাওয়া নিয়েও হতাশা প্রকাশ করেন। ২০০৯ সালে ওবামা শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের মধ্যে হতাশা প্রকাশ করতে দেখা গিয়েছিল।

তিনি বলেন, ওবামা প্রেসিডেন্ট হওয়ার পরপরই তাকে নোবেল পুরস্কার দেয়া হয় এবং তিনি কী কারণে ওই পুরস্কার পেয়েছিলেন তা নিয়ে তার কোনও ধারণাই ছিল না। আপনারা জানেন, এই একটি বিষয়ে আমি তার সঙ্গে একমত।

ওবামা প্রথমবার প্রেসিডেন্ট হওয়ার দেড় বছরের বেশি সময় পর তাকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়। নোবেল কমিটি তাদের ঘোষণায় জানায়, ‘আন্তর্জাতিক কূটনীতি শক্তিশালী করতে অসামান্য প্রচেষ্টা ও মানুষের মধ্যে সহযোগিতা’ এবং ‘পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে কাজের’ কারণে ওবামাকে এই পুরস্কার দেয়া হচ্ছে।

নোবেল পুরস্কার নেয়ার সময় দেয়া ভাষণে ওবামা এই পুরস্কার পাওয়া নিয়ে বিস্ময় প্রকাশ করে তিনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার শুরুতেই এই পুরস্কার পাওয়াটা অস্বাভাবিক।

ওবামা বলেন, ইতিহাসের মহৎ ব্যক্তিদের মধ্যে যারা এই পুরস্কার পেয়েছেন- শোয়েটজার ও কিং, মার্শাল ও ম্যান্ডেলা- তাদের তুলনায় আমার অর্জন খুবই সামান্য। তবে তিনি এও বলেন, যে ইতিহাসজুড়ে দেখা গেছে কেবল নির্দিষ্ট অর্জনের জন্যই নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়নি।’ বরং কোনো উদ্দেশ্যকে গতি দিতেও এটি ব্যবহার করা হয়েছে; এবং তাই আমি এই পুরস্কার গ্রহণ করেছি- একুশ শতকের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় সব দেশকে আহ্বান জানানোর জন্য।

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৭ এ. এম.

২৪/০৯/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: