১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বিএনপির কোন্দলে ছাত্রদলের সম্মেলন স্থগিত

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৯

বিশেষ প্রতিনিধি ॥ বিএনপির নেতৃত্ব সঙ্কটের কারণেই ছাত্রদলের সম্মেলন স্থগিত হয়েছে দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন-অর্জনই বিরোধী রাজনীতির জন্য সঙ্কট তৈরি হয়েছে। বঙ্গবন্ধুর কন্যার উন্নয়ন-অর্জন দেখলে এদেশে অনেকেরই আঁতে ঘা লাগে, যন্ত্রণা শুরু হয়। তবে শেখ হাসিনার উন্নয়ন, অর্জন ও তার অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বিরোধী রাজনীতির জন্য সঙ্কটের কালো ছায়া নেমে এসেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ‘জনগণের ক্ষমতায়ন দিবস’ উপলক্ষে মাসব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে শনিবার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা মহানগর যুবলীগ আয়োজিত বিশাল যুবজাগরণ সমাবেশ, কোরান তেলাওয়াত, মিলাদ ও দোয়া মাহফিল এবং রক্তদান কর্মসূচীতে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন। প্রায় অর্ধ লক্ষাধিক যুবলীগ দক্ষিণের নেতাকর্মীর অংশগ্রহণে যুব সমাবেশ ছাড়াও প্রায় ৬০ জন কোরানে হাফিজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে কোরান খতম, মোনাজাত ও মিলাদ মাহফিলে অংশ নেন। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে এই প্রথম আওয়ামী লীগের কোন সহযোগী সংগঠন এমন বিশাল সমাবেশ, কোরান খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করল।

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্প্রাটের সভাপতিত্বে দোয়া মাহফিলপূর্ব সমাবেশে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী একেএম আবদুল মোমেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত, যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মির্জা আজম এমপি, যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, প্রেসিডিয়াম সদস্য মাহবুবুর রহমান হিরণ, আব্দুস সাত্তার মাসুদ, আতাউর রহমান, ড. আহমদ আল কবির, নিখিল গুহ, যুগ্ম সম্পাদক মহিউদ্দীন আহমেদ মহি, সুব্রত পাল, সাংগঠনিক সম্পাদক বদিউল আলম, ফজলুল হক আতিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন যুবলীগ দক্ষিণের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা।

এদিকে আলোচনা সভা, রক্তদান কর্মসূচী ও মিলাদ মাহফিল হলেও যুবলীগ দক্ষিণের অনুষ্ঠান যেন রীতিমত জনসভায় রূপ নেয়। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন ওয়ার্ড ও থানার নেতাকর্মীরা মিছিল নিয়ে হাজির হন সোহরাওয়ার্দী উদ্যানে। এ সময় তাদের বেশিভাগের মাথায় টুপি ও পরনে পাঞ্জাবি ছিল। সকাল ১০টার আগেই মূল প্যান্ডেল ভরে যায়। মূল প্যান্ডেলের আশপাশের জায়গায়ও নেতাকর্মীর উপস্থিতিতে পরিপূর্ণ হয়ে যায়। মূল মঞ্চের পাশেই রক্তদানের জন্য আলাদা প্যান্ডেল করা হয়। ৫০০ ব্যাগ রক্ত সংগ্রহের লক্ষ্য নিয়ে আয়োজিত কর্মসূচীতে প্রথম দিনেই ২৬৯ ব্যাগ রক্ত দান করেন যুবলীগ দক্ষিণের নেতাকর্মীরা। এর আগে ৬০ জন কোরানে হাফিজের মাধ্যমে কোরান খতম অনুষ্ঠিত হয়। প্রায় ১ লাখ প্যাকেট মিষ্টি উপস্থিত নেতাকর্মী ও সাধারণ মানুষের মধ্যে বিতরণ করে যুবলীগ দক্ষিণ।

ছাত্রদলের সম্মেলন স্থগিত সম্পর্কে বিএনপির অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপির যে সঙ্কট, সেটা তাদের অভ্যন্তরীণ সঙ্কট। বিএনপির এই সঙ্কট নিজেদের ব্যর্থতার জন্য। তাদের অভ্যন্তরীণ কোন্দলের বহির্প্রকাশে ছাত্রদলের সম্মেলন বন্ধ। এটা তাদের নেতিবাচক রাজনীতিরও বহির্প্রকাশ।

‘সরকারের হস্তক্ষেপে ছাত্রদলের কাউন্সিলে স্থগিত করা হয়েছে’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের এমন অভিযোগের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ কেন ছাত্রদলের সম্মেলন বন্ধ করতে যাবে? ছাত্রদলের এই সঙ্কটের জন্য বিএনপির নেতৃত্ব দায়ী। বিএনপির আজকের সঙ্কট তাদের নিজেদের ব্যর্থতার জন্য। তাদের বিদ্বেষপ্রসূত রাজনীতি, তাদের নেতিবাচক রাজনীতি বিএনপিতে সঙ্কট তৈরি করেছে। তারা (ছাত্রদল) নিজেরা নিজেদের বিরুদ্ধে মামলা করে সম্মেলন বন্ধ করেছে। এখানেও শেখ হাসিনার দোষ, আওয়ামী লীগের দোষ। আসলে যত দোষ নন্দ ঘোষ। এখানে আওয়ামী লীগের কী দোষ?

ওবায়দুল কাদের বলেন, আমরা ইতিবাচক রাজনীতি করি। আমাদেরও ভুল-ত্রুটি থাকতে পারে। আমরা পারফেক্ট নই, তবে আমরা এটা স্বীকার করি। এই সাহস আওয়ামী লীগের আছে। আমাদের ভুল-ত্রুটি থাকতে পারে, কিন্তু এই দলে তার শাস্তি আছে। ওরা তো (বিএনপি) শাস্তি দেয় না, ক্ষমতায় থেকেও দেয়নি। কারণ শেখ হাসিনার মতো সাহস কারো নেই। সরকারদলীয় দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছে, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আছেন বলেই এসব সম্ভব হয়েছে। শেখ হাসিনার জš§দিন উপলক্ষে অনুষ্ঠানে সাংবাদিকরা রাজনীতিসহ বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন। এর জবাবে ওবায়দুল কাদের বলেন, আপনারা সাংবাদিকতা করেন, আমিও আপনাদের অগ্রজ। আপনারা আজকের এমন একটি সুন্দর অনুষ্ঠানকে পত্রিকার শিরোনাম রাজনৈতিক করার জন্য ভিন্ন দিকে নিয়ে যাচ্ছেন। আপনারা প্রাসঙ্গিক না কেন? আজকের যেই অনুষ্ঠানে এসেছি তাকে ভিন্ন দিকে নিয়ে নিয়ে যাচ্ছেন। মন্ত্রিত্ব গেলে আমি আবারও সাংবাদিকতায় ফিরে আসব।

সভায় যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী শেখ হাসিনার জš§দিন উপলক্ষে মাসব্যাপী কর্মসূচী প্রসঙ্গে বলেন, ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে আগামী ১৬ সেপ্টেম্বর ঢাকা জেলা ও ১৭ সেপ্টেম্বর গাজীপুর জেলায় এই দিবস পালন করা হবে। এছাড়া সারা দেশে জেলা-উপজেলায় ২৮ সেপ্টেম্বর জনগণের ক্ষমতায়ন দিবস পালন করা হবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ২৮ সেপ্টেম্বকে ‘জনগণের ক্ষমতায়ন দিবস’ হিসেকে স্বীকৃতির দাবি জানানোর পাশাপাশি শেখ হাসিনার জনগণের ক্ষমতায়ন দর্শনকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করারও দাবি জানান।

প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৯

১৫/০৯/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: