২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ঈদ-উল-আজহার রান্নাবান্না

প্রকাশিত : ৭ আগস্ট ২০১৯

লেবু পুদিনার কোপ্তা কারী

গ্রেভির জন্য

তেল-১ কাপ

পেঁয়াজ কুচি-১ কাপ

পেঁয়াজ বাটা-১/৪ কাপ

গোলমরিচ গুঁড়া – ১/২ চা চা

কাঁচামরিচ ফালি – ৩/৪ টি

রসুন বাটা, ধনে বাটা-১/২ চা চামচ করে

আদা, জিরা, মরিচ বাটা -১ চা চামচ করে

লবণ -১/২ চা চামচ

টক দই-৪ টেবিল চামচ

পুদিনা কুচি - ১ টে চা

লেবুর রস - ১ টে চা

এলাচ, দারুচিনি -২/৩ টা

প্রণালী : তেল গরম হলে এলাচ-দারুচিনির ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ৫ মিনিট ভাজার পর একে একে সব মসলা দিয়ে ভেজে তেল উপরে উঠলে ভাজা কোপ্তা দিয়ে কষাতে হবে। এবার কাঁচামরিচ ও গোলমরিচ গুঁড়া দিয়ে দিন। ৫ মিনিট পর পরিমাণমতো গরম পানি দিয়ে৩ মিনিট ঢেকে রাখুন । যখন তেল উপরে উঠবে তখন উপরে পুদিনাপাতা কুচি ও লেবুর রস ছড়িয়ে দিয়ে নামাতে হবে। এবার নামিয়ে পোলাও কিংবা ভাতের সঙ্গে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

ফ্রুটস ককটেল

উপকরণ

আপেল ২টি

কলা ১টি

আঙ্গুর ১০০ গ্রাম

পাকা আম ১টি

পাকা পেঁপে ২০০ গ্রাম

কনডেন্সড মিল্ক আধা কোটা

লেবু পরিমাণমতো

বরফ কুচি পরিমাণমতো

লাল জেলো পরিমাণমতো

হুইপডক্রিম পরিমাণমতো

প্রস্তুত প্রণালী : প্রথমে ফলগুলো ছোট ছোট টুকরা করা নিতে হবে। এরপর ফলের টুকরো চিল্ড সুগার সিরাপে (লেবুর রস দিয়ে ঠা-া করা) রেখে ঠা-া করে নিতে হবে। এখন একটি গ্লাসে প্রথমে ফ্রুুটসগুলো, ১ টেবিল চামচ কনডেন্স মিল্ক, বরফ কুচি, জেলো, ফ্রুটস, হুইপডক্রিম দিয়ে সাজান। এখন টেবিলে ঠা-া ঠা-া পরিবেশন করুন ফ্রুটস ককটেল।

মুরগির রোস্ট

উপকরণ :

মুরগি দেড়টা ৬ পিস

আদা রসুন বাটা ২ টে চা

মরিচ গুঁড়া - ১ চা চা

এলাচ, দারুচিনি, তেজপাতা ও লবঙ্গ ২টি করে

লবণ সামান্য

জর্দা রং কেওড়া জলে গোলানো ১ টে চা

তেল ১/ ২ কাপ

গরম মসলা গুঁড়া ১ চা চা

পেঁয়াজ বাটা ১/২ কাপ

পোস্ত বাটা ১ টেবিল চামচ

কাঠ বাদাম বাটা ১ টেবিল চামচ

কিশমিশ বাটা ১ টেবিল চামচ

জয়ফল ও জ্যেত্রি বাটা - ১/২ চা চা

বেরেস্তা ১/২ কাপ

টক দই ১/২ কাপ

টমেটো কেচাপ ২ টেবিল চামচ

মাওয়া ২ টে চা

পিয়াজ কুচি ১/২ কাপ

বেরেস্তা ১/২ কাপ

মাওয়া ২ টেবিল চামচ

গুঁড়া দুধ ১/২ কাপ পানিতে গোলানো - ৩ টে চা

চিনি ১ চা চামচ

কাঁচামরিচ ৮-১০ টা

প্রণালী : হাঁড়িতে তেল গরম করে মুরগি হাল্কা বাদামি করে ভেজে নিন।

সেই তেলেই পেঁয়াজ ও শুকনো গরম মসলা ভেজে সব মসলা ও বাদামবাটা দিয়ে অল্প অল্প পানি দিয়ে ভাল করে কষিয়ে নিন। এমন ভাবে মসলা কষাবেন যেন মসলা থেকে তেল আলাদা হয়ে যায়।

এখন গ্রেভি এর জন্য পরিমাণমতো দিন, পানি ফুটে উঠলে ভাজা মুরগির পিসগুলো দিয়ে দিন। ঢেকে কিছুক্ষণ রান্না করুন। এবার টক দই, বেরেস্তা, টমেটো কেচাপ, মাওয়া, দুধ ও কাঁচামরিচ দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন।

এবার কেওড়া জল মুরগির উপরে ছরিয়ে আরও কাঁচামরিচ দিয়ে দিন, ঢেকে অল্প আঁচে রান্না করুন। তেল উপরে উঠলে নামিয়ে নিন। গরম গরম রোস্ট পোলাও এর সঙ্গে পরিবেশন করুন।

কাশ্মীরী ফিরনি

উপকরণ :

দুধ- ২ কেজি দুধ

চিনি- ১ কাপ

পোলাওয়ের চাল আধভাঙ্গা - ১/২ কাপ

কাঠবাদাম মিহিকুচি- ১/৪ কাপ

পেস্তাবাদাম মিহিকুচি- ১/৪ কাপ

জাফরান- ১/৪ চা চা

দারুচিনি ১ টি ও এলাচ ২ টা

সাজানোর জন্য বাদাম কুচি ও কিশমিশ

ও জাফরান ১ চিমটি

প্রণালী : প্রথমে চুলায় দুধ জাল দিয়ে শুকিয়ে ১ কেজি করে নিতে হবে। তারপর এতে এলাচ, দারুচিনি দিয়ে ৫ মিনিট পর এলাচ ও দারুচিনি তুলে ফেলে দিতে হবে। এবার চাল ছেড়ে দিয়ে নাড়তে থাকতে হবে নয়ত তলায় ধরে যাবে।

চাল ফুটে গেলে বাদাম কুচি ছেড়ে দিয়ে ক্রমাগত নাড়তে হবে। ঘন হয়ে এলে জাফরান ও চিনি ছেড়ে পুনরায় নাড়তে হবে। বেশি থকথকে যেন না হয় কারন ঠা া হলে আরও জমে যাবে আর এই ফিরনিটা মাটির পাত্রে ঢাললে ভাল হয়। তাই গরম থাকতেই পরিবেশন পাত্রে ঢেলে নিন।এখন ঠা া হলে উপরে বাদামকুচি, জাফরান ও কিশমিশ দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজার কাশ্মীরী ফিরনি।

বারবিকিউ বিফ

যা লাগবে : ময়দা- ৩ টেবিল চামচ, লবণ- ১/২ চা চামচ, মরিচের গুঁড়া- ১/২ চা চামচ, বিফ- ১ কেজি, একটু পাতলা করে পিস করা, পানি- ১/৩ কাপ, টমেটো ক্যাচাপ- ১/৪ কাপ, ব্রাউন সুগার- ২ টেবিল চামচ, ভিনেগার- ১ টেবিল চামচ, বারবিকিউ সস-১ টেবিল চামচ, রসুন/গারলিক পাউডার-১.৫ চা চামচ, ভেজিটেবল অয়েল-১ টেবিল চামচ।

যেভাবে করবেন : একটি প্লাস্টিক ব্যাগে ময়দা, মরিচের গুঁড়া ও লবণ নিয়ে মিক্স করুন। বিফ পিসগুলো তাতে নিয়ে ব্যাগের মুখ বন্ধ করে ঝাঁকিয়ে নিন। এবার একটি পাত্রে/বাটিতে পানি, টমেটো ক্যাচাপ, ব্রাউন সুগার, ভিনেগার, বারবিকিউ সস ও গারলিক পাউডার মিক্স করুন। এবার চুলায় একটি স্কিলেট পাত্র বসিয়ে তা মাঝারি তাপে গরম করুন। এবার বিফ পিসগুলো তেলে ছেড়ে ব্রাউন করে ভাজুন। তারপর সস মিক্সচারটা এর ওপর ঢেলে দিয়ে ফুটতে দিন। মৃদুতাপে ২০ মিঃ রাখুন। পরিবেশন করুন মজাদার বারবিকিউড বিফ।

মাটন কাবাব

যা লাগবে : খাসির রানের গোশত- ১ কেজি, টক দই- ২ টেবিল চামচ, আদা কুচি- ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি- ২ চা চামচ, পুদিনাপাতা কুচি- ২ চা চামচ, পেঁপে বাটা- ২ টেবিল চামচ, জিরা গুঁড়া- ১ চা চামচ, কাঁচামরিচ- ২টি কুচি, লেবুর রস- ১ টেবিল চামচ, তেল- ২ টেবিল চামচ, লবণ- স্বাদমতো।

যেভাবে করবেন : গোশতের ওপর থেকে পর্দা ছাড়িয়ে হাড় থেকে মাংস আলাদা করে ছোট টুকরো করুন। এরপর একটি বোলে মাংসের সঙ্গে সব উপকরণগুলো দিয়ে ভাল করে মাখিয়ে ২-৩ ঘণ্টা মেরিনেট করুন। শিকে মাংসগুলো গেঁথে জমাট করুন। ওভেনে বা কাঠ কয়লায় আগুনে অথবা চুলার আগুনে ধরে ২০-২৫ মি. ঝলসে নিন। খেয়াল রাখবেন যেন সম্পূর্ণ পুড়ে না যায়। তৈরি হলে পরিবেষণ করুন মজাদার মাটন কাবাব।

প্রকাশিত : ৭ আগস্ট ২০১৯

০৭/০৮/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: