২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

একজোড়া কানের দুল

প্রকাশিত : ৭ আগস্ট ২০১৯
  • ইভান অনিরুদ্ধ

সকালে অফিসে যাবার সময় তানিয়া আরিফকে বলল, আজকে কিন্তু তাড়াতাড়ি ফিরবে। আরিফ জুতার ফিতা বাঁধছিল। সে খুব অবাক হয়ে তানিয়ার মুখের দিকে তাকিয়ে জানতে চাইলো, কেন? বাবুকে নিয়ে কি ডাক্তারের কাছে যেতে হবে? আরিফের কথা শুনে তানিয়ার খুব অভিমান হলো। আজকে যে তাদের বিয়ে বার্ষিকী- সেটা আরিফ বেমালুম ভুলে গেছে। বিয়ের নয় বছরে আরিফ অনেকটাই বদলে গেছে। একটা ছোট দীর্ঘশ্বাস ছেড়ে তানিয়া বলল, না, এমনি বললাম। রোজ রোজ তো দেরিতে ফিরো বাসায়। তাই আজকে তাড়াতাড়ি আসতে বলেছি। আরিফ আর কিছু না বলে সোফার উপর থেকে ব্যাগটা তুলে দরজা খুলে অফিসের জন্য বেরিয়ে গেছে। ছোট্ট একটা আক্ষেপ নিয়ে তানিয়া দরজার ছিটকিনি উঠিয়ে দিল।

রিক্সায় অফিসে যেতে যেতে আরিফ মনে করার চেষ্টা করছিল ওদের বিয়ে বার্ষিকীর তারিখটা কবে। হঠাৎ মনে হলো আজকেই তো সেই তারিখ। মনে মনে সে কিছুটা লজ্জা পেল। কারণ এ রকম একটা বিশেষ দিন কেন সে ভুলে গেল? সকালে তানিয়া এই কারণেই বলেছে বাসায় তাড়াতাড়ি ফিরতে। কিন্তু তার ভুলে যাওয়া দেখে সে নিশ্চয়ই খুব কষ্ট পেয়েছে। আসলে আরিফের কোন দোষ নেই। অভাবের সংসারে ম্যারেজ ডে পালন করার বিলাসিতা তাকে মানায় না। সকাল থেকে রাত অবধি হাজারটা ঝামেলা নিয়ে তার জীবন চলে। এসব ঝামেলার ভেতর থেকে এত রোমান্টিক হতে তার খুব অসহ্য লাগে। অফিসে ঢুকেই আরিফ একটা ছোট মেসেজ লিখল- হ্যাপি মেরেজ ডে ডার্লিং! তারপর সেটা তানিয়ার মোবাইলে পাঠিয়ে দিল। লাঞ্চ টাইমে তানিয়া ফোন করল- তুমি দেখছি আজকাল এসব ছোটখাটো বিষয় মনে রাখ! আরিফ কী বলবে এই কথার উত্তরে বুঝতে পারছে না। তবু তানিয়ার কথা এড়িয়ে সে বলল, বাবুকে ভাত খাইয়েছো? তানিয়া ছোট করে উত্তর দিল, হ্যাঁ। এখন ঘুমাচ্ছে। তারপর কিছুটা আবদারের সুরে বলল, তুমি কিন্তু তাড়াতাড়ি আসবে আজকে। মনে থাকে যেন! এই বলে তানিয়া লাইন কেটে দিয়েছে।

অফিস থেকে বের হয়ে আরিফের খুব ইচ্ছে হচ্ছিল নিউমার্কেটে স্বর্ণের দোকানে যেতে। তানিয়ার জন্য একজোড়া স্বর্ণের দুল কিনে গিফট করবে। তানিয়া অনেকবার একজোড়া স্বর্ণের দুলের কথা বলেছে। আরিফ কেবল আশ্বাস দিয়ে গেছে- আগামী মাসে কিনে দেব। কিন্তু সেই আগামী মাস আর আসে না। অনেক দ্বিধাদ্বন্দ্ব ঝেড়ে শেষমেশ আরিফ নিউমার্কেট এসেছে। রিক্সা ছেড়ে দিয়ে স্বর্ণের দোকানগুলোর সামনে দাঁড়িয়ে একটা সিগারেট ধরাল। নিজে নিজে হিসাব করার চেষ্টা করছে- চব্বিশ ক্যারেটের গোল্ডের একজোড়া কানের দুলের দাম কত হতে পারে। যদিও তার পকেটে আছে মাত্র হাজার পাঁচেক। সামনের সপ্তাহের বাজার, অফিসে যাবার রিক্সা ভাড়া এর থেকেই খরচ করতে হবে। আরিফ সিদ্ধান্ত নিতে পারছে না। সে দ্বিতীয় সিগারেটটা ধরাল। ভাবছে, আঠারো ক্যারেটের কিনলে কেমন হয়? কিন্তু তানিয়া যদি পছন্দ না করে। আবার এটাও ঠিক যে, সে তো আর বউয়ের কাছে মিথ্যে বলতে পারবে না । না হয় আঠারোকে চব্বিশ ক্যারেট বলে চালিয়ে দিতে পারত। তানিয়া হয়ত বুঝতই না ।

আরিফ খুব মন খারাপ করে নিউমার্কেট থেকে রিক্সা নিয়ে শাহবাগ চলে এলো। রাস্তার ওপারে ফুলের দোকানগুলোর সামনে গিয়ে রিক্সাওয়ালাকে থামতে বলল। সন্ধ্যা মিলিয়ে গেছে। আকাশ খুব অন্ধকার। যে কোন সময় ঝুম করে বৃষ্টি নেমে যেতে পারে। সে একটা ফুলের দোকানে ঢুকল। দোকানের বাইরে, ভেতরে নানা রকম ফুল। বেশির ভাগই বর্ষা ঋতুর ফুল। আরিফ মনে করার চেষ্টা করছে, বর্ষাকালের শ্রেষ্ঠ ফুল কোনটা? কদম কি? হ্যাঁ কদমই তো। দোকানিকে সে আঠারোটা কদম ফুল দিয়ে একটা সুন্দর তোড়া বানিয়ে দিতে বলল।

বৃষ্টিতে কাক ভেজা হয়ে বাসায় ফিরল আরিফ। দরজায় বেল টিপতেই তানিয়া ভেতর থেকে খুলে দিল। তার হাতে নীল তোয়ালে। আরিফের হাতে কদম ফুলের বিশাল তোড়া। অনেকদিন তানিয়া কদম ফুল দেখেনি। অথচ কদম ফুল তার কতো প্রিয়! আরিফ ফুলগুলো তানিয়ার হাতে দিয়ে বলল- হ্যাপি ম্যারেজ ডে! আরিফের কথা শুনে তার দুচোখে পানি এসে গেল। সে কিছু একটা বলার চেষ্টা করছে আরিফকে। কিন্তু আরিফ তার ভেজা বুকে তানিয়াকে টেনে নিয়ে বলল, আমার খুব ইচ্ছে ছিল তোমার জন্য আজকে একজোড়া স্বর্ণের দুল কিনে আনব। কিন্তু বৃষ্টির কারণে নিউমার্কেট যেতে পারিনি।

তানিয়া জানে, মিথ্যে কথা বলছে আরিফ। সে ঠিকই বুঝতে পারে, আরিফের কষ্টটা কোথায়। নিজেকে সামলে নিয়ে আরিফের দিকে তাকিয়ে বলল, কদম ফুলের চেয়ে একজোড়া স্বর্ণের কানের দুল কি খুব দামী? তোমার যেদিন সুযোগ হয় সেই দিন না হয় কিনে দিও। কিন্তু আজকের দিনে পৃথিবীর সেরা গিফট হচ্ছে এই কদম ফুলের তোড়া!

ভেতর থেকে বাবুটা গুটি গুটি পায়ে এসে তানিয়ার ওড়নার আঁচল ধরে দাঁড়িয়ে হাসছে। আরিফ একটা কদম ফুল নিয়ে মেয়ের হাতে তুলে দিল। বাইরে আষাঢ়ের ঝুম বৃষ্টি। মাঝে মাঝে বিজলি চমকাচ্ছে। সেই বিজলীর ছটায় আরিফ এবং তানিয়া- দুজনেই একে অন্যের ভেতরের লুকানো কষ্টটা দেখতে পাচ্ছে!

প্রকাশিত : ৭ আগস্ট ২০১৯

০৭/০৮/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: